সারা মাসের মুদিখানা মাত্র ১০০ টাকায়, এই রেশন কার্ড আছে আপনার! Big Ration Update

Advertisement

Big Ration Update: মাত্র ১০০ টাকায় আপনি রেশনে পেয়ে যাবেন আপনার সারা মাসের মুদিখানা সামগ্রী, হয়তো আপনি একটু অবাকই হচ্ছে কিন্তু হ্যাঁ এটা সত্যি, গত কয়েক বছর মহামারীর কারণে মানুষ যেমন তাদের কাজকর্ম হারিয়েছে, সাথে তেমন অনেক আপনজন কেউ হারিয়েছে মহামারির ছোবলে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কিন্তু মানুষের স্বার্থে গোটা দেশে তখন কেন্দ্র সরকারের উদ্যোগে রাজ্য সরকার ফ্রিতে রেশন ব্যবস্থা চালু করেছিল যাতে মানুষ দু-বেলা খেতে পারে এই মহামারীর কোবল থেকে যাতে বাঁচতে পারে, যেখানে মানুষ  ফ্রিতে আটা ,গম, চাল ইত্যাদি দ্রব্যমূল্য পেয়েছিল। শুধু তাই নয় মহামারীর কারণে দেশের অর্থনৈতিক অবস্থাও ভেঙে পড়েছিল।

Advertisement

কিন্তু কয়েক বছর হয়েছে দেশের অর্থনৈতিক অবস্থা আবার আস্তে আস্তে চাঙ্গা হচ্ছে পাশাপাশি মানুষ আবার কাজে যোগ দিচ্ছে, বর্তমানে অর্থনৈতিক অনটন থেকে বেশ কিছুটা স্বাবলম্বী হয়েছেন এ রাজ্যের মানুষও।

Advertisement

শুধু তাই নয় কেন্দ্র সরকারের সহযোগিতায় এই রাজ্যের সরকার এই মহামারীর কবলে চালু করেছিল খাদ্য সাথী (Khadya sathi) প্রকল্প যে প্রকল্পে বহু মানুষ ফ্রিতে রেশন পেয়েছে। এবং তাতে অনেকে উপকৃত হয়েছে।

তবে তবে এখানেই শেষ নয়, কেন্দ্র সরকার আরো এক ধাপ এগিয়ে রাজ্যগুলোকে সহযোগিতা পূর্ণ হাত বাড়িয়েছে। যেখানে ভারতবর্ষের রেশন কার্ড ধারীরা মাত্র ১০০ টাকায় খরচ করে বাড়িতে আনতে পারেন সারা মাসের মুদি দ্রব্য, সাধারণ মানুষ মনে করছেন এতে তারা অনেকটাই উপকৃত হবে।

এই রেশন কার্ড সুবিধা কারা পাবে?

ইতিমধ্যে এই ব্যবস্থা মহারাষ্ট্রের সরকার চালু করে দিয়েছে তাদের রেশন গ্রাহকদের জন্য যেটি এক জনমুখী প্রকল্প নামে পরিচিত। তবে এই রেশন কার্ড সুবিধা কারা পাবে? এটা নিয়ে অনেকের মধ্যে প্রশ্ন আছে। তবে এই সুবিধা সকলেই পাচ্ছেন না শুধুমাত্র অন্তর্দায় রেশন কার্ড রয়েছে তারাই এই সুবিধা পাবেন সে ক্ষেত্রে তারা এক কেজি চিনি পাবেন কুড়ি টাকায়।

Advertisement
About Author
Prabir Biswas

Prabir Biswas

আমি গত চার বছর ধরে সকালের বার্তা ডিজিটাল নিউজ মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত আছি। আমি মুলত যেকোনো ধরণের জেনারেল নিউজ যেমন সরকারি চাকরির আপডেট, স্কলারশিপ, সরকারি প্রকল্প, অর্থনৈতিক, টেকনোলজি ইত্যাদি বিষয়ে লেখায় পারদর্শী।

Leave a comment