Budget 2024 – তবে কি সপ্তাহে তিনদিন ছুটি মিলবে? কমবে কি বেতন? শ্রমবিধি নিয়ে এবারের বাজেটে কি?

Advertisement

Budget 2024 – কেন্দ্রের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Finance Minister Nirmala Sitharaman) আগামী বছর পহেলা ফেব্রুয়ারি বাজেট প্রেস করতে চলেছেন। এটি লোকসভা ভোটের আগে শেষ বাজেট পেস। তাই অনুমান করা হচ্ছে কেন্দ্রীয় বেতনভুক শ্রেণীর জন্য বিশেষ ঘোষনা করতে পারে সরকার। তবে কি বেতনভুক শ্রেণীর জন্য খুশির খবর? জানতে হলে এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Budget 2024 for Labour Code

Advertisement

কেন্দ্রীয় সরকার বাজেটে শ্রম (Budget 2024) আইন আনার বিষয়ে ঘোষণা করতেও পারে। সরকার এই বিষয়ে দীর্ঘদিন ধরে পরিকল্পনা করছিল এবার হয়তো তারা সেটি বাস্তবায়ন করতে চলেছে কিন্তু এর আগে তারা বাস্তবায়ন করার চেষ্টা করলে রাজ্যগুলির মধ্যে ঐক্যতার অভাবের কারণে এটি দ্বারা কার্যকর করতে পারেনি। যদিও এখনো অবধি এ বিষয়ে অর্থমন্ত্রী কিছু না বললে অনুমান করা হচ্ছে লোকসভা ভোটের আগেই এই বড় ঘোষণা করা হতে পারে।

Advertisement

আরও পড়ুন – RBI ফের একটি ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করল! আপনি কি টাকা ফেরত পাবেন?

Labour Code অর্থাৎ শ্রম আইন কী?

ভারতে ২৯ টি কেন্দ্রীয় শ্রম আইন চারটি করে বিভক্ত। চারটি কোডের মধ্যে রয়েছে মজুরি সামাজিক নিরাপত্তা শিল্প সম্পর্ক এবং পেশাগত নিরাপত্তা, এছাড়াও রয়েছে স্বাস্থ্য এবং কাজের সত্য ইত্যাদি। এই ২৩ টি খসড়া নিয়েই আইন গুলি তৈরি করা হয়েছে। এছাড়া বিভিন্ন রাজ্য সরকারের বিভিন্ন নিয়ম রয়েছে তার ওপর ভিত্তি করে বিভিন্ন আইন কার্যকর হয়।

শ্রম আইনের অধীনে কোম্পানিগুলোর কাজের সময় বাড়ানো অধিকার থাকবে বারো ঘন্টা পর্যন্ত এর বেশি কাজ করানো যাবে না। এবং সপ্তাহে কর্মীদের একদিন অতিরিক্ত ছুটি দিতে হবে। এক্ষেত্রে কর্মীরা সপ্তাহে একদিন বা দুদিন না টানা তিন দিন ছুটি পেতে পারেন। এছাড়া নতুন নিয়ম অনুযায়ী মূল বেতনের বেসিক স্যালারি ৫০ বা তার বেশি হতে হবে।

এতে প্রচুর কর্মচারীর বেতনের কাঠামো পরিবর্তন হবে। এর আগে বেশি পরিমাণে পিএফ ম্যাচুরিটি (PF Maturity) টাকা কাটা হতো অর্থাৎ হাতে টাকা অনেক কম পাওয়া যেত। তবে একটা কথা মাথায় রাখতে হবে পিএফ গ্রাচুরিটি বেশি কাটলে অবসর সময় আপনি বেশি টাকা পেতে পারেন। Budget 2024 এর আপডেট সবার আগে পেতে আমাদের পোর্টালে নজর রাখুন।

আরও পড়ুন – Eshram card : এই ভাবে আবেদন করলে, ৩০০০ টাকা করে পাবেন ই-শ্রম কার্ড থাকলে।

Advertisement
JoinJoin