করোনার নয়া ভ্যারিয়েন্ট BF-7 নিয়ে রাজ্যকে সতর্ক কেন্দ্রের।

করোনার নয়া ভ্যারিয়েন্ট BF-7 নিয়ে কি কি নির্দেশিকা দেওয়া হল।

কোভিডের দ্বিতীয় ঢেউয়ে দেশে পর্যাপ্ত পরিমাণ অক্সিজেন সিলিন্ডার না থাকায় দেশ কিছুটা বেসামাল পরিস্থিতিতে পড়েছিল। অতএব, কোভিডের এই তৃতীয় ঢেউ প্রতিহত করার জন্য ইদানিং দেশের প্রতিটি রাজ্যে যথাযথ বিধিনিষেধ আরোপ শুরু হয়ে গিয়েছে।

পাশাপাশি পূর্বপ্রস্ততি শুরু হয়ে গিয়েছে কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতেও। এই প্রসঙ্গে কেন্দ্র সরকার যথেষ্ট তৎপর হয়ে উঠেছেন। প্রতিটি রাজ্যের স্বাস্থ্যমন্ত্রকদের সাথে এই উদ্দেশ্যে তাঁর একটি গুরুত্বপূর্ণ বৈঠকও আয়োজন করা হয়েছিল। তাতে তিনি প্রতিটি স্বাস্থ্য দপ্তরে আগের থেকেই পর্যাপ্ত পরিমাণ অক্সিজেন সিলিন্ডার যোগান রাখার ওপর জোর দেন।

Advertisement

“ডিজিটাল ইন্ডিয়া – ২০২২” তকমা পাবে মমতা বন্দ্যোপাধ্যায়ের “দুয়ারে সরকার প্রকল্প”।

কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব এই ব্যাপারে তাঁর সাথে সহমত পোষণ করেছেন। এখনও পর্যন্ত ভারতে সেই অর্থে কোভিড (BF-7) আক্রান্তের সংখ্যা দেখা যায়নি। তবে বড়দিন ও নববর্ষ উপলক্ষে মানুষ যদি সচেতন না থাকে, তাহলে কিন্তু আক্রান্তের সংখ্যা বাড়তে পারে বলে সতর্ক বার্তা দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

এই মুহূর্তে কোনোপ্রকার জনসমাগম, যেমন-বিয়েবাড়ি, আন্তর্জাতিক বিমান যাত্রা, রাজনৈতিক জনসভা এড়িয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হচ্ছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে। পাশাপাশি মাস্ক ও স্যানিটাইজার ব্যবহার করতে বলা হচ্ছে। এছাড়া সর্দি-কাশি-জ্বর-গলাব্যথা-পেট খারাপের মতো উপসর্গ দেখা দিলেই তৎক্ষণাৎ ডাক্তারের কাছে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

৫০০ টাকায় মিলবে মিলবে LPG গ্যাস! বড় ঘোষণা সরকারের। কারা পাবেন এই সুবিধা ? কি ভাবে আবেদন করবেন?

তবে করোনার এই নতুন ভ্যারিয়েন্ট BF-7 কিন্তু চিনের জনসংখ্যার ওপর ব্যাপক প্রভাব ফেলেছে। চিনে এ পর্যন্ত বহু মানুষ এই করোনায় আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। এছাড়া প্রতিনিয়ত আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। বিশেষজ্ঞদের দাবি, দ্বিতীয় ঢেউয়ে করোনার ভ্যারিয়েন্ট ওমিক্রন থেকেই এই নতুন ভ্যারিয়েন্টের উৎপত্তি ঘটেছে।
এই সম্পর্কিত অন্যান্য খবরের আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Arpita Sen.

সকালের বার্তার নিউজ সবার আগে পেতে Follow করুন সকালের বার্তার গুগল নিউজ, সকালের বার্তা ফেসবুক পেজ, সকালের বার্তা টেলিগ্রাম গ্রুপ ও WhatsApp Group.

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *