Advertisement

Job Card List – প্রায় 15 লক্ষ জব কার্ড বাতিল হল, এই তালিকায় আপনার নাম আছে কিনা দেখে নিন।

Advertisement

Job Card List: দেশের গ্রাম বাংলার মানুষের স্বার্থে কেন্দ্রিয় সরকার নানা জনকল্যাণমুলক কর্মসূচী চালু করেছেন। কেন্দ্রীয় সরকারের এমনকি একটি প্রকল্প হল Job Card, যা সমাজের একজন উপযুক্ত নাগরিকের কর্মসংস্থান নিশ্চিত করে থাকে। ভারতে দরিদ্র অসহায় শ্রেণীর পিছিয়ে পড়া মানুষদের আর্থিকভাবে সহায়তা করার জন্য কেন্দ্রীয় সরকারের তরফে জব কার্ড এবং ১০০ দিনের কাজ প্রকল্প কার্যকর করা হয়েছে।

Advertisement

কেন্দ্রিয় সরকারের এই প্রকল্পের মাধ্যমে বছরে একটি নির্দিষ্ট সংখ্যক দিনের জন্য কাজের নিশ্চয়তা দেওয়া হয়ে থাকে। পরিবারের কর্তা বা প্রবীণ সদস্যের নামে এই জব কার্ড হয়। এই কার্ডের মাধ্যমে পরিবারের সকল সদস্যই কাজ পেতে পারেন। রাজ্যের বিভিন্ন পঞ্চায়েত ও গ্রাম উন্নয়ন বিভাগের অধিনে এই কাজ চলছে। তবে সম্প্রতি জানা যাচ্ছে যে পশ্চিমবঙ্গের প্রায় ১৫ লক্ষ জব কার্ড বাতিল করা হয়েছে।

আরও পড়ুন- Jago Prokolpo – বিরাট সুখবর! এবার বাংলার মহিলারা ৫০০০ টাকা করে পাবে, এই প্রকল্পে আবেদন করলে।জেনেনিন কিভাবে আবেদন করবেন।

সমগ্র দেশব্যাপী প্রচুর সংখ্যক মানুষের ভুঁয়ো জব কার্ড রয়েছে। রাজ্যের পঞ্চায়েত বিষয়ক এবং গ্রামীণ উন্নয়ন বিভাগ থেকে স্ক্রুটুনী করে এই ভুয়োদের তালিকা তৈরি করা হয়েছে। বিশেষ কর্মসূচীর মধ্য দিয়ে এই ভুয়ো MGNREGA Job Card List খোঁজার কাজ চলছে। অনেক ক্ষেত্রে দেখা গিয়েছে একটি পরিবারে একাধিক জব কার্ড রয়েছে। আবার অনেকের কার্ড থাকা সত্ত্বেও দীর্ঘদিন কোনও কাজ নেননি।অনেকে আবার জব কার্ডে সাথে আধার সংযুক্ত করেনি। আধার সংযুক্তিকরণ ছাড়া জব কার্ড থাকার কোনও মানেই হয় না। সেই সব নিষ্ক্রিয় কার্ডগুলি বাতিল করা হচ্ছে।

জব কার্ডের ক্ষেত্রে বেশ কিছু অনিয়ম নজরে পড়েছে। এই অনিয়ম নজরে আসতেই সরকারের তরফে জব কার্ড নিয়ে যথেষ্ট কড়া পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তাই রাজ্য জুড়ে যে সমস্ত ভুল জব কার্ড রয়েছে তা বাতিল করা হচ্ছে। যাদের নাম বাতিল হয়েছে, তাদের আর এই প্রকল্পের অধীনে কাজ পাবার কোন রকমের সম্ভাবনা নেই।

এই বাতিলের তালিকায় (Job Card List) নিজের নাম আছে কিনা দেখবেন কীভাবে?

১) প্রথমে আপনাকে মোবাইলের ব্রাউজারের গুগল সার্চ অপশনে গিয়ে job card লিখে সার্চ করতে হবে
২) সার্চ করার পর প্রথমে একটি লিংক আসবে ওই লিংকের উপর ক্লিক করতে হবে।
৩) লিংকের উপর ক্লিক করার পর অফিসিয়াল ওয়েবসাইট এ চলে আসবেন।

৪) অফিসিয়াল ওয়েবসাইটে আসার পর দেখবেন নিচের দিকে “গ্রাম পঞ্চায়েত” নামে বড়ো একটি বক্স আছে।
৫) ওই বক্সের মধ্যে জেনারেট রেপোর্ট এর ডান দিকে ‘এম এস আর’ রেজিস্টার নামে একটি অপশন আছে, ওই অপশনটির উপর ক্লিক করুন।
৬) সেখানে ক্লিক করার পর আপনি পরবর্তী পেজে চলে আসবেন।
৭) ওই পেজে আসার পর ভারতবর্ষের 36টি স্টেট অপশন আছে। এখানে ওয়েস্ট বেঙ্গলে ক্লিক করে নিতে হবে, কারণ আমরা পশ্চিমবঙ্গ জব কার্ড লিস্ট চেক (West Bengal Job Card List Check) করব।

৮) ওয়েস্ট বেঙ্গলে ক্লিক করার পর আমরা অন্য একটি পেজে চলে যাবে। ওই পেজে লিখা আছে স্টেট ওয়েস্ট বেঙ্গল, কারণ আমরা ওয়েস্ট বেঙ্গল সেলেক্ট করেছিলাম।

৯)তার পর ফাইনান্সিয়াল বছর সিলেক্ট করতে হবে, ডিস্ট্রিক্ট/জেলা সিলেক্ট করতে হবে, ব্লক সিলেক্ট করতে হবে, পঞ্চায়েত সিলেক্ট করতে হবে।
১০) এর পর Proceed বাটন এ ক্লিক করুন। পরবর্তী পেজে যাবার পর দেখবেন R1.Job Card / Registration লেখা আছে। ওই বিভাগের চার নম্বর অপশন এ Job card/Employment Register আছে, ওই অপশনটিতে ক্লিক করতে হবে। ক্লিক করার পর পরবর্তী পেজে চলে আসবেন।
১১) ওই নতুন পেজে 2020-23 সালের যাদের নামে। জব কার্ড আছে তাদের নামে দেখতে পাবেন। আপনার নামটি আছে নাকি তা দেখার জন্য আপনাকে লাপটপের বা ডেস্কটপের ctrl+f প্রেস করে আপনার নাম সার্চ করুন। ওখানে আপনার নামে থাকলে নামের উপর হাইলাইট মার্ক হয়ে যাবে।

মূলত স্বচ্ছতা আনতেই জেলায় জেলায় ভুয়ো জব কার্ড (Fake Job Card List) বাতিলের প্রক্রিয়া চলছে।পঞ্চায়েত দফতর মাস চারেক আগে থেকে এই কাজে বিশেষ জোর দিয়েছে। তাই চলতি অর্থবর্ষেই রাজ্যজুড়ে ১৪ লক্ষ ১৭ হাজার ৫৫৭টি জব কার্ড বাতিল হয়েছে।

এই বাতিলের খবরটি প্রকাশ আসার পর থেকে এই বিষয়টি নিয়ে নানা ধরনের জল্পনা, কল্পনা এবং তর্ক-বিতর্ক শুরু হয়েছে যে সমস্ত ব্যক্তিদের জব কার্ড বাতিল হয়েছে তাদের মধ্যে। এমনকী কেন এই সকল জব কার্ড বাতিল করা হলো তা নিয়েও জব কার্ডধারীরা নানা প্রশ্ন তুলছেন। তবে শুধুমাত্র জব কার্ড বাতিল করার প্রক্রিয়াতেই থেমে নেই সরকার, রাজ্যের প্রায় ২ লক্ষ ৬০ হাজার পরিবারের নতুন জব কার্ড ইস্যুও করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button