Mid Day Meal: ছাত্র-ছাত্রীদের শুধু মিড ডে মিল নয় এবার মিলবে আরও অনেক কিছু

Advertisement

Mid Day Meal: শিশুদের পুষ্টির কথা মাথায় রেখে কেন্দ্র সরকার অনেকদিন ধরে মিড ডে মিলের ব্যবস্থা করে আসছে। মিড ডে মিলের মাধ্যমে প্রতিটি শিশু স্কুলের সময় দুপুরে পেট ভরে খাবার খেতে পায়। এবার মিড ডে মিলের পাশাপাশি পড়ুয়াদের দেওয়া হবে আরও একটি সুবিধা। বিস্তারিত তথ্যের জন্য আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কথায় বলে খালি পেটে কোনো কাজ হয় না। আর এই কথাটি অক্ষরে অক্ষরে পালন করে কেন্দ্র সরকার। সর্বপ্রথম ১৯৯৫ সালের ১৫ ই আগস্ট মিড ডে মিল প্রকল্পটি চালু হয়। বিদ্যালয়ে যাতে ছাত্র-ছাত্রীরা ভর্তি হয় এবং শিশুদের পুষ্টির কথা মাথায় রেখে এই মিড ডে মিল প্রকল্প চালু করা হয়েছিল। এই মিড ডে মিল প্রকল্পের (Mid Day Meal Scheme) জন্য কেন্দ্র সরকার প্রতিবছর প্রায় কোটি কোটি টাকা বিনিয়োগ করে। তবে এর পাশাপাশি কেন্দ্র সরকারের শিশুদের শরীরের কথা চিন্তা করে আর ও এক প্রকল্প উদ্ভাবনের পরিকল্পনা করেছে।

আরও পড়ুন – Jandhan account Overdraft: বাঙ্কে এই অ্যাকাউন্ট থাকলে কেন্দ্র সরকার ১০ হাজার টাকা দিচ্ছে! এই ভাবে আবেদন করুন।

Advertisement

এবার থেকে স্কুলে ছাত্র-ছাত্রীদের মিড ডে মিলের পাশাপাশি ব্রেকফাস্টও দেওয়া হবে। এই পরিকল্পনার কথা আলোচনা হচ্ছিল ২০২১ সাল থেকে। তবে সেই পরিকল্পনা ২১ সালের পর ধামাচাপা পড়ে গেছিল। তবে দু’বছর পর আবার সেই পরিকল্পনা্য কথা উঠে এসেছে। এবার ছাত্র ছাত্রীদের মিড ডে মিলের সাথে ব্রেকফাস্ট ও দেওয়ার চিন্তা ভাবনা চলছে।

Advertisement

২০২১ সালের ২৯ সেপ্টেম্বর কেন্দ্র সরকার প্রধানমন্ত্রী পোষণ শক্তি নির্মাণ (PM Poshan Scheme) নামে একটি প্রকল্প চালু করে। তখন ওই প্রকল্পের আওতায় মিড ডে মিল প্রকল্পকেও নিয়ে আসা হয়। প্রধানমন্ত্রী পোষণ শক্তি নির্মাণ প্রকল্পের মাধ্যমে মিড ডে মিলে খাবার দেওয়া এবং শিশুদের শরীরের পুষ্টির জন্য বিভিন্ন পুষ্টিগত খাবার মিড ডে মিলের মেনুতে যুক্ত করা হয়। যদি শিশুদের স্কুলে ব্রেকফাস্ট এর ব্যবস্থা করা হয় সে ক্ষেত্রে কেন্দ্র সরকার আরো ৪০০ কোটি টাকা বিনিয়োগ করবে। এই প্রস্তাবটি অনুমোদিত হলে প্রতিটি স্কুলের ছাত্র-ছাত্রীরা সকালে ব্রেকফাস্ট পাবে।

আরও পড়ুন- Swasthya Sathi Card: স্বাস্থ্য সাথী কার্ডে একটি সুবিধা বন্ধ হল সমস্ত রাজ্য জুড়ে।

Advertisement
JoinJoin