Haj yatra subsidy – হজযাত্রীদের জন্য নতুন নিয়ম কি এই বছরে, জানুন আরও অনেক তথ্য।

সৌদি আরবের হজ যাত্রায় (Haj yatra) যেতে চান? দেখুন কিভাবে যেতে পারবেন আর কি নিয়ম মানতে হবে।

এ বছর ১৪৪৪তম হজযাত্রা বা Haj yatra পালিত হতে চলেছে সৌদি আরবে। প্রাচীনকাল থেকেই হজ যাত্রাকে পু্ণ্যযাত্রা বলে ধরা হয়। সেই পুণ্যতা অর্জন করতে চায় সবাই। আর সেই কারণেই তুমূল ভিড় লক্ষ্য করা যায় আরবিদের এই হজ যাত্রায়।

সুদূর অতীত থেকে বর্তমান পর্যন্ত কখনই বাদ যায়নি এই হজ যাত্রা। তবে অতিমারীর সময় এ ব্যাপারে যথেষ্ট নিষেধাজ্ঞা জারি ছিল। আর সেই নিষেধাজ্ঞার কোনোরূপ খেলাপ হলেই ছিল আইনি ব্যবস্থা।অতিমারীর আগে ২০১৯ সালে এই হজযাত্রায় (Haj yatra) ভিড় দেখা গিয়েছিল প্রায় ২৫ লাখের মতো।

Advertisement

Primary Teachers Interview – পঞ্চম পর্যায়ের টেট পাশ প্রার্থীদের Interview -এর বিজ্ঞপ্তি প্রকাশ হল।

এরপর ২০২০ সালের Covid পরিস্থিতিতে বেশ কিছু সতর্কতামূলক পদক্ষেপ গৃহীত হয়েছিল সৌদি আরব মন্ত্রকের তরফ থেকে। Covid Vaccination ও Negative Covid Report বাধ্যতামূলক করা হয়েছিল ঐ সময়। পাশাপাশি ৬৫-এর ওপরে যাদের বয়স ছিল, তাঁদের হজযাত্রা (Haj yatra) সম্পূর্ণরূপে নিষিদ্ধ করা হয়েছিল।

বহিরাগতদের জন্য রয়েছে বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা। তাঁদের ক্ষেত্রে Covid ও Influenza টিকা বাধ্যতামূলক করা হয়। টিকা নেওয়া না থাকলে হজ যাত্রায় সামিল হওয়া যাবে না। তবে হঠাৎ করে হজ যাত্রায় যেতে চায়লেই যাওয়া যায় না, এর জন্য সঠিক সময়ে নাম নথিভুক্ত করে আবেদন জানাতে হয়।

আবেদন মঞ্জুর হলে প্রতেক ব্যক্তির জন্য একটি করে টিকিট বরাদ্দ করা হয়। আবার আবেদন করলেই যে সাড়া মিলবে এমনটাও নয়। আবেদনের জন্য সৌদি আরবের হজ সংক্রান্ত ওয়েবসাইট visit করতে হবে। এক্ষেত্রে সৌদি আরবের বাসিন্দাদের তাদের নাগরিক পরিচয়পত্র জমা করতে বলা হয়, তারপরই আবেদন মঞ্জুর করা হয়।

১লা জানুয়ারি থেকে MNREGA-র ১০০দিনের কাজে জারি হল‌ নয়া নির্দেশিকা।

সৌদি আরব ছাড়াও পাকিস্তান,ইরান ও ভারতের মতো আরো ১৯টি দেশ এই হজ যাত্রায় (Haj yatra) আগ্ৰহ দেখিয়ে থাকে। তবে এ বছর (২০২৩) থেকে আর কোনো নিষেধাজ্ঞা আরোপ করা হবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে সৌদি আরবের হজ ও উমরাহ মন্ত্রী আল রাবিয়া।

সৌদি আরবের সংশ্লিষ্ট মন্ত্রকও তাতে সায় দিয়েছেন। সুতরাং,কী পরিমাণ ভিড় হতে পারে,এই নিয়ে তারা কিছুটা চিন্তিতও রয়েছেন।
এই সম্পর্কিত অন্যান্য খবরের আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Arpita Sen.

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *