ব্যাংকে লকার থাকলে এক্ষুনি দেখে নিন, RBI-এর তরফ থেকে জারি হল নয়া নির্দেশিকা।

RBI-এর তরফ থেকে জারি হল নয়া নির্দেশিকা, ব্যাংকে লকার থাকলে এক্ষুনি দেখে নিন

RBI New Guidelines – গুরুত্বপূর্ণ কাগজপত্র,জমি সংক্রান্ত কাগজপত্র,দামি গয়নাসামগ্ৰী কোথায় রাখবেন বুঝে উঠতে পারছেন না? ব্যাংকে লকার আছে তো? এর চেয়ে নিরাপদ জায়গা আর কি হতে পারে? তাই বেশি ভাববেন না, তাড়াতাড়ি ব্যাংকে লকার খুলে নিন। আর যদি আগের থেকেই ব্যাংকে লকার থাকে, তাহলে কিছু বিষয় এবার থেকে খেয়াল রাখতে হবে।

PNB টিম অফিসিয়ালি ঘোষণা করে দিয়েছে, আগামী ১লা জানুয়ারি,২০২৩ সাল থেকে ব্যাংকের এই লকার ব্যবস্থায় কিছু পরিবর্তন আসতে চলেছে। আর আপনার যদি আগের থেকেই ভারতের কোনো ব্যাংকে লকার থাকে, তাহলে উক্ত নয়া নিয়ম আপনার ক্ষেত্রেও প্রযোজ্য।

Advertisement

Ration Card – রেশন কার্ড থাকলে মিলবে ১০০০টাকা করে, সাথে ১কেজি করে চাল ও চিনিও।

তাই চলতি ডিসেম্বর মাস শেষ হওয়ার আগেই এর প্রস্তুতিপর্ব শুরু হয়েছে। RBI Guidelines অনুযায়ী ইতোমধ্যেই এই নয়া এলিজিবিলিটি ও রিনিউয়াল চুক্তিতে সকল গ্ৰাহককে স্বাক্ষর করার নির্দেশ দেওয়া হয়েছে। তবে শর্তাবলী গ্ৰহণের জন্য গ্ৰাহকদের অবশ্যই ১বছর পর্যন্ত সময় দেওয়া হবে ব্যাংকের তরফ থেকে।

সাধারণত ব্যাংক নির্দিষ্ট চুক্তির ভিত্তিতে কোনো গ্ৰাহককে ব্যাংকে লকার খোলার অনুমতি প্রদান করে থাকে। গ্ৰাহকের স্ট্যাম্প পেপারে স্বাক্ষর করার পরই এই চুক্তি মূলত বৈধ হয়। এই স্ট্যাম্প পেপারে গ্ৰাহকের দায়িত্ব ও অধিকারের বিষয়গুলি সুনিশ্চিত করা হয়। এরপর এই স্বাক্ষরিত স্ট্যাম্প পেপারের আসল কপিটি ব্যাংক নিজের কাছে রেখে এই পেপারের একটি প্রতিলিপি চুক্তিতে আবদ্ধ গ্ৰাহককে প্রদান করে থাকে।

১ জানুয়ারি থেকে ব্যাঙ্কে নতুন নিয়ম! দেখুন RBI-এর নয়া নির্দেশিকা।

তবে হঠাৎ করে এই পরিবর্তন আসেনি। RBI মূলত এই নয়া নিয়মের পূর্বাভাস এর আগেই দিয়েছিল।২০২১ সালের ৮ই আগস্ট এই নয়া পরিবর্তন সম্পর্কে পূর্ব ইঙ্গিত দেওয়া হয়েছিল এবং বলা হয়েছিল আগামী ২০২৩ সালের জানুয়ারি মাস থেকে কঠোরভাবে এই নয়া নির্দেশিকা অনুসরণ করা হবে।
এই সম্পর্কিত অন্যান্য খবরের আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Arpita Sen.

সকালের বার্তার নিউজ সবার আগে পেতে Follow করুন সকালের বার্তার গুগল নিউজ, সকালের বার্তা ফেসবুক পেজ, সকালের বার্তা টেলিগ্রাম গ্রুপ ও WhatsApp Group.

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *