টেকনোলজি

Google Play Store থেকে 6 টি অ্যাপ সরিয়ে দেওয়া হল, আপনার ফোনে এই অ্যাপস থাকলে এক্ষুনি ডিলিট করুন

google alert delete these 6 dangerous android apps

নিউজ ডেস্কঃ মানুষের ফোনে ভাইরাস ছড়ানোর কারনে গুগল তার প্লে স্টোর থেকে ছয়টি এমন অ্যাপস সরিয়ে দিয়েছে। এই সমস্ত অ্যাপে Sharkbot bank stealer ম্যালওয়্যারও ছিল যা মানুষের ব্যাঙ্কের তথ্য চুরি করত। রিপোর্ট অনুসারে এই ম্যালওয়্যার অ্যাপগুলি ডাউনলোড করা হয়েছে 15,000 বারের বেশি। এই সমস্ত অ্যাপ তার জিওফেন্সিং ফিচারের মাধ্যমে ট্র্যাক করছিল ইউজারদের।ক্রমাগত ট্র্যাকিংয়ের পরে এই অ্যাপগুলি সেই সমস্ত ওয়েবসাইট এবং অ্যাপের ডেটা স্টোর করত, যেখানে ইউজার লগইন করে। এই অ্যাপগুলি লগইন আইডি থেকে পাসওয়ার্ড পর্যন্ত যেকোন সাইটে ইউজারের করা লগইন ডেটা রেকর্ড করতে ব্যবহৃত হয়।

আরও পড়ুন :  একেবারে জলের দরে দুটি ফোন লঞ্চ করছে নোকিয়া, একবার ফুল চার্জেই টানা ১৮ দিন চলবে

ইতালি এবং ব্রিটেনে এই অ্যাপগুলো বেশি এক্টিভ ছিল।সিকিউরিটি রিসার্চ কোম্পানি Check Point তার ব্লগে এসব অ্যাপ সম্পর্কে তথ্য দিয়েছে। এই সমস্ত অ্যাপে Sharkbot ম্যালওয়্যার ছিল যা ইউজারদের ফোনে droppers অ্যাপ ডাউনলোড করত। এই অ্যাপের মাধ্যমেই চুরি করা হত ইউজারদের ব্যক্তিগত তথ্য। Sharkbot ম্যালওয়্যার ইউজারদের কাছ থেকে এসএমএস, জাভা কোড ডাউনলোড ইনস্টলেশন ফাইল, লোকল ডাটাবেস আপডেট অ্যাপ আনইনস্টল, কনট্যাক্ট, ব্যাটারি অপ্টিমাইজেশনের মতো 22 ধরনের অনুমতি নিচ্ছিল।

এই অ্যাপগুলি তৈরি করা হয়েছে Zbynek Adamcik, Adelmio Pagnotto এবং Bingo Like Inc-এর মতো কোম্পানিগুলি দ্বারা।এই অ্যাপগুলো গুগল প্লে স্টোর থেকে সরিয়ে দিয়েছে।কিন্তু এখনও অনেক থার্ড পার্টি স্টোরে পাওয়া যাচ্ছে এই অ্যাপগুলো। যদি আপনার ফোনে এই অ্যাপগুলি থাকে তবে এক্ষুনি ডিলিট করে দিন।কারন এই অ্যাপগুলোর জন্য আপনার সাথে ব্যাঙ্কিং ফ্রড হতে পারে।

এই অ্যাপগুলির লিস্ট চটপট করে দেখে নিনঃ-

• Atom Clean-booster Antivirus

• Antivirus super cleaner

• Alpha antivirus cleaner

• Center security antivirus

• center security antivirus

• powerful cleaner antivirus

Related Articles

Back to top button