Govt holiday – ৩০ দিন বদলে মিলবে ৪২ দিন ছুটি সরকারি কর্মীদের ! তবে এই সমস্ত ক্ষেত্রে।

Advertisement

Govt holiday – জুলাই মাসে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (Dearness Allowance) আরও একবার বাড়তে চলেছে। ফের একবার মহার্ঘ ভাতা বাড়লে কেন্দ্রের কর্মীদের বেতনে বড়সড় পরিবর্তন হবে। জুলাইতে কেন্দ্রিয় সরকারি কর্মীদের ডিএ ৩ থেকে ৪ শতাংশ বাড়াতে পারে কেন্দ্র সরকার। কেন্দ্রিয় সরকারি কর্মীরা আপাতত ডিএ বাড়ার আশায় বুক বেঁধে রয়েছেন। তবে ডিএ বাড়ার আগে কেন্দ্র সরকার আরেক উপহার নিয়ে এসেছে সরকারি কর্মীদের জন্য। তবে কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে কর্মীদের মুখে হাসি ফুটতে চলেছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

কেন্দ্রীয় সরকার কিছুদিন আগেই কর্মীদের ছুটি (Govt holiday) সম্পর্কিত নতুন নীতি নিয়ে এসেছেন। কেন্দ্রের সেই নীতি অনুসারে সরকারি কর্মীদের জন্য বেশ কিছু শর্ত ধার্য হলেও প্রায় একগুচ্ছ ছুটিও বেড়েছে। কেন্দ্র সরকারি কর্মচারীদের জন্য এটি অবশ্যই দারুণ বড় সুখবর। সরকারি কর্মীদের জন্য এবার থেকে নতুন ছুটির নির্দেশিকা পালন করা হবে। আগের বছরগুলির তুলনায় কর্মীরা এখন বেশি ছুটি পাবেন। এই বাড়তি নতুন ছুটি (Govt holiday) কেবলমাত্র কেন্দ্রীয় সরকারি কর্মীরাই পাবেন।

Advertisement

আরও পড়ুন – বাতিল হবে অনুমোদন ! বেসরকারি স্কুল গুলির মাথায় হাত, কড়া ভূমিকা মধ্যশিক্ষা পর্ষদের

এই ছুটি (Govt holiday) সর্বাধিক সময়সীমা ৪২ দিন।

একজন সরকারি কর্মী সাধারণত বছরে ৩০টি ছুটি পান। বেসরকারি কর্মীদের তুলনায় সরকারি কর্মীরা অনেক বেশি ছুটি পান। বিভিন্ন উৎসব থেকে শুরু করে পাবলিক হলিডে সব কিছুতেই সরকারি কর্মীরা ছুটি পান। এছাড়াও ক্যাজুয়াল লিভ সহ একাধিক ছুটি পান। কিন্তু এবার সরকারি কর্মীরা বছরে কত দিন ছুটি (Govt holiday) পাবেন, সেটা স্পষ্ট করে জানিয়ে দিল কেন্দ্রীয় সরকার। কর্মীদের জন্য এবার থেকে স্পেশাল ছুটির ঘোষণা করেছে কেন্দ্র সরকার। ৩০ দিনের ছুটি বাড়িয়ে এই ছুটির সর্বাধিক সময়সীমা ৪২ দিন করা হয়েছে।

অঙ্গদান হেতু কোনোও কর্মীকে সর্বোচ্চ ৪২ দিনের ছুটি (Govt holiday) দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার।তবে কেন্দ্র সরকারের এই নিয়মটি CCS নিয়মের অধীনে সমস্ত কর্মচারীদের জন্য প্রযোজ্য হবে না। কেন্দ্র সরকার জানিয়েছে যারা অঙ্গদান করবেন, শুধুমাত্র তাদের জন্যই এই নতুন নিয়ম কার্যকর হবে। কেবলমাত্র নির্বাচিত কিছু দফতরের কর্মীদের উপর এই নয়া নিয়ম কার্যকর করা হবে। অর্থাৎ ছুটি সংক্রান্ত (Govt holiday) এই নতুন নিয়ম রেলের কর্মচারী, অল ইন্ডিয়া সার্ভিসেস এর কর্মচারীদের উপরে প্রযোজ্য হবে না। কেন্দ্র সরকারের এই নতুন নিয়মটি ২৫ এপ্রিল, ২০২৩ তারিখ থেকে কার্যকর করা হয়েছে।

ডিওপিটির তরফে অফিসিয়াল স্মারকলিপিতে যা জানানো হয়েছে?

এই ছুটি প্রসঙ্গে অফিসিয়াল মেমোরেন্ডাম এ জানানো হয়েছে যে কোনও কেন্দ্রীয় কর্মচারী যদি শরীরের কোনও অঙ্গ দান করেন, তাহলে তাকে একটি দীর্ঘ মেয়াদী ছুটি (Govt holiday) দেওয়া হবে। সেক্ষেত্রে তাঁর সুস্থতার জন্য ৪২ দিনের বিশেষ ছুটি দেওয়া হবে। কারণ অঙ্গ দানের ফলে বড় অস্ত্রোপচারের মধ্যে দিয়ে যেতে হয়। এক্ষেত্রে হাসপাতালে ভর্তির পাশাপাশি সুস্থ হতেও অনেকটা সময় লাগে। তাই কর্মচারীদের কথা ভেবেই এই বিশেষ ছুটির ব্যবস্থা করা হয়েছে।

অর্থাৎ কোনো কর্মী হাসপাতালে ভর্তির দিন থেকে শুরু করে সুস্থ হয়ে ওঠার জন্য ৪২ দিনের ছুটি দেওয়া হবে।কেন্দ্রীয় সরকারি কর্মীদের এই বাড়তি ছুটি (Govt holiday) নেওয়ার জন্য সরকারি চিকিৎসকের সুপারিশ জমা দিতে হবে। কর্মীরা অঙ্গ দান করার জন্যে হাসপাতালে ভর্তির এক সপ্তাহ আগে থেকে এই ছুটির (Govt holiday) জন্য আবেদন করতে পারবেন। একমাত্র সরকার অনুমোদিত হাসপাতালেই এই অঙ্গ দান সংক্রান্ত সমস্ত কিছু করতে হবে।

আরও পড়ুন – আধার কার্ড নিয়ে এবার বিরাট সিদ্ধান্ত নিচ্ছে UIDAI ! মিলবে আরও অনেক সুবিধা।

Advertisement
JoinJoin