Bank holidays – ১২ দিনের জন্য বন্ধ থাকবে ব্যাঙ্ক! ব্যাঙ্ক গিয়ে বিপদে পড়ার আগে বন্ধের তালিকাটি দেখে নিন।

Advertisement

Bank holidays: চারিদিকে ইতিমধ্যেই বসন্তের ছোঁয়া লেগে গেছে। এদিকে অর্থবর্ষে গুরুত্বপূর্ণ মাস হল মার্চ। আপনার যদি ব্যাঙ্ক সংক্রান্ত কোনও গুরুত্বপূর্ণ কাজ থাকে, তাহলে অবিলম্বে সেরে ফেলুন। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে দেশের সমস্ত রাজ্যের ছুটির তালিকা প্রকাশ করা হয়ে থাকে। ইতিমধ্যেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া আগামী মাসের ব্যাঙ্ক ছুটির তালিকা প্রকাশ করে দিয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই মার্চ মাসে একাধিক উৎসব রয়েছে। তাই এই মাসের ছুটির তালিকাও বেশ লম্বা। ছুটির এই তালিকায় বিভিন্ন সামাজিক এবং ধর্মীয় অনুষ্ঠান জায়গা পাওয়ার পাশাপাশি প্রতি সপ্তাহের রবিবার এবং মাসের দুটি শনিবারও ছুটির তালিকায় থাকে। এই সব মিলিয়ে মার্চ মাসে মোট ১২ ব্যাঙ্ক বন্ধ (Bank holidays) থাকবে।

Advertisement

আরও পড়ুন- PM Kisan Yojana – প্রধানমন্ত্রী কিষান যোজনার টাকা পেতে আজই এই ডকুমেন্ট জমা দিন! কি কি জমা দেবেন দেখে নিন।

Advertisement

যদিও সেই ছুটি রাজ্যের ভিত্তিতে আলাদা আলাদা হয়। অর্থাৎ এই ছুটিগুলি রাজ্য বা শহরগুলিতে পৃথক।২০২৩ সালের মার্চ মাসে দোল সহ অনেকগুলি উৎসব রয়েছে। তাই ব্যাঙ্কে গিয়ে ঘুরে আসার আগে একবার ব্যাঙ্কের ছুটির তালিকাটি দেখে নিন।

Bank holidays মার্চ মাসের ছুটির তালিকা:-

১) ৩ মার্চ – চাপচর কুট উপলক্ষে মণিপুরে ব্যাঙ্ক বন্ধ থাকবে।
২) ৫ মার্চ – রবিবার (সাপ্তাহিক ছুটি) তাই ব্যাঙ্ক বন্ধ।
৩) ৭ মার্চ – হোলি / হোলিকা দহন / দোল যাত্ৰা উপলক্ষে বেলাপুর, দেরাদুন, গুয়াহাটি, তেলেঙ্গানা, জয়পুর, জম্মু, কানপুর, কলকাতা, লখনৌ, মুম্বাই, নাগপুর, পানাজি, রাঁচি এবং শ্রীনগরে ব্যাংক ছুটি থাকবে।

৪)৮ মার্চ- ধুলেতি / দোল যাত্রা / হোলি / ইয়াওসাং (দ্বিতীয় দিন) আগরতলা, আমেদাবাদ, আইজল, ভোপাল, ভুবনেশ্বর, চন্ডিগড়, দেরাদুন, গ্যাংটক, ইম্ফল, কানপুর, লখনৌ, নিউ দিল্লি, পাটনা, রায়পুর, রাঁচি, সিলং এবং সিমলায় ব্যাংক বন্ধ থাকবে।
৫) ৯ মার্চ –হোলি হোলি উপলক্ষে পাটনায় ব্যাংক বন্ধ থাকবে।

৬) ১১ মার্চ –দ্বিতীয় শনিবার (সাপ্তাহিক ছুটি)।
৭) ১২ মার্চ- রবিবার (সাপ্তাহিক ছুটি)।
৮) ১৯ মার্চ- রবিবার (সাপ্তাহিক ছুটি)।
৯) ২২ মার্চ–গুড়ি পাদওয়া/ উগাদি/ বিহার দিবস ১লা নবরাত্রি / তেলেগু নববর্ষ উপলক্ষে বেলাপুর, ব্যাঙ্গালুরু, চেন্নাই, তেলেঙ্গানা, ইম্ফল, জম্মু, মুম্বাই, নাগপুর, পানাজি, পাটনা এবং শ্রীনগরে ব্যাংক বন্ধ থাকবে।
১০) ২৫ মার্চ- চতুর্থ শনিবার (সাপ্তাহিক ছুটি)।
১১) ২৬ মার্চ – রবিবার(সাপ্তাহিক ছুটি)।
১২) ৩০ মার্চ– রাম নবমী উপলক্ষে ছুটি।

মার্চ মাসে উৎসবের এই দিনগুলিতে বিভিন্ন রাজ্যে ব্যাঙ্ক বন্ধ (Bank holidays) থাকবে। যদিও সব রাজ্যে একসঙ্গে ব্যাঙ্ক বন্ধ থাকবে না। আপনারও যদি ব্যাঙ্ক সংক্রান্ত কোনও গুরুত্বপূর্ণ কাজ থাকে তাহলে অবিলম্বে সেই কাজ সেরে ফেলুন। তবে ব্যাঙ্ক বন্ধ থাকলেও অনলাইনে ব্যাঙ্কের সমস্ত কাজ কর্ম করা যাবে।

Advertisement

Leave a comment