BSF Recruitment 2023 – শুরু হচ্ছে বর্ডার সিকিউরিটি ফোর্স এর বিভিন্ন পদে নিয়োগ!

Advertisement

BSF Recruitment: আপনি কি আর্মি হতে চান? তাহলে আপনার জন্য সুখবর ভারত সরকার বিএসএফের জন্য নতুন শূন্য পদের বিজ্ঞপ্তি জারি করেছে। পুরুষ এবং মহিলারা খুব শীঘ্রই আবেদন করতে পারবে এই শূন্য পদগুলির জন্য। চলুন জেনে নেওয়া যাক আরো বিস্তারিত।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বিজ্ঞপ্তি অনুযায়ী এই পদের জন্য আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে এবং খুব শীঘ্রই ১৩ই মার্চের মধ্যে আবেদন প্রক্রিয়া টোটাল বন্ধ করে দেয়া হবে। ফলে ইচ্ছুক প্রার্থীদের তার আগেই আবেদন করে ফেলতে হবে। পরবর্তীতে যদি কর্তৃপক্ষ মনে করে তাহলে নোটিসের মাধ্যমে সময়সীমা বাড়াতেও পারে।

Advertisement

আরও পড়ুন- Bank holidays – ১২ দিনের জন্য বন্ধ থাকবে ব্যাঙ্ক! ব্যাঙ্ক গিয়ে বিপদে পড়ার আগে বন্ধের তালিকাটি দেখে নিন।

Advertisement

নোটিশ অনুযায়ী মোট ২৩ টি শূন্য পদ রয়েছে। যেখানে,ইনস্পেক্টর (আর্কিটেক্ট) – ১টি ,সাব-ইনস্পেক্টর – ১৮টি ,পদজুনিয়র ইঞ্জিনিয়ার / সাব-ইনস্পেক্টর (ইলেকট্রিক্যাল)- ৪টি পদ রয়েছে। প্রত্যেকটি পদের জন্য আলাদা আলাদা শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন, প্রত্যেকটি পদের শিক্ষাগত যোগ্যতা বলা হলো।ইনস্পেক্টর (আর্কিটেক্ট) করার জন্য স্বীকৃত কোনও বিশ্ববিদ্যালয়/প্রতিষ্ঠান থেকে ব্যাচেলর অফ আর্কিটেক্ট (বি.আর্ক) ডিগ্রি থাকা আবশ্যিক। ১৯৭২ সালের আর্কিটেক্টস অ্যাক্টের আওতায় কাউন্সিল অফ আর্কিটেকচারের রেজিস্ট্রেশন থাকা আবশ্যিক।

সাব-ইনস্পেক্টর পদে আবেদন করার জন্য কেন্দ্রীয় সরকার/রাজ্য সরকার স্বীকৃত কোনও প্রতিষ্ঠান থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে ৩ বছরের ডিপ্লোমা থাকা প্রয়োজনীয়। আরো বিশদে জানতে আপনি অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে নোটিশটি দেখতে পারেন।

এবার আসা যাক প্রত্যেকটি পদের বেতনের কথায়,বেতনক্রম ইনস্পেক্টর (আর্কিটেক্ট) পদের জন্য ৪৪৯০০ – ১৪২৪০০ টাকা,সাব-ইনস্পেক্টর (ওয়ার্কস)পদের জন্য ৩৫৪০০ – ১১২৪০০ টাকা, জুনিয়র ইঞ্জিনিয়ার / সাব-ইনস্পেক্টর (ইলেকট্রিক্যাল) পদের জন্য ৩৫৪০০ – ১১২৪০০ টাকা মাইনে হিসাবে প্রদান করা হবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী আবেদন করার প্রক্রিয়া হল, পুরোপুরি তিনটি ধাপে এই আবেদন প্রক্রিয়াটি করতে হবে। সর্ব প্রথমে বিএসএফের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর সামনে আসা অনলাইন ফরম ফিলাপ করে ওয়ান-টাইম রেজিস্ট্রেশন (ওটিআর) করতে হবে। এরপরে অনলাইন অ্যাপ্লিকেশন ফিলিং ,স্ক্যান করা নথিপত্র এবং সেলফ-অ্যাটেস্টেড নথি আপলোড করতে হবে।

সবশেষ অনলাইন পরীক্ষার ফি প্রদান প্রদান করে এপ্লিকেশন প্রক্রিয়াটি সফলভাবে সম্পন্ন করতে হবে। এছাড়া এ বিষয়ে আরো বিস্তারিত জানতে হলে আপনি বিএসএফের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে নোটিশটি ভালো করে খুঁটিয়ে পড়ে নিতে পারেন। সেখান থেকে আপনি আরো বাকি সমস্ত তথ্য ভালোভাবে জানতে পারবেন। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

Advertisement

বিঃদ্রঃ- উপরের তথ্যগুলো কেবলমাত্র কাজের খবরের উদ্দেশ্য। sakalerbarta.com কোন নিয়োগ সংস্থা নয় এবং নিয়োগ পরিচালনা করে না। এটা সারা ভারত জুড়ে খবর সংগ্রহ করে প্রকাশিত করে। আমরা সর্বদা চেষ্টা করি নির্ভুল আপডেট প্রকাশ করার। তবুও আমাদের অবচেতন মনে কোন ভুলের জন্য আমরা দায়ী নই, যেমন শূন্যপদের সংখ্যা, আবেদন জমা দেওয়ার শেষ তারিখ, পরীক্ষার তারিখ, ইত্যাদি। আবেদন কারীদের জানানো হচ্ছে তারা Official Website গুলির Notification বা বিজ্ঞপ্তি ভালো করে পড়ে তবেই আবেদন করুন। আরও পড়ুন আমাদের Disclaimer.

Leave a comment