চাকরির আপডেটনিউজ

WB TET Notification 2022: বিরাট সুখবর! পশ্চিমবঙ্গে ২১০০০ পদে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি, যোগ্যতা, বেতন সহ বিস্তারিত জেনে নিন

যারা বেশ কয়েক বছর ধরেই রাজ্যের মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক স্কুল গুলিতে শিক্ষক নিয়োগ সংক্রান্ত খবরের আশায় ছিলেন তাদের জন্য অবশ্যই এটি বিরাট সুখবর।

WB TET Notification 2022:  রাজ্যে ফের শিক্ষক নিয়োগ হতে চলেছে। দীর্ঘ সময় পর রাজ্যে হবে এসএসসি। পুজোর আগেই শুরু হবে শিক্ষক নিয়োগের প্রক্রিয়া। যারা বেশ কয়েক বছর ধরেই রাজ্যের মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক স্কুল গুলিতে শিক্ষক নিয়োগ সংক্রান্ত খবরের আশায় ছিলেন তাদের জন্য অবশ্যই এটি বিরাট সুখবর। প্রায় ২১ হাজারের ও বেশি শূন্যপদের খবর ইতিমধ্যেই সামনে এসেছে।

এর মধ্যে মাধ্যমিক স্তরে প্রায় ১৪ হাজার শিক্ষক নিয়োগ হবে, আর উচ্চ মাধ্যমিক স্তরে প্রায় ৬ হাজার শিক্ষক শিক্ষক নিয়োগ হবে। জানা গিয়েছে যে এবার থেকে প্রতি বছরই শিক্ষক নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হবে।রাজ্যের শিক্ষক নিয়োগ হবে ৩টি বিভাগে। WB TET Notification 2022 সেগুলি হল-

  • ১. উচ্চ প্রাথমিক স্তরে শিক্ষক নিয়োগ।
  • ২. মাধ্যমিক স্তরে শিক্ষক নিয়োগ।
  • ৩. উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষক নিয়োগ।
আরও পড়ুন :  রাজ্যে হু হু করে বাড়ছে তাপমাত্রার পারদ ! বাংলার আকাশে ফের দুর্যোগের ঘনঘটা জানাল আলিপুর আবহাওয়া দফতর

পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশনের তরফে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে রাজ্যে খুব শীঘ্রই ২১ হাজার শূন্যপদে নিয়োগ করা হবে। নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে এবং আবেদন গ্রহণ প্রক্রিয়া দ্রুত শুরু হবে বলে জানা গিয়েছে। বেশ কিছুদিন আগেই নিয়োগ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল।

বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল গত ০৫.০৫.২০২২ তারিখে যার নম্বর হল- WB TET Notification 2022 560/6982/CSSC/ESTT/2022। এর আগে প্রায় দীর্ঘ ৮ বছর আগে ২০১৬ সালে শিক্ষক নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল। উক্ত নোটিসে বলা হয়েছিল যে এই চাকরির সম্পূর্ণ নিয়োগ প্রক্রিয়া, মোট শূন্যপদের সংখ্যা, আবেদন করার মাধ্যম, আবেদন প্রক্রিয়া ইত্যাদি বিষয়ে অফিশিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হবে।

তবে রাজ্যের শিক্ষমন্ত্রী শ্রী ব্রাত্য বসু মহাশয় সম্প্রতি এই নিয়োগ সংক্রান্ত বিষয়ে বৈঠক করেন। যেখানে উপস্থিত ছিলেন রাজ্যের মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি শ্রী রামানুজ গঙ্গোপাধ্যায়, এসএসসি এর চেয়ারম্যান শ্রী সিদ্ধার্থ মজুমদার, ল’অফিসার, প্রধান সচিব ছাড়াও আরও অনেকে। মূলত শূন্যপদগুলিতে নিয়োগের বিষয়েই আলোচনা হয়।শিক্ষা দপ্তরের এই বৈঠকের বিষয় বেশ ইতিবাচক হয়েছে।

এই বৈঠকে প্রধান শিক্ষক নিয়োগ এবং সহ শিক্ষক নিয়োগ বিষয়ে আলোচনা হয়।এছাড়াও রাজ্যের শিক্ষমন্ত্রী জানান আগামী ৮ই আগস্ট, ২০২২ তারিখে অনশনরতদের বিষয়ে একটি বৈঠকও হবে। তিনি চিঠি পাবার পরেই সঠিক সিদ্ধান্ত নেবেন। তিনি আরও জানান যে সকল প্রক্রিয়াই আইন মেনেই হবে।আগামী পুজোর আগেই হয়তো এই বিষয়ে ভালো খবর আসতে চলেছে এমনই আশা করা হচ্ছে।

আবারও খুব শীঘ্রই হয়তো এই সংক্রান্ত বৈঠক হবে এবং সেখানে আবেদন সংক্রান্ত বিষয়গুলো নিয়ে খুঁটিনাটি আলোচনা করা হবে।যেমন- শূন্যপদ, পরীক্ষার দিন-ক্ষণ, নিয়োগ প্রক্রিয়া এসব বিষয়ে নির্ধারণ করা হবে। তারপর খুব তাড়াতাড়ি এসএসসি এই নিয়োগ সংক্রান্ত বিষয়ে বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশ করবে।শিক্ষামন্ত্রী এও জানান নিয়োগ প্রক্রিয়া দ্রুততার সাথে সম্পন্ন করা হবে।এই নিয়োগ নিয়ে আরও জানানো হয় যে নিয়োগ যাতে স্বচ্ছ, নির্ভুল এবং সম্পূর্ণ রূপে আইন মেনে হয়, সেদিকে বিশেষ নজর দেওয়া হবে।

Related Articles

Back to top button