Ration Card – পুরো ৮০ হাজার টাকা মিলবে রেশন কার্ড থাকলে ! আবেদন করুন এই প্রকল্পে।

Advertisement

Ration Card – দুর্দান্ত এক নতুন প্রকল্প নিয়ে এসেছে সরকার। সাধারণত দেশজুড়ে নিম্ন মধ্যবিত্ত এবং আর্থিকভাবে পিছিয়ে পড়া পরিবারের উদ্দেশ্যে আর্থিক সহায়তার লক্ষ্যে কেন্দ্রীয় সরকারের সঙ্গে রাজ্য সরকারগুলিও বিভিন্ন ধরনের প্রকল্প রচনা করে বাস্তবায়িত করে। কেন্দ্রীয় সরকারের সাথে সাথে পশ্চিমবঙ্গ সরকারও রাজ্যের সমস্ত স্তরের মানুষের জন্য বিভিন্ন ধরনের প্রকল্প (State Govt. Project) তৈরি করেছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সেই সমস্ত প্রকল্পের সুবিধা ভোগ করছে রাজ্যবাসী। যার ফলে তারা উপকৃত হচ্ছে। এবার নতুন একটি প্রকল্প ঘোষণা করা হয়েছে। সরকারের তরফে জানানো হয়েছে, এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের যে সমস্ত মানুষের মাথার উপরে ছাদ নেই তাদের বাড়ি তৈরি করার জন্য আর্থিকভাবে সহায়তা করা হবে। প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পের মাধ্যমে দেশ জুড়ে গৃহহীন মানুষদের পাকা বাড়ি তৈরির ক্ষেত্রে আর্থিক সহায়তা দেওয়া হয়।

আরও পড়ুন – PNB Metaverse – ঘরে বসেই এক চুটকিতেই সেরে নিন ব‍্যাঙ্কের সব কাজ, নয়া প্রযুক্তি PNB ব‍্যাঙ্কের

Advertisement

কিন্তু দীর্ঘদিন ধরেই পশ্চিমবঙ্গ সরকার প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পের লিস্ট তৈরি করে কেন্দ্রের কাছে পাঠিয়ে দিলেও মোদি সরকারের তরফে নির্দিষ্ট টাকা বরাদ্দ করা হয়নি। ফলে বাংলায় এখনো পর্যন্ত প্রধানমন্ত্রী আবাস যোজনার (PM Awas Yojana) কাজ শুরু করা সম্ভব হয়নি। তবে এবার এই নতুন প্রকল্পের মাধ্যমে রাজ্যের যে সমস্ত মানুষদের রেশন কার্ড (Ration Card) রয়েছে, তারাই এই সুবিধা পেতে চলেছে।

Advertisement

Ration Card -এ কি সেই সুবিধা?

যাদের কাছে রেশন কার্ড (Ration Card Holder) রয়েছে তারা ৮০ হাজার টাকা পর্যন্ত আর্থিক সহায়তা পাবেন। যে প্রকল্পে এই টাকা সহায়তা করা হচ্ছে, সেই প্রকল্পটির নাম বি আর আম্বেদকর আবাস সংস্কার যোজনা (B.R.Ambedkar Awas Sanskar Yojana). এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের গৃহহীন মানুষদের বাড়ি তৈরি করার জন্য ৮০ হাজার টাকা দেওয়া হবে।

পাশাপাশি, যাদের বাড়ি তৈরি হয়ে গিয়েছে, আয়ুস্কালের মেয়াদ ১০ বছর হয়ে গিয়েছে, তারাও বাড়ি মেরামতের প্রয়োজন হলে আম্বেদকর আবাস সংস্কার যোজনায় আবেদন করতে পারবেন। তাতে আর্থিক সহায়তা পাবেন। এই প্রকল্পের টাকা পাওয়ার জন্য বিরাট কিছু নথিপত্রের প্রয়োজন হবে না। রেশন কার্ড থাকলেই আম্বেদকর আবাস সংস্কার যোজনা প্রকল্পে ৮০ হাজার টাকা দেওয়া হবে।

এতদিন পর্যন্ত তপশিলি জাতি, উপজাতির মানুষেরাই এই প্রকল্পের আর্থিক সহায়তা পেতেন। তবে এখন থেকে সকলেই এই প্রকল্পের মাধ্যমে বাড়ি তৈরি এবং মেরামতের জন্য টাকা পাবেন। প্রথমদিকে বি আর আম্বেদকর আবাস সংস্কার যোজনায় ৫০ হাজার টাকা করে আর্থিক সহায়তা দেওয়া হতো। এবার সেই পরিমাণ বাড়িয়ে ৮০ হাজার টাকা করা (Awas Yojana Grant Increase) হয়েছে।

বিপিএল রেশন কার্ড হোল্ডাররা (BPL) এই প্রকল্পে টাকা পেয়ে থাকেন। যদি সেক্ষেত্রে বিপিএল রেশন কার্ড (Ration Card) না থাকে, তাহলেও আপনি আবাস সংস্কার যোজনা প্রকল্পে ৮০ হাজার টাকা পেতে পারেন। সেক্ষেত্রে কাস্ট সার্টিফিকেট বা জাতি শংসাপত্র দাখিল করতে হবে। এছাড়াও বি আর আম্বেদকর সংস্কার যোজনায় আবেদন করতে হলে জমির দলিল (Land Record) এবং বিদ্যুতের বিল (Electricity Bill) জমা দিতে হবে। এই প্রকল্পের মাধ্যমে নিম্ন মধ্যবিত্ত এবং গরিব পরিবার মাথার উপরে ছাদ তৈরি করার জন্য আর্থিক সহায়তা পাচ্ছেন।

আরও পড়ুন – রাত ৯টা থেকে লোকাল ট্রেনে লেডিস কামরায় নতুন নিয়ম, জানুন সেই নিয়ম।

Advertisement
JoinJoin