Family identity Card – পশ্চিমবঙ্গেও চালু হলো নতুন প্রকল্প ! এই প্রকল্প সমন্ধে বিস্তারিত তথ্য জেনে নিন।

Advertisement

Family identity Card – বর্তমানে পশ্চিমবঙ্গে একাধিক গুরুত্বপূর্ণ প্রকল্প ও যোজনা চালু রয়েছে। জনসাধারণকে সাহায্য করার উদ্দেশ্যেই এই সকল প্রকল্পগুলি চালু করা হয়েছে। সকল সাধারণ মানুষ এই প্রকল্পগুলিতে আবেদন করতে পারেন। আগের প্রকল্পগুলির তালিকায় আর একটি নতুন প্রকল্পের নাম যোগ হতে চলেছে। সরকার বাংলায় এবার আর এক নতুন প্রকল্প চালু করল। রাজ্য সরকার বাংলায় ‘এক পরিবার এক পরিচিতি’ প্রকল্প চালু করেছে। আধার কার্ডের ধাঁচেই বাংলায় ফ্যামিলি আইডেন্টিটি কার্ড (Family identity Card) চালু হতে চলেছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আধার কার্ড যেমন একজন নাগরিকের সর্বোচ্চ পরিচয়পত্র। আধার নম্বর দিয়ে দেশের এক একজন নাগরিককে চিহ্নিত করা হয়। এই আধারের নম্বরের অধীনেই সংশ্লিষ্ট নাগরিক সম্বন্ধে যাবতীয় তথ্য সরকারের কাছে সংরক্ষিত থাকে। তেমনই এই বিশেষ ফ্যামিলি আইডেন্টিটি কার্ড (Family identity Card) রাজ্যে বসবাসকারী পরিবারগুলির প্রধান পারিবারিক পরিচয়পত্র হয়ে উঠবে। এই প্রকল্পের অধীনে প্রতিটি পরিবারকে আধার কার্ডের মতো একটি পৃথক কার্ড দেওয়া হবে। এটি অনেকটা স্বাস্থ্য সাথী কার্ডের মতো তবে এর কার্যকারিতা অনেকটাই আলাদা।

ফ্যামিলি আইডেন্টিটি কার্ডের (Family identity Card) গুরুত্ব।

Advertisement

একটি পরিবারের কোন কোন সদস্য সরকারি প্রকল্পের অনুদান পাচ্ছেন বা কে পাচ্ছেন না, কার কী যোগ্যতা বা কতদিন পর পরিবারের একজন সদস্য বার্ধক্য ভাতার যোগ্য হয়ে উঠবেন সবই এই আইডেন্টিটি কার্ডের সাহায্যে সহজেই জানতে পারবেন।

Advertisement

আরও পড়ুন – Awas Yojana – এই রেশন কার্ড থাকলেই বাড়ি করে দিচ্ছে সরকার, তাও পুরোপুরি ফ্রী।

ফ্যামিলি আইডেন্টিটি কার্ড মানে এক পরিবার এক পরিচিতি কার্ডে পরিবারের সকল সদস্যের নাম, তাঁদের সম্বন্ধে তথ্য দেওয়া থাকবে। ওই পরিবারের কোন সামাজিক প্রকল্পের সুবিধা পান কিনা, তিনি কীরকম অবস্থানে আছেন, স্বাস্থ্যসাথী কার্ড আছে কিনা ইত্যাদি যাবতীয় তথ্য এই কার্ডের মাধ্যমে থাকবে।

পশ্চিমবঙ্গ সরকার এই এক পরিবার এক পরিচিতি নম্বর বা ‘Unique Identification Number’ এর মাধ্যমে রাজ্যের প্রতিটি পরিবারকে পৃথকভাবে চিহ্নিত করার উদ্যোগ নিয়েছে। এই কার্ডের সাহায্যে বেশ কিছু প্রকল্পের সুবিধা পাওয়া যাবে। এই এক পরিবার এক পরিচিতি কার্ডের নম্বরের মাধ্যমে সবকিছুর উপর সুস্পষ্টভাবে মনিটরিং করবে সরকার।

আরও পড়ুন – Extra holidays – বড় সুখবর! রাজ্যের সরকারি কর্মীদের জন্য নতুন করে ৩ দিন ছুটি বাড়ানো হল।

Advertisement
JoinJoin