LPG Gas Cylinder – মুখ্যমন্ত্রীর বড়ো ঘোষণা এবার ফ্রীতে পাবেন গ্যাস সিলিন্ডার, কি ভাবে জানুন।

Advertisement

LPG Gas Cylinder  – গৃহস্থ বাড়িতে গ্যাস সিলিন্ডার খুব গুরুত্বপূর্ণ একটি জিনিস। এটি ছাড়া বাড়ি চলে না বললেই চলে। এবার এই গ্যাস সিলিন্ডার আপনি পেতে চলেছেন সরকারি তরফে একদম ফ্রিতে। বছরে দুবার আপনি পেতে পারেন এই সুবিধা। রাজ্যের মানুষের কথা মাথায় রেখেই দারুন ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

গত বিধানসভা নির্বাচনের আগে প্রচারের সময় উত্তরপ্রদেশের যোগী সরকার মহিলাদের বিনামূল্যে এলপিজি গ্যাস সিলিন্ডারদার (Free LPG Gas Cylinder) প্রতিশ্রুতি দিয়েছিল। উত্তরপ্রদেশের অর্থমন্ত্রী সুরেশ খান না জানিয়েছিলেন দীপাবলীর আগেই প্রায় ১.৭৫ কোটি জনগণকে বিনামূল্যে গ্যাস সিলিন্ডার (LPG Gas Cylinder) দেয়া হবে। যার জন্য বাজেট ঠিক করা হয়েছিল ৩৩০১.৭৮ কোটি টাকা।

Advertisement

জনগণের জন্য এবার বিনামূল্যে গ্যাস সিলিন্ডার (LPG Gas Cylinder)

এই অর্থ দিয়ে সেই রাজ্যের সরকার প্রতিটি সুবিধাবকের একাউন্টে ৬৬০ টাকা পাঠানোর কথা ঘোষণা করার পাশাপাশি ৩০০ টাকা ভর্তুকি দেওয়ার কথা ঘোষণা করেছিল। এই ব্যবস্থার আওতায় সেই রাজ্যের সমস্ত পরিবার বিনামূল্যে গ্যাস সিলিন্ডার (Free LPG Gas Cylinder) পেতে পারে।

আরও পড়ুন – 31 December – এই গুরুত্বপূর্ণ কাজ গুলি ৩১ ডিসেম্বরের মধ্যে অবশ্যই সেরে ফেলুন।

হোলি উপলক্ষে এই বাজেট থেকে বিনামূল্যে গ্যাস সিলিন্ডার দেয়া হবে তাদেরকে। বর্তমানে উজ্জ্বলা যোজনার (ujjawala scheme) সুবিধাভোগীদের যে ভর্তুকি ২০০ টাকা দেয়া হয় তা বাড়িয়ে ৩০০ টাকা করে দেওয়া হয়েছে। এই যোজনা সুবিধা গ্রহণ করতে গ্রাহকদের বিশেষ কিছু পদ্ধতি গ্রহণ করতে হবে। তবে এই সুবিধা শুধুমাত্র উত্তরপ্রদেশের নাগরিক রাই গ্রহণ করতে পারবেন। এক নজরে দেখে নিন নিয়মগুলি।

কি ভাবে পাবেন এই বিনামূল্যে গ্যাস সিলিন্ডার (LPG Gas Cylinder)

১) প্রথমে www.pmujjwalayojana.gov.in ওয়েবসাইটে যেতে হবে।
২) আবেদন ফর্ম ডাউনলোড করে তাতে সমস্ত বিবরণ লিখতে হবে।
৩) নিকটস্থ LPG Gas Cylinder এজেন্সিতে ফর্ম জমা দিতে হবে।
৪) এরপর ডকুমেন্ট ভেরিফিকেশনের কাজ করতে হবে।
৫) পরিশেষে, গ্রাহককে উজ্জ্বলা প্রকল্পের অধীনে একটি নতুন সংযোগ সরবরাহ করা হবে।

উক্ত পদ্ধতির দ্বারা উজ্জ্বলা যোজনার (ujjwala yojana) অধীনে বছরে দুইবার বিনামূল্যে গ্যাস পাবেন উত্তরপ্রদেশের বাসিন্দারা। এই পদ্ধতিতে উত্তরপ্রদেশের বাসিন্দারা খুব সহজে বিনামুলে গ্যাস কানেকশন (Free Gas Connection) পেতে পারেন। তবে উত্তরপ্রদেশ ছাড়া অন্য কোন রাজ্যের নাগরিক আপাতত এই সুবিধা পাবেন না।

আরও পড়ুন – PM Scholarship Scheme – বিরাট সুখবর! পড়ুয়ারা পাবে প্রতি মাসে ৩০০০ টাকা করে, দেবে কেন্দ্রীয় সরকার।

Advertisement
JoinJoin