এবার দিনে সস্তা হবে বিদ্যুৎ বিল, রাতে বাড়বে দাম! নয়া পরিকল্পনা কেন্দ্রের!

Advertisement

বিদ্যুৎ বিল নিয়ে নয়া পরিকল্পনা কেন্দ্রের! দেশের অনেক গ্রাম একটা সময়ে বিদ্যুতের অভাবে অন্ধকারে পড়ে ছিল। গ্রামে বিদ্যুত সংযোগ না থাকার কারনে গ্রামের বাসিন্দাদের নানা সমস্যার সন্মুখীন হতে হয়েছে। কিন্তু সময়ের সাথে সাথে দেশের অনেক উন্নতি হয়েছে। এরফলে ধীরে ধীরে সেই সব গ্রামে বিদ্যুত সংযোগ পৌছে গিয়েছে। আর তাছাড়া আমাদের দেশের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেছিলেন যে অন্ধকারাচ্ছন্ন গ্রামগুলিতে দ্রুত বিদ্যুতের সুযোগ পৌঁছে দেওয়া হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

সেই লক্ষ্য নিয়েই কেন্দ্র সরকার গ্রামীণ বৈদ্যুতিকরণের কাজ করে চলছে। গ্রামীণ বৈদ্যুতিকরণের কাজ দ্রুততার সঙ্গেই করে চলেছে কেন্দ্র সরকার। বিদ্যুত সংযোগ না থাকার কারনে গ্রামবাসীদের জীবনে যে স্বপ্ন আশা-আকাঙ্ক্ষাগুলি এতদিন অধরা ছিল, এখন তা তাঁদের আয়ত্তের মধ্যে চলে এসেছে। বিদ্যুত সংযোগ না থাকলে যে কি সমস্যা হয় তা আমাদের সকলেরই জানা।

Advertisement

আরও পড়ুন – Balika Samriddhi Yojana – পড়াশুনার সমস্ত খরচ দেবে সরকার, কেন্দ্রের এই প্রকল্পে।

বিশেষ করে গ্রীষ্মকালের মরসুমে বিদ্যুত কানেকশনে সমস্যা হলে সকলকে সমস্যার সম্মুখীন হতে হয়। বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হলে মানুষ গরমে নাজেহাল হয়ে পড়ে। বিদ্যুৎ ছাড়া আমাদের জীবন প্রায় অচল। এই বিদ্যুৎ বিলের নিয়ম নিয়ে কেন্দ্র সরকার মাঝে মধ্যেই বড়সড় পরিবর্তন আনেন। কেন্দ্র সরকার আবারও নাকি বিদ্যুৎ বিল নিয়ে আমুল পরিবর্তন আনতে চলেছে। ইলেকট্রিক বিলে নতুন নিয়ম লাগু করতে চলেছে কেন্দ্র সরকার।

এবার দিনে সস্তা, রাতে দামি হবে বিদ্যুৎ বিল! হ্যাঁ ঠিকই শুনেছেন। কেন্দ্রীয় সরকারের (Central Government) নতুন নিয়ম অনুযায়ী এখন থেকে দিনে বিদ্যুৎ (Electricity) সস্তা এবং রাতে তা ব্যয় বহুল হবে। বিদ্যুতের ক্রম বর্ধমান চাহিদা ও উৎপাদনের মধ্যে ভারসাম্য বজায় রাখা সহ সৌরশক্তিকে উৎসাহিত করতে কেন্দ্রিয় সরকার বিদ্যুৎ সংক্রান্ত এই নতুন নিয়ম আনতে যাচ্ছে। কেন্দ্রীয় সরকারের এই নতুন নিয়ম অনুসারে দিনে বিদ্যুৎ সস্তা হবে এবং রাতে তা দামি হবে।

নতুন নিয়মে বিদ্যুৎ বিল নিয়ে বিদ্যুৎ মন্ত্রক যা জানিয়েছে।

এই নতুন নিয়মে বিদ্যুৎ বিল প্রসঙ্গে বিদ্যুৎ মন্ত্রক জানিয়েছে ভারতে নতুন বিদ্যুৎ বিধির ফলে দিনের বেলায় ২০ শতাংশ এবং রাতের ব্যস্ত সময়ে ২০ শতাংশ পর্যন্ত বিদ্যুতের দাম কমানো যাবে। পুনর্নবীকরণযোগ্য শক্তির ব্যবহারকে উৎসাহিত করার লক্ষ্যে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে বিদ্যুৎ মন্ত্রক জানিয়েছে। অর্থাৎ দিনের বেলায় বিদ্যুৎ ব্যবহারের ক্ষেত্রে ২০% ছাড় থাকবে এবং রাতে বিদ্যুৎ ব্যবহারের ক্ষেত্রে ২০ শতাংশ বৃদ্ধি পাবে।

এই নতুন নিয়ম কবে থেকে প্রযোজ্য হবে?

বাণিজ্যিক ও শিল্প ভোক্তাদের জন্য ২০২৪ সালের এপ্রিল থেকে এই নিয়ম প্রযোজ্য হবে। আর এর এক বছর পর কৃষি খাত ব্যতীত অন্যান্য ভোক্তাদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে। এ প্রসঙ্গে কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী আর কে সিং এক বিবৃতিতে বলেছেন যেহেতু সৌর শক্তি (Solar Power) সাশ্রয়ী মূল্যের, তাই সৌর শক্তি ব্যবহারের সময় দাম কম হবে। তাই এই নিয়ম লাগু হলে সকলেই উপকৃত হবেন। কিন্তু কেন্দ্র সরকারের এই নতুন নিয়মের ফলে সাধারণ মানুষের মধ্যে নানা জল্পনা শুরু হয়েছে।

আরও পড়ুন – Electricity Bill – অতিরিক্ত বিদ্যুতের বিল থেকে মুক্তি পেতে জেনে নিন এই ৬ টি কৌশল।

Advertisement
JoinJoin