Jio, Airtel বা Vi এর নতুন সিম নিতে মানতে হবে এই নিয়ম! জানুন DoT -এর নতুন নিয়ম।

Advertisement

DoT New Guidelines – ভারতে টেলিকমিউনিকেশন বিভাগ মোবাইল এনরোলমেন্ট সিস্টেম একটি নতুন পরিবর্তন নিয়ে আসার ঘোষণা করেছে। জানা গিয়েছে ২০২৪ সালের জানুয়ারি মাসের শুরু থেকে নো ইওর কাস্টমার বা কাগজ ভিত্তিক কেওয়াইসি ভেরিফিকেশন প্রক্রিয়া বন্ধ করে দেয়া হবে। এর কারণ হিসাবে জানানো হয়েছে টেলিকম সংস্থা গুলির খরচ কমানো এবং সিম জালিয়াতি থেকে দেশবাসীকে রক্ষা করার কথা।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

দেশের শীর্ষস্থানীয় তিনটি টেলিকম অফার এয়ারটেল ভোডাফোন আইডিয়া এই সিদ্ধান্তকে ইতিমধ্যে স্বাগত জানিয়েছে। বর্তমানে মোবাইল ইউজার এনরোলমেন্ট প্রক্রিয়ার জন্য কাগজে পূরণ করার পাশাপাশি বাধ্যতামূলক ছবি সংযুক্ত করা, আইডেন্টিটি ও এড্রেস গ্রুপের আসল কপি জমা দিতে হয়। তবে এই নয়া পদক্ষেপে পুরোপুরিভাবে এই কাগজভিত্তিক ভেরিফিকেশন প্রক্রিয়া উঠে গিয়ে তার ডিজিটাল হয়ে যাবে। অর্থাৎ ডিজিটাল ভাবে কেওয়াইসি প্রক্রিয়া চালু করা হবে।

আরও পড়ুন – Tecno Spark Go 2024 – টেকনো ভারতে নিয়ে এলো মাত্র ৬,৬৯৯ টাকায় স্মার্টফোন।

DoT -এর নতুন নিয়ম কি?

Advertisement

DoT -এর নতুন বিজ্ঞপ্তিতে এ বিষয়ে বলা হয়েছে, বর্তমানের কেওয়াইসি কাঠামোতে সময়ের করা বিভিন্ন সংশোধনী অথবা পরিবর্তন বিবেচনা করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে যে কাগজভিত্তিক ক্রসই প্রক্রিয়া যা ২০১২ সালের ৯ আগস্ট চালু করা হয়েছিল তা ২০২৪ সালের পহেলা জানুয়ারি থেকে পুরোপুরি ভাবে বন্ধ করে দেয়া হবে।

Advertisement

বিশেষজ্ঞরা মনে করছেন এই প্রক্রিয়া পরিবর্তন করে সম্পূর্ণটাই ডিজিটাল করে দিলে এতে আক্ষরিকভাবে লাভের মুখ দেখবে টেলিকম সংস্থাগুলি। কেননা এই পদক্ষেপের জন্য অপারেটরদের গ্রাহক অধিগ্রহণের খরচা অনেকটা কমবে। যে কারণে ভারতের তিনটি মূল টেলিকম সংস্থা Jio, Airtel ও Vi এই নতুন সিদ্ধান্তকে মেনে নিয়েছে।

এর সঙ্গে সঙ্গে আরেকটি কথা মাথায় রাখতে হবে বর্তমানে সিম চুড়ি এবং জালিয়াতির পরিমাণ অনেক বেড়ে গিয়েছে। বিশেষজ্ঞরা মনে হচ্ছে এই নতুন পদ্ধতি চালু হলে এর পরিমাণ অনেক কমে যাবে। তবে এই বিষয়ে কতটা সত্যি তা এখনও বোঝা যায়নি এই প্রক্রিয়া চালু হওয়ার পরই তা বোঝা যাবে।

আরও পড়ুন – Recharge plan – এবার Vi দিচ্ছে ১০০ টাকায় পুরো ১ মাসের সেরা সুযোগ, জানুন বিস্তারিত।

Advertisement
JoinJoin