Free LPG Cylinder – পুজোর আগে ফ্রীতে পাওয়া যাবে রান্নার গ্যাস ও সঙ্গে নগদ ১৬০০ টাকা! কিন্তু কিভাবে জানুন।

Advertisement

Free LPG Cylinder – সামনে পুজো, আর পুজো মানেই বাড়তি খরচ। কারন পুজো মানে নতুন জামা থেকে জুত কেনাকাটা করা, তাছাড়া আড্ডা, খাওয়া দাওয়া, ঘুরতে যাওয়া। বর্তমান নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম যেভাবে হু হু করে বাড়ছে তাতে মধ্যবিত্ত ও নিম্নবিত্ত মানুষদের জন্যে সংসার চালানোই মুশকিল হয়ে পড়ছে। একদিকে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বাড়ছে আর অন্যদিকে রান্নার গ্যাসের দাম যেন আমজনতার পকেটে টান ধরাচ্ছে। রান্নার গ্যাস ছাড়া আবার কারও হেশেলে চলবে না, এ-যেন গোদের উপর বিষফোঁড়া।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

তবে এবার মধ্যবিত্ত ও নিম্নবিত্ত মানুষদের এই সংকটের মুখ দেখে বাঁচাতে চলেছে কেন্দ্র সরকার। সংকটের মুখ থেকে দেশবাসীকে উদ্ধারের জন্যে মোদি সরকার বড় সিদ্ধান্ত নিলেন। দেশের সকল নাগরিককে বিনামূল্য গ্যাস সিলিন্ডার (Free LPG Cylinder) দিতে চলেছে কেন্দ্র সরকার। উজ্জ্বলা প্রকল্পের (Ujjawala scheme) আওতায় মোদি সরকার বিনামূল্যে গ্যাস সিলিন্ডার দেবেন।

Advertisement

Free LPG cylinder scheme 2023.

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার ২০১৬ সালের ১ মে তারিখে উজ্জ্বলা যোজনা প্রকল্প (Ujjawala New Scheme) চালু করেন। মূলত মহিলাদের এই প্রকল্পের সুবিধা দেওয়া হয়। এই যোজনা চালু করার পর থেকে এখনো পর্যন্ত সকল মহিলাদের কাছে এই সুবিধা পৌঁছায়নি। তাই তাদের উদ্দেশ্যেই কেন্দ্রীয় সরকারের তরফে উজ্জ্বলা যোজনা ২.০ (Ujjwala Yojana 2.0) চালু করার ঘোষণা করা হয়েছে। তবে কবে থেকে ও কারা পাবেন এই সুবিধা জানতে হলে প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন।

এবার এই প্রকল্পের মাধ্যমে কেবল বিনামূল্যে গ্যাস সিলিন্ডারই (Free LPG Cylinder) না, তার সঙ্গে নগদ ১৬০০ টাকা ভর্তুকিও (LPG Subsidy ) পেতে চলেছেন মহিলারা। যদিও সব মহিলাদের জন্যে এই প্রকল্প নয়। কারা এই প্রকল্পের সুবিধা পাবেন, কিভাবে পাবেন দেখে নিন।

আরও পড়ুন – Electricity Price – মধ্যবিত্তের মাথায় হাত! ১ অক্টোবর থেকে বাড়তে চলেছে বিদ্যুতের দাম এমনই ঘোষণা করল রাজ্য সরকার।

উজ্জ্বলা যোজনা ২.০ (Ujjwala Yojana 2.0) এর সুবিধা কারা পাবেন ?

  • ১) আবেদনকারীকে অবশ্যই মহিলা ও বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে।
  • ২) ওই মহিলাকে কোনো দরিদ্র পরিবারের অধীনে তালিকাভুক্ত হতে হবে।
  • ৪) একই পরিবারে এই প্রকল্পের অধীনে একের বেশি এই সুবিধা পাবেন না।

Free LPG cylinder -তে আবেদন করবেন কিভাবে ?

উজ্জ্বলা প্রকল্পের (Ujjawala New Scheme) সুবিধা নিতে হলে এর অফিসিয়াল পোর্টালে www.pmuy.gov.in গিয়ে অনলাইনে আবেদন করতে হবে। যেভাবে আবেদন করবেন-
১) অনলাইন পোর্টাল www.pmuy.gov.in এ ভিজিট করুন।
২) এরপর উপরে দেওয়া Apply For New Ujjwala 2.0 Connection জন্য আবেদন করুন।
৩) আবেদনের ওখানে তিনটি বিকল্প পাবেন, সেখানে নিজের সুবিধা অনুযায়ী যে কোনো একটি বিকল্প নির্বাচন করুন।
৪) বিকল্প নির্বাচন করে নিজের সমস্ত তথ্য পূরণ করে জমা দিলেই আবেদন সম্পন্ন হয়ে যাবে।

আরও পড়ুন – PMMVY – মহিলারা এই প্রকল্পে আবেদন করলেই ৬৪০০ টাকা পেয়ে যাবেন! এই প্রকল্প কি, আবেদন করবেন কিভাবে বিস্তারিত জেনে নিন।

Advertisement
JoinJoin