Toto rickshaw – বন্ধ হচ্ছে টোটো! টোটো চালকদের দাদাগিরি শেষ করতে কড়া সিদ্ধান্ত পরিবহণ মন্ত্রীর।

Advertisement

Toto rickshaw – স্বল্প দূরত্বের রাস্তা হোক বা খানিকটা দূরে যাত্রার জন্য সকলেই টোটোতে যাতায়াত করতে পছন্দ করেন। এখন শহর থেকে গ্রাম সব জায়গাতেই মানুষের যাতায়াতের মাধ্যম হল টোটো। টোটো যেন এখন মানুষের দৈনন্দিন জীবনের একটি অঙ্গ হয়ে উঠেছে। যেখানেই যাক চলার সাথি টোটো। এই টোটো একদিকে যেমন সকলের যাতায়াতের ভরসা, তেমনি আবার টোটো চালকদের দাদাগিরির উৎপাতে অতিষ্ঠ হয়ে উঠেছে সাধারণ মানুষ থেকে প্রশাসন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

টোটোর বা Toto rickshaw সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। টোটোর সংখ্যা বেশি হওয়ার কারনে রাস্তায় যেমন যানজট হচ্ছে, তেমনি দুর্ঘটনাও বাড়ছে মনে করছে প্রশাসন। টোটোর জন্য যানজট রুখতে এবার নড়েচড়ে বসতে চলেছে প্রশাসন। রাজ্যের সর্বত্রই টোটোর রমরমা। টোটোর বাজার রমরমা হওয়ার ফলে সর্বত্রই টোটো চালকদের দৌরাত্ম্য বাড়ছে।

Advertisement

টোটো এবং ই-রিকশা (Toto rickshaw) বিক্রিতেও নতুন নিষেধাজ্ঞা।

অনেক সময়ই টোটো (Toto rickshaw) চালকদের দাদাগিরির খবর উঠে আসে। তাই এবার রাস্তায় টোটোর দৌরাত্ম্য কমাতে কড়া হচ্ছে প্রশাসন। টোটো চলাচলে নিয়ন্ত্রণ করতে চাইছে রাজ্য পরিবহণ দফতর। পাশাপাশি বেআইনি টোটো চলাচলেও রাশ টানতে চাইছে প্রশাসন। পরিবহন মন্ত্রী জানিয়েছেন বেআইনি টোটোর (illegal Toto rickshaw) সংখ্যা যেভাবে বাড়ছে, তাতে একটা সময় রাস্তায় মানুষের চলাচলে বিরাট সমস্যা হতে পারে।

এমনকী ভবিষ্যতে ট্রাফিক জ্যামও বাড়তে পারে। কয়েক লাখ টোটো বেআইনিভাবে রাস্তায় চলছে। তাই এবার রেজিস্ট্রেশন ছাড়া কোনও গাড়ি বিক্রি করা না হয় প্রশাসন এবার সেই ব্যবস্থাই করবে। নতুন করে কেউ যাতে রাস্তায় আর টোটো নামাতে না পারে প্রশাসন এবার সেই দিকে কড়া ব্যবস্থা নিতে চলেছে। টোটো এবং ই-রিকশা (Toto rickshaw) বিক্রিতেও নতুন নিষেধাজ্ঞা জারি করা হবে।

আরও পড়ুন – Recharge Plan – ১০০ টাকার কমে দুর্দান্ত রিচার্জ প্ল্যান দিচ্ছে সমস্ত টেলিকম সংস্থা, দেখুন কার ঝুলিতে কোন কোন প্ল্যান রয়েছে।

টোটো এবং ই-রিকশা (Toto rickshaw) দের জন্য নতুন নিয়ম।

রাজ্য পরিবহণ দফতর চলতি সপ্তাহেই টোটো ডিলারদের সঙ্গে আলোচনায় বসবে। সেখানে ডিলারদের জানিয়ে দেওয়া হবে রেজিস্ট্রেশন নম্বর ছাড়া টোটো বা ই-রিকশা (Toto rickshaw) আর বিক্রি করা যাবে না। রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী জানিয়েছেন যে সব ডিলার রেজিস্ট্রেশন নম্বর ছাড়া টোটো বিক্রি করবে তাদের কালো তালিকাভুক্ত করা হবে।

এছাড়াও বেআইনি টোটো (illegal Toto rickshaw) তৈরির কারখানাগুলি বন্ধ করতেও পদক্ষেপ করছে পরিবহণ দফতর। পরিবহণ দফতর প্রতিটি পুরসভাকে জানিয়েছেন সংশ্লিষ্ট এলাকায় কত টোটো চলে তার তালিকা তৈরি করতে বলেছেন। সেই তালিকা অনুযায়ী টোটো চালকদের QR Code দেওয়া হতে পারে। সেটিই টোটো চালকদের পরিচয়পত্র হবে। অর্থাৎ টোটো চালকদের দাপটের দিন শেষ হতে চলেছে।

আরও পড়ুন – RBI Guidelines – ৩০ সেপ্টেম্বরের মধ্যে শেষ করুন এই গুরুত্বপূর্ণ কাজ। সকল ব্যাঙ্ক গ্রাহকদের কড়া নির্দেশ RBI -এর।

Advertisement
JoinJoin