Train Ticket Price: ট্রেনের টিকিটের বড় রথবদল, বিনামূল্যে যাওয়ার দিন শেষ? ট্রেনের টিকিট কাটার নতুন নিয়ম

Train Ticket Price: ভারতীয় রেলওয়েকে দেশের লাইফলাইন বলা হয়। প্রতিদিন কয়েকশো ট্রেন পরিচালনা করে যাত্রীদের তাদের গন্তব্যে পৌঁছে দেয় রেল কর্তৃপক্ষ। ভারতীয় রেলের সাহায্যে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করে। দুই বছর আগে করোনা মহামারীর সময় ট্রেনে যাত্রীর সংখ্যা কিছুটা কমলেও এখন রেলপথে যাতায়াতকারী যাত্রীর সংখ্যা ফের আগের মতোই বেড়ে গিয়েছে।

রেল কর্তৃপক্ষ যাত্রীদের সুবিধার জন্য মাঝে মধ্যেই কিছু কিছু নিয়ম পরিবর্তন করেন। তবে সম্প্রতি পরিবর্তিত নিয়মগুলি নিয়ে সংবাদ মাধ্যমে দাবি করা হচ্ছে যে এক থেকে পাঁচ বছরের কম বয়সী শিশুরা ট্রেনের বিনামুল্যে ভ্রমণ করতে পারবে না।সম্প্রতি কয়েকটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়েছে শিশুদের ট্রেনের (Train Ticket Price) টিকিট বুকিংয়ের ক্ষেত্রে নিয়ম পালটানো হয়েছে। ওই প্রতিবেদনগুলিতে দাবি করা হয়েছে ট্রেনে যাতায়াতের জন্য এক থেকে চার বছরের শিশুদের টিকিট কাটতে হবে।

Advertisement

সত্যি কি ট্রেনে শিশুদের বিনামুল্যে যাওয়ার দিন শেষ? এবার থেকে ট্রেনে শিশুদের টিকিট কাটতে হবে কি? তা নিয়ে মুখ খুলল ভারতীয় রেল। কী নিয়ম যোগ করা হয়েছে, তাও স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হল রেলের তরফ থেকে।রেল কর্তৃপক্ষ জানাল সংবাদ মাধ্যমে যে খবরগুলি ছড়িয়েছে সেগুলি বিভ্রান্তিকর। এমনকি রেলওয়ের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে ছোটদের ট্রেনের টিকিট (Train Ticket Price) বুকিংয়ের নিয়মে কোনও বদল আসেনি। আর এক থেকে চার বছর বয়সী শিশুদের থেকে প্রাপ্তবয়স্কদের মতো চার্জ নেওয়া হবে, এই দাবি সম্পূর্ণভাবে অসত্য।

অর্থাৎ সংবাদ মাধ্যমে প্রকাশিত এই ধরনের প্রতিবেদন সাধারণ মানুষকে ভুল পথে চালনা করছে। ভারতীয় রেলের তরফে সংশ্লিষ্ট বয়সের শিশুদের জন্য এই ধরনের কোনও নিয়ম চালু করা হয়নি। ট্রেনে শিশুদের টিকিট বুকিংয়ের (Train Ticket Price) নিয়ম পরিবর্তিত হয়নি। এমনই দাবি করল রেল মন্ত্রক। তবে যাত্রীদের চাহিদা মেনে শুধুমাত্র একটি বাড়তি সুযোগ যোগ করা হয়েছে বলে দাবি করেছে রেল কর্তৃপক্ষ।

যাত্রীদের চাহিদা মেনে একটি কাজ করা হয়েছে বলে ভারতীয় রেলের তরফে জানানো হয়েছে। সেই কাজ কী?এ বিষয়ে রেলের তরফে জানানো হয়েছে ‘যাত্রীদের চাহিদা মেনে পাঁচ বছরের নিচের শিশুদের জন্য টিকিট কাটা এবং বার্থ রিজার্ভেশনের একটি সুবিধা যোগ করা হয়েছে। যদি তাঁরা চান তাহলে পাঁচ বছরের নিচের শিশুদের জন্য টিকিট Train Ticket Price কাটতে এবং বার্থ রিজার্ভেশন করতে পারবেন। আর তাঁরা যদি আলাদা বার্থ না চান, তাহলে আগের মতোই বিনামূল্যেই যাতায়াত করতে পারবেন।

আর যদি পাঁচ বছরের কম বয়স্ক শিশুদের কোনও পৃথক বার্থের প্রয়োজন হয়, তবে টিকিট কাটা হবে। এক্ষেত্রে শিশুদের টিকিট কাটতে হলে কত খরচ পড়বে? এ বিষয়ে রেলের তরফে জানানো হয়েছে, সেক্ষেত্রে যাত্রীদের পুরো ভাড়াই দিতে হবে। অর্থাৎ সাধারণ যাত্রীদের মতোই ভাড়া দিতে হবে শিশুদেরও।

Advertisement

Related Articles