Bank Cheque Rules: ব্যাঙ্কের টাকা ফাঁকা হতে পারে চেকবুক-এর কারনে! মাথায় রাখুন এই ৭ নিয়ম

Advertisement

Bank Cheque Rules: অতি প্রাচীন কাল থেকেই ব্যাঙ্ক ব্যবস্থায় চেকের ব্যবহার হয়ে আসছে। চেক মূলত একটি ইংরেজী শব্দ, যাকে হস্তান্তরযোগ্য দলিলও বলা যেতে পারে। যার মাধ্যমে ওই ব্যাঙ্কের আমানতকারী ব্যাঙ্ককে লিখিত ও শর্তহীনভাবে চেকের বাহককে নির্দিষ্ট পরিমাণ টাকা প্রেরণের নির্দেশ প্রদান করে থাকে। চেক বুক আমাদের এখন দৈনন্দিন জীবনের এক গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে, তবে চেকবুক ব্যবহারে বেশ কিছু সাবধানতা অবলম্বন করা প্রয়োজন। ব্যাঙ্ক কর্তৃপক্ষের তরফ থেকে রয়েছে বেশ কিছু নিয়মাবলীও আসুন জেনেনিন সেই নিয়মাবলী গুলি কি কি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

চেক ব্যবহারে রয়েছে সাতটি নিয়ম

১) চেক ব্যবহারে রয়েছে সাতটি নিয়ম (Bank Cheque Rules) যে নিয়ম মেনে চললে জীবনে প্রতারিত হওয়া থেকে রক্ষা পাওয়া যাবে। কোন খালি চেক ব্যাঙ্ক কর্তৃপক্ষ গ্রাহ্য করে না। আমানতকারীর স্বাক্ষর অতি অবশ্যই চেকে থাকতে হবে।
২) আমানতকারীর স্বাক্ষর যেন সঠিক হয়। স্বাক্ষর ভুল হলে আমানতকারীর বিরুদ্ধে প্রতারণার মামলা পর্যন্ত দায়ের হতে পারে। এমনকি জরিমানা পর্যন্ত দিতে হতে পারে আমানতকারীকে।

Advertisement

আরও খবর – সুখবর! আধার কার্ড থাকলেই ১০ লক্ষ টাকা পাবে বেকার ছেলে মেয়ে সকলেই

Advertisement

৩) চেক সম্পূর্ণ পূরণ করতে একটি মাত্র কালি ব্যবহার করা দরকার। সেটি নীল হোক কিংবা কালো সেটির ক্ষেত্রে কোন বিধি-নিষেধ নেই। আমানতকারী চাইলে বল পয়েন্ট পেন কিংবা জেল পেন দিয়েও পূরণ করতে পারেন কিন্তু অবশ্যই যেন একটিমাত্র কালি দিয়েই পূরণ করা হয় চেকটি।

৪) চেকে কখনোই টাকার অংক না লিখে সই করা উচিত নয়। অনেকে ব্ল্যাঙ্ক চেকেও (Blank check) সই করে থাকেন যার দ্বারা প্রতারিত হবার সম্ভাবনা থাকে। অবশ্যই চেকের উপর নিজের নাম ও টাকার অঙ্ক লিখে তবেই সই করা উচিত।

৫) বিভিন্ন সময়েই ক্যান্সেল চেকের (Cancel check) প্রয়োজন পড়ে আমাদের কিন্তু প্রায়শই আমরা তাতে যে ভুলটা করে থাকি তা হল চেকটির ওপর ক্যান্সেল না লিখেই তাতে সই করে দিই, আর যার ফলে বিপদে পড়তে হতে পারে আপনাকে। তাই ক্যান্সেল চেকের ক্ষেত্রে অবশ্যই ক্যান্সেল কথাটি লিখে দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আরও খবর – 12 হাজার কনস্টেবল নিয়োগের নতুন নিয়ম চালু হতে চলেছে!

৬) চেক পূরণের ক্ষেত্রে কখনোই স্কেচ পেন কিংবা ভ্যানিশ ইংক যাকে আমরা বলি অদৃশ্য কালি ব্যবহার করা অনুচিত। কোন ব্যক্তি যদি এগুলি দিয়ে চেক পূরণ করেন তাহলে তা দণ্ডনীয় অপরাধ বলে গ্রাহ্য করা হয়।

৭) অনেক মানুষই রয়েছেন ব্যাঙ্ক একাউন্ট খোলার পর হাতে চেক বুক পেলেই সমস্ত চেকে নিজের স্বাক্ষর করে রাখেন, পরবর্তীকালে নিজের সই যাতে ভুল না হয়ে যায়। তা করতে গিয়ে সর্বস্বান্ত হয়ে যাবারও সম্ভাবনা রয়েছে।
আজ থেকেই তাই সতর্ক হোন নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও চেক বুক সংক্রান্ত বিষয় নিয়ে। একমাত্র সতর্কীকরণই আমাদের জীবনকে গড়ে তুলতে পারে সুরক্ষিত এবং সুখকর।

আরও খবর – রাজ্যের পঞ্চায়েতে প্রায় ৭,২১৬ শূন্যপদে কর্মী নিয়োগ!

Advertisement
JoinJoin