LPG Gas- দুর্গাপুজোর উপহার দিল কেন্দ্র! উৎসবের মুখেই রান্নার গ্যাসের দাম কমিয়ে দেওয়া হল

Advertisement

LPG Gas – কেন্দ্রীয় সরকারের উৎসবের মরশুমে আমজনতার জন্য বড় ধামাকা নিয়ে চলে এসেছে। সামনেই বাঙালীর বড় উৎসব দূর্গাপূজো। আর উৎসব মানেই কেনাকাটা, তাই সব পরিবারই একটু সাশ্রয় করার কথা ভাবেন। এবার কেন্দ্র সরকার আমজনতাকে সেই সাশ্রয়ের পথ খুলে দিয়েছে। অক্টোবর মাসে নতুন করে রান্নার গ্যাসের (LPG Gas Price) দাম কমল। এবার থেকে উজ্জ্বলা যোজনার (Pradhan Mantri Ujjwala Yojana) সুবিধাভোগীরা ভর্তুকি বেশি পাবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এই বিরাট সিদ্ধান্ত নেওয়ার ফলে কোটি কোটি গ্রাহকেরা বিরাট সুবিধা পেতে চলেছেন।২০১৬ সালে আর্থিক ভাবে পিছিয়ে পড়া এবং গ্রামীণ মহিলাদের সাহায্যের উদ্দেশ্যে কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা (Pradhan Mantri Ujjwala Yojana) চালু করেছিল। উজ্জ্বলা প্রকল্পের অধীনে সরকার দরিদ্র পরিবারগুলিকে বিনামূল্যে এলপিজি (Free LPG Gas) সংযোগ দিয়ে থাকে। বর্তমানে সারা দেশে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার অন্তর্গত মোট লভ্যার্থীর পরিমাণ ৯.৬ কোটির বেশি।

আরও পড়ুন – PMAY CLSS Scheme – এবার এই প্রকল্পের মাধ্যমে ৯ লাখ টাকা দেবে কেন্দ্র! এই প্রকল্প সমন্ধে বিস্তারিত জানুন

এবার গ্যাস (LPG Gas) পাওয়া যাবে ৬০০ টাকায়।

Advertisement

কেন্দ্র সরকার উজ্জ্বলা গ্যাসের ভর্তুকি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী উজ্জ্বলা (PM Ujjwala Yojana) সুবিধাভোগীদের জন্য ভর্তুকির পরিমাণ প্রতি এলপিজি সিলিন্ডারে ২০০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করেছে। এর আগে ভর্তুকিযুক্ত এলপিজি সিলিন্ডারের দাম ছিল ৭০৩ টাকা। বর্তমানে ভর্তুকি বেড়েছে আরও ১০০ টাকা। ফলে উজ্জ্বলা প্রকল্পের অধীনে ভর্তুকিযুক্ত এলপিজি সিলিন্ডারের দাম ৬০৩ টাকা হতে চলেছে।

Advertisement

অর্থাৎ এবার থেকে উজ্জ্বলা যোজনার (Ujjwala Yojana) উপভোক্তারা গ্যাস সিলিন্ডারে ৩০০ টাকা করে ভর্তুকি পাবেন। কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর মন্ত্রিসভার বৈঠকের পরে সাংবাদিক সম্মেলনে এই বিষয়টি জানিয়েছেন। তিনি একটি পোস্টে মোদি সরকারের বিশাল সিদ্ধান্তের কথা জানিয়েছেন।মোদি সরকারের উজ্জ্বলা যোজনায় ভর্তুকির পরিমাণ বৃদ্ধি করার ফলে এর প্রভাব ১০ কোটি গ্রাহকের উপরে পড়তে চলেছে।

আরও পড়ুন- Seba Sakhi Prakalpa – রাজ্যে নতুন প্রকল্প ! এবার রাজ্যের মহিলারা প্রতি মাসে ৯,০০০ টাকা করে পাবে। কিভাবে আবেদন করবেন জানুন।

Advertisement
JoinJoin