WB Summer Vacation: গরমের ছুটি শেষ! কবে খুলবে স্কুল,রাজ্য শিক্ষা দফতর একাধিক নিয়ম জারি করেছে,দেখুন কী কী

Advertisement

WB Summer Vacation: তীব্র গরমের কারণে এবার স্কুলে গরমের ছুটি এগিয়ে নিয়ে এসেছিল রাজ্য সরকার।চলতি বছর বৃষ্টির অভাবে প্রখর গরমে একপ্রকার নাজেহাল অবস্থা হয়েছিল রাজ্যবাসীরা। এমনকি গরমের কারণে মৃত্যুর নজিরও রয়েছে এই রাজ্যে। প্রাথমিকভাবে স্কুলগুলিতে গরমের ছুটি ১৫ জুন পর্যন্ত ঘোষণা করেছিল সরকার। তবে ব্যাপক গরমের কারণে পরে তা বাড়িয়ে ২৬ জুন করা হয়। সেই ছুটির মেয়াদ এবার শেষ হতে চলেছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

গরমের ছুটি শেষ।স্কুলের দরজা খুলতে চলেছে(WB Summer Vacation)। আগামী ২৭ জুন সোমবার থেকে রাজ্যের সমস্ত সরকারি স্কুল খুলতে চলেছে।লম্বা ছুটির শেষে খুলতে চলেছে স্কুল।স্কুল খোলার নির্দেশিকা জারি করল রাজ্য স্কুল শিক্ষা দফতর।শিক্ষা দফতরের নির্দেশিকাতে জানানো হয়েছে স্কুল খোলার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে আগামী ২৬ শে জুন থেকেই। কাল থেকে শিক্ষক শিক্ষিকারা ক্যাম্পাসে ঢোকার অনুমতি পাবেন।

Advertisement

স্কুল খোলার জন্য রাজ্যের প্রতিটি জেলার জেলা শাসকদের বিশেষ নির্দেশ দিয়েছে রাজ্য স্কুল শিক্ষা দফতর।রাজ্যে আবার করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ে উদ্বেগ কিছুটা বেড়েছে। সেই পরিস্থিতিতে কোনওরকম ঝুঁকি নিচ্ছে না রাজ্য সরকার। যাবতীয় করোনা বিধি মেনে স্কুল খোলার (WB Summer Vacation) প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা দফতর। পড়ুয়াদের নিরাপত্তায় কোনওরকম ফাঁক রাখতে নারাজ তারাও।

Advertisement

ঊর্ধ্বমুখী কোভিড গ্রাফ চিন্তা বাড়াচ্ছে। তাই স্কুল খোলার আগে পড়ুয়াদের স্বার্থে একগুচ্ছ নির্দেশিকা জারি করেছে শিক্ষা দফতর। শিক্ষা দফতরের নির্দেশিকায় স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে আজ অর্থাৎ শুক্রবারের মধ্যেই যাবতীয় প্রস্তুতি শেষ করতে হবে স্কুলগুলিকে। গরমের প্রকোপ কমলেও করোনা নিয়ে চিন্তা থেকেই যাচ্ছে। এর পাশাপাশি কমবেশি ডেঙ্গু, ম্যালেরিয়া ও চিকেন পক্সের প্রকোপও দেখা দিচ্ছে রাজ্যে।

তাই ছাত্র ছাত্রীদের স্বাস্থ্যের দিকে নজর রাখতে উপযুক্ত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে স্কুল কর্তৃপক্ষগুলিকে।কোভিড বিধি মেনেই খুলছে স্কুল। (WB Summer Vacation) স্কুল ও পড়ুয়াদের কী কী নিয়ম মেনে চলতে হবে তা শিক্ষা দফতরের নির্দেশিকায় স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে।সেই নতুন নিয়মগুলি কী দেখে নিন।

  • ১)শুক্রবার যাবতীয় প্রস্তুতি সেরে স্কুলের শিক্ষক ও শিক্ষাকর্মীদের কাজে যোগ দিতে বলা হয়েছে। তবে ছাত্রছাত্রীরা স্কুলে আসবে সোমবার থেকেই।
  • ২)প্রতিটি স্কুলের শিক্ষক, নন টিচিং স্টাফ এবং পড়ুয়াদের প্রত্যেকের দুটি করে ভ্যাক্সিনের ডোজ নেওয়া আবশ্যিক।
  • ৩) প্রত্যেককে বাধ্যতামূলকভাবে মাস্ক পড়ে থাকতে হবে। পাশাপাশি নিয়মিত ব্যবহার করতে হবে স্যানিটাইজার।
  • ৪) সামাজিক দূরত্ব বিধি মেনে চলতে হবে। খেয়াল রাখতে হবে বাচ্চারা যাতে একে অপরের টিফিন খেয়ে না নেয়।
  • ৫)স্কুল খোলার আগে স্কুলের প্রতিটি ক্লাসরুম স্যানিটাইজ করতে হবে এবং আশেপাশের এলাকা পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে।
  • ৬) ডেঙ্গু ম্যালেরিয়ার প্রকোপ বৃদ্ধি পাওয়ায় স্কুলের আশেপাশে কোথাও যাতে জল না জমে সেদিকে খেয়াল রাখতে হবে।

এ বিষয়ে রাজ্য শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানান,স্কুল খুলছে(WB Summer Vacation)। আমরা নির্দেশিকা পাঠিয়ে দিয়েছি। স্কুল খোলার জন্য যে ব্যবস্থা নেবার তা আমরা নিতে বলেছি।সেই সঙ্গে তিনি আরও বলেন, কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে কবে থেকে নতুন শিক্ষাবর্ষের জন্য ভর্তি প্রক্রিয়া শুরু করব তা আমরা খুব শীঘ্রই জানাব। কিছু টেকনিক্যাল কাজ চলছে। দু-একদিনের মধ্যে জানিয়ে দিতে পারব আশা করি।

অন্যদিকে রাজ্য পরিচালিত কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রভোট প্রসঙ্গে এদিন ব্রাত্য বসু বলেন মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে। এসএসসি নিয়োগ ও সেই মামলাকে কেন্দ্র করে পর্ষদ সভাপতির অপসারণ প্রসঙ্গে ব্রাত্য বসু বলেন, প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতিকে সরানোর ব্যাপারটা আদালতের বিচারাধীন। (WB Summer Vacation) এই নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলব।

Advertisement
About Author
Prabir Biswas

Prabir Biswas

আমি গত চার বছর ধরে সকালের বার্তা ডিজিটাল নিউজ মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত আছি। আমি মুলত যেকোনো ধরণের জেনারেল নিউজ যেমন সরকারি চাকরির আপডেট, স্কলারশিপ, সরকারি প্রকল্প, অর্থনৈতিক, টেকনোলজি ইত্যাদি বিষয়ে লেখায় পারদর্শী।