Best LIC Policy Plan – জীবন সুরক্ষার পাশাপাশি LIC-র এই প্ল্যানগুলোতে মোটা অঙ্কের রিটার্ন পাবেন।

Advertisement

Best LIC Policy Plan – সুনিশ্চিত জীবনের জন্য বিমা অত্যন্ত জরুরি। বীমার সঙ্গে মোটা অঙ্কের অর্থ সঞ্চয়ের সুযোগও থাকে। বীমার মেয়াদ শেষ হলে মোটা অঙ্কের অর্থ হাতে পান বিনিয়োগকারী, জীবনবিমার নানা প্রকল্প রয়েছে।সাধারণ মানুষ নিজেদের সামর্থ্য ও বয়সসীমা অনুযায়ী বিমা করেন। আর সাধারণ মানুষের কাছে জীবনবিমা বলতে প্রথমেই লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন বা এলআইসির কথা মাথায় আসে। বিনিয়োগের ক্ষেত্রে মধ্যবিত্তরা LIC-তে ভরসা করেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

তবে শুধু মধ্যবিত্ত নয়, বিভিন্ন আয়ের মানুষ LIC সংস্থায় বিনিয়োগ করেন, কারণ এখানে উচ্চ হারে রিটার্ন (Best LIC Policy Plan) মেলে। এর পাশাপাশি এই সংস্থায় বিনিয়োগে ঝুঁকি না থাকায় বহু মানুষ এখানে বিনিয়োগ করেন। এলআইসির বিমার একটি বিশেষ সুবিধা হল বিমার জন্য বেশি অর্থ ব্যয় করতে হয় না এবং আর্থিক রিটার্নের নিশ্চয়তাও রয়েছে।

Advertisement

আরও পড়ুন – সেভিংস অ্যাকাউন্ট এবং কারেন্ট অ্যাকাউন্ট কোনটি আপনার জন্য সুবিধাজনক জেনে নিন | Saving Account vs Current Account

প্রত্যেক ব্যক্তির চাহিদা অনুযায়ী এলআইসি-র বিভিন্ন পলিসি রয়েছে। তবে এলআইসি-র কয়েকটি প্ল্যানে (Best LIC Policy Plan) মোটা অঙ্কের রিটার্ন পাওয়া যায়। কিন্তু এলআইসি-র কোন পলিসিগুলোতে সবচেয়ে বেশি রিটার্ন পাওয়া যায় সেটা অনেকেই জানেন না? আজ আমরা এখানে তেমনই ৪টি পলিসি (Best LIC Policy Plan) নিয়ে আলোচনা করতে চলেছি যেগুলিতে উচ্চ রিটার্নের পাশাপাশি ব্যাপক কভারেজ অফার পাওয়া যাবে।

সবথেকে সেরা ৪টি পলিসি (Best LIC Policy Plan) দেখেনিন।

১) এলআইসি জীবন অক্ষয় VII.

এলআইসি-র জীবন অক্ষয় VII একটি পেনশন স্কিম। পলিসি হোল্ডারকে তাঁর অবসর পরবর্তী জীবনে স্থির আয়ের সুবিধা দেওয়া হয়। ১০টি অ্যানুইটি প্ল্যান অপশনের সঙ্গে পলিসি কাস্টমাইজ করার সুযোগ রয়েছে। এলআইসি-র জীবন অক্ষয় VII-তে পছন্দের বিকল্পের উপর ভিত্তি করে সারা জীবন পেনশন পাওয়ার সুবিধা রয়েছে। তবে বিনিয়োগকারীর মৃত্যু ঘটলে এই পলিসি (Best LIC Policy Plan) থেকে আর পেনশন পাওয়া যাবে না।

এলআইসি জীবন অক্ষয় VII সুবিধা-

  • ১) ৩০ থেকে ১০০ বছর বয়সের যে কেউ এই পলিসি কিনতে পারেন।
  • ২) এই পলিসিতে বিনিয়োগের কোনও ঊর্ধ্বসীমা নেই।
  • ৩) জীবন অক্ষয় VII-তে ১ লাখ থেকে ১০ লাখের ন্যূনতম বিনিয়োগের নিয়ম রয়েছে।
  • ৪) ট্যাক্স বেনিফিটের পাশাপাশি পলিসির বিপরীতে ঋণ নেওয়ার সুবিধা রয়েছে।

২) এলআইসি নিউ চিলড্রেন মানি ব্যাক প্ল্যান।

এটি একটি আদর্শ মানি-ব্যাক চাইল্ড প্ল্যান যা শিশুদের আর্থিক নিরাপত্তা দিয়ে থাকে। এলআইসি নিউ চিলড্রেনস মানি ব্যাক প্ল্যান হল একটি লাইফ অ্যাসুরেন্স মানি-ব্যাক প্ল্যান যা সন্তানের শিক্ষা, বিবাহ এবং অন্যান্য প্রয়োজনীয়তা মেটানোর জন্য ডিজাইন করা হয়েছে। সন্তান যেন তার স্বপ্ন পূরণে কোনও বাধার সম্মুখীন না হয় তা নিশ্চিত করার জন্য এই প্ল্যানে ডেথ বেনিফিট, সারভাইভাল বেনিফিট এবং ম্যাচিউরিটি বেনিফিট প্রদান করে।

এলআইসি নিউ চিলড্রেন মানি ব্যাক প্ল্যানের (Best LIC Policy Plan) সুবিধা –

  • ১) পিতা-মাতা বা দাদু-ঠাকুমা থেকে ১২ বছর বয়সী সন্তানের জন্যে এই প্ল্যান কিনতে পারেন।
  • ২) এই প্ল্যানে ‘সারভাইভাল বেনিফিট স্থগিত করার বিকল্প’-ও রয়েছে। পলিসি হোল্ডার নির্ধারিত তারিখের পর যে কোনও সময় সারভাইভাল বেনিফিট নিতে পারেন।
  • ৩) ন্যূনতম ১ লক্ষ টাকা বিনিয়োগ করতে হয়, সর্বোচ্চ বিনিয়োগের কোনও সীমা নেই।

৩) এলআইসি অ্যাক্সিডেন্টাল ডেথ অ্যান্ড ডিজএবিলিটি রাইডার।

এলআইসি-র এই প্ল্যানে পলিসি (Best LIC Policy Plan) হোল্ডার দুর্ঘটনা জনিত মৃত্যু বা অক্ষমতার ক্ষেত্রে আর্থিক সুবিধা পান।
এলআইসি অ্যাক্সিডেন্টাল ডেথ অ্যান্ড ডিজএবিলিটি রাইডারের সুবিধা:-

  • ১) ১৮ থেকে ৭০ বছর বয়সী ব্যক্তিরা এই প্ল্যান কিনতে পারবেন।
  • ২) রাইডারের অধীনে ন্যূনতম এবং সর্বোচ্চ কভারেজ হল ১০ হাজার টাকা থেকে ১ কোটি টাকা।
  • ৩) আত্মহত্যার চেষ্টা, নেশাগ্রস্ত অবস্থায় গাড়ি চালানো বা যে কোনও ধরনের দুঃসাহসিক কাজে অংশ নেওয়ার কারণে পলিসিধারীর মৃত্যু হলে নমিনিকে কোনও টাকা দেওয়া হয় না।

৪) এলআইসি নিউ এন্ডাওমেন্ট প্ল্যান।

এটি প্রথাগত জীবন বিমা প্ল্যান (Best LIC Policy Plan) যা জীবন সুরক্ষা এবং সঞ্চয়ের সম্মিলিত সুরক্ষা প্রদান করে।পলিসি হোল্ডারের মৃত্যু হলে নমিনি ডেথ বেনিফিট পান।আর মেয়াদ শেষ হওয়া পর্যন্ত বেঁচে থাকলে ম্যাচিউরিটির টাকাও পাওয়া যায়।

এলআইসি নিউ এন্ডাওমেন্ট প্ল্যানের সুবিধা:-

  • ১) ৮ থেকে ৫৫ বছরের যে কেউ এই প্ল্যান কিনতে পারেন।
  • ২) বার্ষিক, অর্ধ-বার্ষিক, ত্রৈমাসিক বা মাসিক মোডে প্রিমিয়াম জমা দেওয়া যায়।
  • ৩) এই স্কিমের সর্বোচ্চ মেয়াদ ৩৫ বছর।

প্রত্যেক ব্যক্তিই নিজের অবসর জীবন তথা ভবিষ্যত নিয়ে চিন্তিত থাকেন। কর্ম জীবনের পরে নিশ্চিন্তে জীবন কাটাবার জন্য বিনিয়োগের কথা ভাবেন। তবে বিনিয়োগ করে খুব সহজেই যাতে ভালো রিটার্ন (Best LIC Policy Plan) পাওয়া যায় সেই স্কিম খোজেন। সেই রকমই দারুণ রিটার্ন যুক্ত স্কিম হল এলআইসি (Best LIC Policy Plan) এই স্কিমগুলি। এই পলিসিগুলিতে বিনিয়োগ করে আপনি খুব সহজেই নিজের ভবিষ্যত সুরক্ষিত করতে পারবেন।

আরও পড়ুন – LIC -এর সবচেয়ে গুরুত্বপূর্ণ ৫ টি স্কিম সম্বন্ধে বিস্তারিত জেনে নিন। LIC New Policy.

Advertisement
About Author
Prabir Biswas

Prabir Biswas

আমি গত চার বছর ধরে সকালের বার্তা ডিজিটাল নিউজ মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত আছি। আমি মুলত যেকোনো ধরণের জেনারেল নিউজ যেমন সরকারি চাকরির আপডেট, স্কলারশিপ, সরকারি প্রকল্প, অর্থনৈতিক, টেকনোলজি ইত্যাদি বিষয়ে লেখায় পারদর্শী।