আর ফেল করবে না কোন পরীক্ষার্থী ! উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে বড় আপডেট !

Advertisement

উচ্চমাধ্যমিকের ছাত্র-ছাত্রীরা কিছু নতুন নিয়মের সম্মুখীন হতে চলেছে। উচ্চ মাধ্যমিক সংসদের তরফ থেকে উচ্চ মাধ্যমিক প্রার্থীর জন্য খুশির খবর। উচ্চ মাধ্যমিকের শিক্ষা সংসদ চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন কোন পরীক্ষার্থী ফেল করলেও তাকে উত্তীর্ণ করা হবে। হ্যাঁ আপনি ঠিকই শুনেছেন। উচ্চমাধ্যমিক পরীক্ষায় নতুন নিয়ম কি ? এই নতুন সুবিধা? কবে থেকে এই নতুন নিয়ম চালু হতে চলেছে ? এরকম কিছু নতুন তথ্য নিয়ে আজকের এই প্রতিবেদন। আসুন জেনে নিই এই নতুন তথ্য।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

উচ্চমাধ্যমিক ছাত্রছাত্রীদের জন্য নতুন নিয়ম

Advertisement

উচ্চমাধ্যমিক সংসদের তরফ উচ্চ মাধ্যমিক ছাত্র-ছাত্রীদের জন্য নতুন নিয়ম চালু হতে চলেছে। এই নতুন নিয়মে বলা হয়েছে এবার থেকে পরীক্ষা দুটি সেমিস্টারে ভাগ করা হবে। যার ফলে উচ্চমাধ্যমিক প্রার্থীরা প্রথম সেমিস্টারে কম নাম্বার পেলেও পরের সেমিস্টারে তার ভুল সংশোধনের সুযোগ পাবে এবং পরের সেমিস্টারে পরীক্ষা দিতে পারবে। এই দুটি সেমিস্টারের নাম্বার যোগ করে প্রার্থীর গড় নাম্বার দেওয়া হবে। 2024-2025 সালের উচ্চমাধ্যমিক শিক্ষার্থীদের থেকে এই দুটি সেমিস্টার চালু করার চেষ্টা করছেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

Advertisement

আরও পড়ুন – CBSE বোর্ডের দশম-দ্বাদশের পরীক্ষার রুটিন এক নজরে দেখে নিন।

উচ্চ মাধ্যমিক পরীক্ষার নতুন সময়সীমা

পরীক্ষাপার্থীরা প্রথম সেমিস্টারে কম নাম্বার পেলেও দ্বিতীয় সেমিস্টারে তার কোন প্রভাব পড়বে না। এই দুটি সেমিস্টারে পরীক্ষার সময়সীমা হিসাবে রাজ্য সরকারের কাছে একটি আবেদন পেশ করেছেন। উচ্চ মাধ্যমিক সংসদের তরফে রাজ্য সরকারের কাছে পেশ করা আবেদন পত্র অনুযায়ী 2024 সালের একাদশ শ্রেণির থেকে এই সেমিস্টার পদ্ধতি চালু করা হবে। রাজ্য সরকারকে দেওয়া আবেদন পত্রে উল্লেখ করা হয়েছে 2024 সালে একাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীদের প্রথম সেমিস্টার পরীক্ষা হবে 2024 সালের নভেম্বর মাসে ও দ্বিতীয় সেমিস্টার পরীক্ষা হবে 2025 সালের মার্চ মাসে। এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের প্রথম সেমিস্টার পরীক্ষা 2025 সালের নভেম্বর মাসে ও দ্বিতীয় সেমিস্টার 2026 সালের মার্চ মাসে।

নতুন নিয়মের সুবিধাবলী

এই দুটি সেমিস্টারের পরীক্ষা নিয়ে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ বলেছেন যে ছাত্রছাত্রীদের জন্য এই ব্যবস্থা। অনেক ছাত্র-ছাত্রী পড়াশোনায় স্কুল জীবনে সবার বড়ো পরীক্ষা উচ্চমাধ্যমিক অনেক কারণেই ছাত্র-ছাত্রীরা ভালো ফল করতে পারে না। তাই সকল ছাত্র-ছাত্রীকে তার নিজেদের ভুল সংশোধনের জন্য দুটো সেমিস্টার পরীক্ষার সিদ্ধান্ত নিতে চলেছেন।

আরও পড়ুন – Students Week – ফের নির্দেশ শিক্ষা দপ্তরের! প্রতিটি স্কুলে শিক্ষকদের পালন করতে হবে এই নির্দেশ।

Advertisement
JoinJoin