LPG Gas – এবার রেশনে রান্নার গ্যাস পাওয়া যাবে, কীভাবে, কারা পাবেন জেনে নিন বিস্তারিত।

Advertisement

LPG Gas – মহামারীর শুরু থেকে আজ পর্যন্ত গোটা দেশের মানুষের স্বার্থে বিনামূল্যে রেশন ব্যবস্থা চালু করা হয়েছে।দেশের জনসাধারণের কথা ভেবেই কেন্দ্র ও রাজ্য সরকারের যৌথ উদ্যোগে বিনামুল্যে রেশনে খাদ্য সামগ্রী প্রদান করা হয়েছে। জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় দেশের ৮১.৩৫ কোটি মানুষ বিনামূল্যে রেশনের সুবিধা উপভোগ করছেন। রেশনে সাধারণত খাদ্য সামগ্রী যেমন চাল,গম,আটা, চিনি এসব দেওয়া হয় তা আমরা সকলেই জানি। তবে এবার থেকে রেশনে খাদ্য সামগ্রীর পাশাপাশি রান্নার গ্যাস (LPG Gas) সিলিন্ডারও মিলবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

তামিলনাড়ু সরকারের তরফে ঘোষণা করা হয়েছে যে রেশন দোকান থেকে গ্যাস সিলিন্ডার (LPG Gas) সরবরাহ করা হবে। সামনেই বিধানসভা ভোট, তাই আসন্ন ভোটের আগে জনগণকে খুশি করতে তামিলনাড়ুর DMK সরকার এই বড়ো পদক্ষেপ নিয়েছে। ভোটের আগে দেশের বিভিন্ন রাজ্য সরকার সাধারণ মানুষদের বিভিন্ন ক্ষেত্রে সুবিধা প্রদান করে থাকে। তামিলনাড়ু সরকারও তাই এই পদক্ষেপ গ্রহন করেছেন। গ্যাস সিলিন্ডার (LPG Gas) দেওয়ার জন্য ইতিমধ্যেই তামিলনাড়ু সরকার রেশন দোকানগুলিকে লাইসেন্সও দিচ্ছে।

Advertisement

আরও পড়ুন – WhatsApp Loan – গল্প না সত্যি হোয়াটসঅ্যাপে পেয়ে যাবেন ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ! ভাবছেন কি ভাবে ? জানুন প্রক্রিয়া।

তামিলনাড়ুতে বর্তমানে রাষ্ট্র-চালিত তেল বিপণন সংস্থাগুলি (OMCs) তাদের নিজস্ব সুপার মার্কেট সহ তামিলনাড়ু আরবান কোঅপারেটিভ সোসাইটি (TUCS) এর মাধ্যমে ৫ কেজি এবং ১০ কেজি ফ্রি ট্রেড লাইসেন্স (FTL) LPG Gas সিলিন্ডার বিক্রি করছে। তামিলনাড়ুতে মোট ৩৫,০০০টি ন্যায্য মূল্যের দোকান রয়েছে যা প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত বিস্তৃত রয়েছে।

রেশনে গ্যাস সিলিন্ডার (LPG Gas) দেওয়ার বিষয়ে সিভিল সাপ্লাই বিভাগের সচিব কী জানিয়েছেন?

এ বিষয়ে তামিলনাড়ুর সিভিল সাপ্লাই বিভাগের সচিব জে. রাধাকৃষ্ণন জানিয়েছেন এই প্রস্তাবের জন্য প্রাথমিক পর্যায়ে তেল বিপণন সংস্থাগুলির প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করা হবে। এই প্রস্তাব সম্পূর্ণ হলে রাজ্য জুড়ে সিলিন্ডার (LPG Gas) বিক্রির পরিমাণ বাড়বে। এছাড়াও তিনি জানিয়েছেন তেল সংস্থাগুলির গ্রাহকরা রাজ্যের প্রত্যন্ত অঞ্চলের ন্যায্য মূল্যের দোকান থেকেও সিলিন্ডার (LPG Gas) নিতে পারেন।

সিভিল সাপ্লাই সেক্রেটারি এই বিষয়ে কী জানিয়েছেন?

এই বিষয়ে সিভিল সাপ্লাই সেক্রেটারি জানিয়েছেন তামিলনাড়ু রাজ্যে মোট ৫০০০টি ন্যায্য মূল্যের দোকান রয়েছে। এই দোকানগুলি ISO সার্টিফিকেশন পেতে কঠোর পরিশ্রম করেছে। আরও বেশি সংখ্যক আউটলেটের জন্য আইএসও সার্টিফিকেশন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। বর্তমানে ন্যায্য মূল্যের দোকানগুলি ভোক্তা এবং কর্মী, উভয়দের উভয়ের জন্য পানীয় জল এবং শৌচাগারের সুবিধা দেওয়া হচ্ছে। সেই সাথে কর্মীদের সফট স্কিল ট্রেনিংও দেওয়া হচ্ছে। অর্থাৎ তামিলনাড়ুতে এবার থেকে রেশনে রান্নার গ্যাস পাওয়া যাবে। প্রত্যন্ত অঞ্চলের সাধারণ মানুষদের জন্য এই অনন্য পদক্ষেপ গ্রহণ করেছে তামিলনাড়ু সরকার।এই উদ্যোগের ফলে সাধারণ মানুষের সুবিধা হবে।

আরও পড়ুন – PAN Card -এর এই ভুলের জন্য দিতে হবে ১০ হাজার টাকা জরিমানা, আজই দেখুন।

Advertisement
About Author
Prabir Biswas

Prabir Biswas

আমি গত চার বছর ধরে সকালের বার্তা ডিজিটাল নিউজ মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত আছি। আমি মুলত যেকোনো ধরণের জেনারেল নিউজ যেমন সরকারি চাকরির আপডেট, স্কলারশিপ, সরকারি প্রকল্প, অর্থনৈতিক, টেকনোলজি ইত্যাদি বিষয়ে লেখায় পারদর্শী।