গাড়ি চালানোর সময় ড্রাইভিং লাইসেন্স রাখার আর কোনও প্রয়োজন নেই

গাড়ি চালানোর সময় ড্রাইভিং লাইসেন্স রাখার আর কোনও প্রয়োজন নেই

নিউজ ডেস্কঃ লাইসেন্স ছাড়া গাড়ি বের করলেই বিপদ।ড্রাইভিং লাইসেন্স সঙ্গে না রাখার জন্য কাটা হত চালান।তবে এবার গাড়ি চালকদের সঙ্গে প্রিন্টেড ড্রাইভিং লাইসেন্স/ রেজিস্ট্রেশন কার্ড(RC) রাখার কোনও প্রয়োজন নেই।কেন্দ্রীয় মোটর ভেহিকেলস আইন অনুযায়ী মোটসাইকেল, গাড়ি চালকদের সঙ্গে প্রিন্টেড ড্রাইভিং লাইসেন্স/ রেজিষ্ট্রেশন কার্ড এর বদলে স্মার্টফোনে ডিজিটাল প্রতিলিপি রাখলেই যথেষ্ট।

Advertisement

গত বছরেও পশ্চিমবঙ্গের বহু স্থানে ট্রাফিক পুলিশকর্মীরা নথি হিসাবে এই ভার্চুয়াল লাইসেন্স গ্রহণ করতেন না। তবে সাম্প্রতিক রাজ্য সরকারি নির্দেশিকার প্রেক্ষিতে এবার এটি গ্রহণ করা আবশ্যিক। ফলে পশ্চিমবঙ্গেও কোনও ট্রাফিক পুলিশকর্মীকে ফোন থেকে লাইসেন্স, আরসি দেখালেই চলবে। তাই ফোনে এটি থাকলে লাইসেন্সের নথি নিয়ে ঘোরার কোনও প্রয়োজন নেই।

ফোনে কীভাবে এই নথি রাখবেন?

এর জন্য সরকারি mParivahan অ্যাপ ডাউনলোড করতে হবে। গুগল প্লে স্টোরে সার্চ করলেই পেয়ে যাবেন এই অ্যাপ।

এই mParivahan অ্যাপে নথিপত্র অ্যাড করবেন কীভাবে?

আপনার ড্রাইভিং লাইসেন্স যোগ করার সহজ পদ্ধতিটি দেখে নিনঃ-

ধাপ-১ঃ- প্রথমে mParivahan অ্যাপটি খুলুন। তাতে আপনার ফোন নম্বর দিয়ে সাইন আপ করুন। একটি OTP আসবে। সেটি দিয়ে অ্যাপে রেজিস্ট্রেশন সম্পূর্ণ করুন।

ধাপ-২ঃ- এখন আপনার কাছে দুটি বিকল্প আসবে DL (ড্রাইভিং লাইসেন্স) এবং RC – -(রেজিস্ট্রেশন সার্টিফিকেট)।

ধাপ ৩ঃ- এরপর নির্দিষ্ট বক্সে আপনার DL নম্বর লিখুন।

ধাপ-৪ঃ- ভার্চুয়াল DL জেনারেট করার জন্য ক্লিক করুন Add To My Dashboard’ অপশনে।

ধাপ-৫ঃ-নির্দিষ্ট বক্সে আপনার জন্মতারিখ লিখুন।এভাবে ড্যাশবোর্ড আপনার ভার্চুয়াল ড্রাইভিং লাইসেন্স অ্যান্ড হয়ে যাবে।

ট্রাফিক পুলিশকর্মীরা আপনার লাইসেন্স দেখতে চাইলে mParivahan অ্যাপটি খুলুন। সেখানে ড্যাশবোর্ড থেকে আপনার ড্রাইভিং লাইসেন্স খুলে দেখালেই চলবে। এই একই পদ্ধতিতে অ্যাপে আপনার রেজিষ্ট্রেশন সার্টিফিকেটও অ্যাড করতে পারবেন।

Advertisement

Probir Biswas

Hi. আমি প্রবীর বিশ্বাস, আমি সকাল বার্তা নিউজ পোর্টালে মোবাইল গেজেট ও টেকনিক্যাল নিউজ সম্পর্কে লেখালেখি করি। যদি আপনার আমার লেখাগুলো ভালো লেগে থাকে অবশ্যই শেয়ার করবেন। ধন্যবাদ

Related Articles