ব্যাপক ক্ষতি LIC-র! ৫০ হাজার কোটি টাকার ক্ষতি।

Advertisement

বড়সড় ক্ষতির মুখে LIC। মাত্র ৫০ দিনে ৫০ হাজার কোটি টাকারও বেশি লোকসান। আদানি গোষ্ঠীর শেয়ার মূল্য পতনের জেরে এলআইসি বিরাট ক্ষতির মুখে পড়ল। এই বিপুল পরিমাণ ক্ষতির মুখেও কোম্পানিকেন শেয়ার বেঁচে দেয়নি এই প্রশ্ন উঠছে। তাহলে কি এবার আম আদমির টাকায় কোপ পড়তে চলেছে। সাধারণ মানুষের সঞ্চয়কে ঝুঁকির মুখে ঢেলে দেওয়া হচ্ছে বলে মনে করা হচ্ছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

LIC আদানির যে সব শেয়ারে বিনিয়োগ করেছে?

Advertisement

রিপোর্ট অনুযায়ী গৌতম আদানির কোম্পানিগুলিতে এলআইসি বিপুল বিনিয়োগ করেছে। শেয়ার বাজারের পাওয়া তথ্য অনুসারে এলআইসি আদানি গ্রুপের ৭টি কোম্পানির শেয়ারে বিনিয়োগ করেছে। যেখানে আদানি এন্টারপ্রাইজ, আদানি গ্রিন এনার্জি, আদানি পোর্টস ও স্পেশাল ইকোনমিক জোন, আদানি টোটাল গ্যাস, আদানি ট্রান্সমিশন, অম্বুজা সিমেন্টস ও এসিসি শেয়ারের নাম রয়েছে।আদানি গ্রুপের এই কোম্পানিগুলির শেয়ারে রীতিমতো ধস নেমেছে।

Advertisement

আরও পড়ুন – LIC -এই পলিসিতে একবার টাকা দিলে, পাবেন ৫ বছরে ৫ লাখ, রয়েছে আরোও অনেক সুবিধা

শেয়ারের দাম কত কমেছে এবং কত ক্ষতি হয়েছে?

আদানি গ্রুপের এই সাতটি কোম্পানিতে ৩১ ডিসেম্বর ২০২২ পর্যন্ত এলআইসি’র মোট বিনিয়োগ মূল্য ছিল ৮৩,৯৭০ কোটি টাকা। ২৩ ফেব্রুয়ারি ২০২৩-এ এই মূল্য কমে ৩৩,২৪২ কোটি টাকা হয়েছে। গত ৫০ দিনে সব মিলিয়ে আদানি গোষ্ঠীর শেয়ারের দাম ৪৯,৭২৮ কোটি টাকা কমেছে।

আদানির কোন শেয়ার কত কমেছে ?

১) চলতি বছরে এখনও পর্যন্ত আদানি টোটাল গ্যাসের শেয়ার প্রায় ৮০% কমেছে।
২) আদানি গ্রিন এনার্জি ৭৪%, আদানি ট্রান্সমিশন ৭১%, আদানি এন্টারপ্রাইজ ৬৪%, আদানি পাওয়ার ৪৮% ও NDTV-র শেয়ার ৪২% কমেছে।
৩) এছাড়াও আদানি উইলমার, অম্বুজা সিমেন্টস, আদানি পোর্টস ও স্পেশাল ইকোনমিক জোন ও এসিসির শেয়ার ২৮% থেকে ৪০% কমেছে।
সামগ্রিকভাবে এই বছর আদানি গ্রুপের এমক্যাপ এখনও পর্যন্ত ১২ লাখ কোটি টাকারও বেশি কমেছে।আদানি গ্রুপের শেয়ারে এই পতন চলছেই।

এই পতনের কারণ কী?

গত ২৪ জানুয়ারি হিন্ডেনবার্গ রিপোর্টে আদানি গ্রুপের বিরুদ্ধে গুরুতর অভিযোগ করা হয়েছে। কোম্পানির প্রকাশিত প্রতিবেদনে আদানি গোষ্ঠীর হিসেবে জালিয়াতি ও শেয়ারের দামের হেরফের করার অভিযোগ উঠেছে। তবে আদানি গ্রুপ হিন্ডেনবার্গ রিপোর্টে আনা সব অভিযোগ ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে। হিন্ডেনবার্গের রিসার্চ রিপোর্ট প্রকাশ্যে আসতেই কোম্পানির এই বিপুল পরিমাণ পতনের কথা ছড়িয়ে পড়েছে।

আদানি গোষ্ঠিতে এলআইসির বিপুল বিনিয়োগ নিয়ে আগেই বিরোধীরা প্রশ্ন তুলেছিল। এই প্রশ্ন সংসদেও মোদি সরকারের বিরুদ্ধে উঠেছে। এই আবহে মার্কিন সংস্থা হিন্ডেনবার্গের রিপোর্ট প্রকাশ্যে এসেছে। যার জেরে জানা গিয়েছে আদানি গ্রুপের শেয়ারে রীতিমতো ধস নেমেছে।

প্রশ্ন উঠছে LIC কেন আম আদমির জমানো টাকা লোকসানে যেতে দিচ্ছে, তা নিয়ে চারিদিকে তোলপাড় শুরু হয়েছে। যার জেরে এই বিমা সংস্থা মুখ খুলতে বাধ্য হয়েছে। কোম্পানি জানিয়েছে আদানি গ্রুপের শেয়ারে পতনের বিষয়টি নিয়ে তারা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করবে।

Advertisement

Leave a comment