নিউজ

Dearness Allowances:কবে পাবেন বকেয়া ডিএ(DA) সরকারী কর্মচারীরা।কতদিনই বা সময় লাগবে?

SSC মামলার পাশাপাশি কোলকাতা হাইকোর্ট রায় দিয়েছে,তিন মাসের মধ‍্যে রাজ‍্য সরকারি কর্মীচারীদের মহার্ঘ ভাতা(DA)মিটিয়ে দিতে হবে।এদিকে রাজ‍্য সরকারি কর্মচারিদের বক্তব্য ২০০৯ সালের জুলাই থেকে DA বাবদ যা বকেয়া আছে তা মিটিয়ে দেবার কথা বলা হয়েছে।

অর্থাৎ রাজ‍্যে যখন থেকে রোপা (Rivision of pay an Allowances)কার্যকর হয়েছে।তখন থেকে বকেয়া DA তিন মাসের মধ‍্যে রাজ‍্যকে ফিরিয়ে দিতে হবে।

প্রথমত:
কতদিনের মধ‍্যে রাজ‍্য সরকারি কর্মচারীরা কতটা বকেয়া ভাতা ফিরে পাবেন তার সদুওর এখনো দেয়নি রাজ‍্য সরকার। এপ্রসঙ্গে উল্লেখ্য যে অনেকেই মনে করছেন এবার সুপ্রিম কোর্টে যেতে পারে রাজ‍্য সরকার। ডিএ মামলায় কোলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ যে রায় দিয়েছেন সে বিষয়ে কোনো মন্তব্য করেনি রাজ‍্য সরকার। এপ্রসঙ্গে রাজ‍্য সরকারের নেতা মন্ত্রীরাও সরাসরি মন্তব্য করেননি সুপ্রিম কোর্টে যাওয়ার বিষয়।

আরও পড়ুন :  করোনা পরিস্থিতিতে সকলকে স্বস্তির খবর দিল রেলমন্ত্রী, পীযূষ গোয়েল বললেন দেশজুড়ে ট্রেন বন্ধ হয়ে যাওয়ার প্রশ্নই নেই,

ইতিমধ্যে রাজ‍্য সরকারি কর্মচারিদের সংগঠনের তরফে জানিয়ে দেওয়া হয়েছে যে মমতা বন্দোপাধ‍্যায়ের সরকার যদি সুপ্রিম কোর্টে যায় তবুও প্রস্তুত আছে সংগঠন। কোলকাতা হাইকোর্ট রায় দিয়েছে,তিন মাসের মধ‍্যে রাজ‍্য সরকারি কর্মচারিদের মহার্ঘ ভাতা অর্থাৎ ডিএ(DA)মিটিয়ে দিতে হবে।এদিন হাইকোর্টের ডিভিশন বেঞ্চ স্পষ্ট জানিয়ে দিয়েছে মহার্ঘ ভাতা (DA)রাজ‍্য সরকারি কর্মচারিদের আইনত ও মৌলিক অধিকার।

 

রাজ‍্য সরকারি কর্মচারীরা বলেছেন,২০০৯ সালের জুলাই মাস থেকে যতটা বকেয়া ছিলো সমস্ত মিটিয়ে দিতে হবে।অর্থাৎ রাজ‍্যে যখন থেকে রোপা(Rivision of Pay and Allowances)চালু হয়েছে তখন থেকে বকেয়া ডিএ তিন মাসের মধ‍্যে রাজ‍্য সরকারকে মিটিয়ে দিতে হবে। সেই হিসেবে পঞ্চম বেতন কমিশনের আওতায় সরকারি কর্মচারীরা প্রায় কয়েক লক্ষ টাকা পাবেন।পদ অনুযায়ী কেউ পাবেন দু লক্ষ টাকা আবার কেউ পাবেন চার লক্ষ টাকা।

Related Articles

Back to top button