Free Tractor: কৃষকরা পাবে ১ লক্ষ টাকা সাথে একটি ট্রাক্টর! ঘোষণা করলেন এই রাজ্য সরকার

Advertisement

Free Tractor: মোদি সরকার ভারতে প্রায় সাড়ে ৯ বছর ধরে কেন্দ্রীয় সরকার চালাচ্ছে। এই সময়ের মধ্যে তারা সব থেকে বেশি যেই আন্দোলনের মুখোমুখি হয়েছে তা হলো কৃষক আন্দোলন। এই আন্দোলনের জেরে সরকারকে পিছু হাঁটতেও হয়েছে। এমন কি সংসদে সংখ্যাধিক এর জেরে পাশ করানো কৃষি বিলও প্রত্যাহার করে নিতে হয়েছে। এই থেকে বোঝা যায় কেন্দ্রীয় শাসক দলের গুরুত্বপূর্ণ ক্ষতস্থান হলো কৃষকরা। ফসলের ন্যায্য দাম না পাওয়া স্যারের খরচ অস্বাভাবিক হারে বেড়ে যাওয়া জলের খরচ লাফিয়ে লাফিয়ে বেড়ে যাওয়া ফসল সংরক্ষণ উপযুক্ত পরিকাঠামো ভারতে না গড়ে ওঠা ইত্যাদি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

মূলত কৃষি প্রদান রাজ্য যেমন পাঞ্জাব হরিয়ানা বা পশ্চিম উত্তর প্রদেশের কৃষকরা মোটেও এই সরকারের উপর সন্তুষ্ট নয়। ঠিক এই পরিস্থিতিকে হাতিয়ার করি কৃষকদের জন্য উপহারে ঝুলি নিয়ে হাজির হলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। মে ২০২৪ সালের লোকসভা নির্বাচন। করতে গিয়ে উদাস্ত হলেন উত্তরপ্রদেশের সরকার। ভোট পেতে কৃষকদেরকে আরো কাছে টানতে লক্ষ লক্ষ টাকার নগদ পুরস্কার সেই সঙ্গে একটি করে ট্রাক্টর উপহার দেওয়ার ঘোষণা করলেন তারা।

কৃষক দিবস উপলক্ষে ফ্রী ট্রাক্টর (Free Tractor) দেবে সরকার।

Advertisement

কৃষক দিবস উপলক্ষে সরকার সে রাজ্যের ৫৮ জন কৃষককে তিনটি শ্রেণীতে বিভক্ত করে নগদ পুরস্কার দেওয়ার ঘোষণা করেছে। ১ লক্ষ টাকা পাশাপাশি সরকারের তরফ থেকে একটি সাল এবং স্মারক উপহার হিসাবে পাবেন এরপর দ্বিতীয় শ্রেণীতে থাকা কৃষকরা নগদ ৭৫ হাজার টাকা ও একটি সাল ও স্মারক উপহার পাবেন। তৃতীয় শ্রেণীতে থাকা কৃষকরা ৫০০০০ টাকার নগদ এর সঙ্গে একই উপহার পাবেন।

Advertisement

মূলত উত্তরপ্রদেশের কৃষকদের পাশে টানতেই এরকম উদ্যোগ নিয়েছে সেখানের সরকার। এর সঙ্গে ৫১ জন কৃষকের হাতে একটি করে নতুন ট্রাক্টরও তুলে দেবে এই রাজ্যের সরকার। উত্তরপ্রদেশের কৃষকদের মোট দুটি জায়গা থেকে সেটা হল পূর্ব এবং মধ্য উত্তর প্রদেশ। এখানে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ নিজের হাতে কৃষকদের এই উপহার তুলে দেবেন। আরো অনেক কৃষক এই উপহার পাবেন।

Advertisement
JoinJoin