Job Card – এই রাজ্যে বাতিল হল ১ কোটি জব কার্ড! আপনার নাম বাতিল হল নাতো, লিস্ট দেখেনিন।

Advertisement

Job Card – দরিদ্র সীমার নিচে বসবাসকারী পরিবারগুলিকে কর্মসংস্থানের সুযোগ করে দেওয়ার জন্য জব কার্ড (Job Card) চালু করা হয়েছে। জব কার্ড (Job Card) হল ন্যাশনাল রুরাল এপ্লয়মেন্ট গ্যারান্টি অ্যাক্ট ২০০৫ (NREGA) এর অন্তর্গত। যদিও পড়ে মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এপ্লয়মেন্ট গ্যারান্টি অ্যাক্ট (MGNREGA ) নামে পুনঃনামকরণ করা হয়। গ্রামীণ অর্থ ব্যবস্থার উন্নতি, সাধারণ মানুষের কাজের ব্যবস্থা করতেই মূলত এই প্রকল্পের সূচনা করা হয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এর মাধ্যমে প্রত্যেক গ্রামীণ পরিবার ১০০ দিনের কাজ পেতে পারে। স্ত্রী- পুরুষ নির্বিশেষে সকলেই জব কার্ডে (Job Card) সুবিধা উপভোগ করতে পারেন। জব কার্ডের আওতায় রাস্তা, খাল পুকুর, কৃপ প্রভৃতি তৈরি কাজ করানো হয়।প্রত্যেক ভারতীয়র কাছে ১০০ দিনের কাজ একটি মৌলিক অধিকার। জব কার্ড (Job Card) প্রত্যেক ভারতীয়কে কাজের সুযোগ দিয়েছে।

Advertisement

জবকার্ড-এর জন্য আবেদন করার ১৫ দিনের মধ্যে আবেদনকারীকে জবকার্ড (Job Card) প্রদান করা হয়। আর কাজের আবেদন করার পর ১৫ দিনের মধ্যে কাজ দেওয়া হয়। জব কার্ডের মাধ্যমে যে কোন ব্যক্তি কাজ করতে চাইলে সরকার তাঁকে কাজ দিতে বাধ্য থাকবে। তবে এবার জব কার্ড (Job Card) নিয়ে বড় খবর সামনে এসেছে।

Advertisement

আরও পড়ুন – Free Ration Scheme – সামান্য ভুলে, ৩০ জুন পর থেকে ফ্রি রেশন বন্ধ, রেশন পেতে তাড়াতাড়ি এই কাজটি করুন।

বিহারে প্রায় ১.২ কোটি জব কার্ড বাতিল হয়ে গেছে। মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি স্কিমে (Mahatma Gandhi National Rural Employment Guarantee Scheme)-এ জব কার্ডগুলি বিগত এক বছরে খোলা হলেও দীর্ঘদিন ধরে তাতে কোনও কাজ হয়নি। তাই এসব জব কার্ডগুলি বাতিল করা হয়েছে।

বিহারের গ্রামোন্নয়ন দফতর সূত্রে খবর এপ্রিলের ৩০ তারিখ পর্যন্ত ৩ কোটি ৮৫ লক্ষ ৬৯ হাজার ৬২৬ জব কার্ড ইস্যু করা হয়েছে। এর মধ্যে এখনও পর্যন্ত, ১ কোটি ২৩ লক্ষ ১৩ হাজার ৯২৭টি জব কার্ড (Job Card) আর সক্রিয় নেই। আবার এরমধ্যে অনেক জব কার্ড ভুয়ো, অনেক জব কার্ডের সঙ্গে আধার নম্বর লিঙ্ক নেই। এছাড়াও অনেক জব কার্ডের মালিক ইতিমধ্যেই মারা গিয়েছেন বলে জানা যাচ্ছে। সেই কারণেই এই বিশাল অঙ্কের জব কার্ড বাতিল করা হচ্ছে।

কোথায় কোথায় সব থেকে বেশি জব কার্ড (Job Card) বাতিল হয়েছে?

১) বিহারের সব থেকে বেশি বৈশালীতে জবকার্ড বাতিল হয়েছে। সেখানে ৮ লক্ষ ৮৯ হাজার ১৫০টি জব কার্ড বাতিল হয়েছে বলে জানা যাচ্ছে।
২) এরপরই পাটনা, সমস্তিপুর, আরারিয়া, দ্বারভাঙা, ঔরঙ্গাবাদ, বেগুসরাইয়ে সবথেকে বেশি জব কার্ড বাতিল হয়েছে।

বিহারে গ্রমোন্নয়ন মন্ত্ৰী শ্রায়ন কুমার এবিষয়ে জানিয়েছেন এই সব জব কার্ড বর্তমানে ইনঅ্যাকটিভ হয়ে গিয়েছে। আর সেই কারণেই এগুলি বাতিল হয়ে যাচ্ছে বলে জানিয়েছেন তিনি। মন্ত্রী এও জানিয়েছেন একদিকে যেমন এই বিপুল পরিমানে জব কার্ড বাতিল করা হয়েছে, তেমনি এই সময় সীমার মধ্যে সরকার আবার নতুন ২৩.০৭ লক্ষ জব কার্ড দিয়েছে।

আরও পড়ুন – New Prokolpo – আর না বেকার! রাজ্যের সকলেই চাকরি পাবেন, এই প্রকল্পের মাধ্যমে, জেনে নিন কিভাবে।

Advertisement