WB Summer Vacation – বর্ষা আসতে দেরি, গরমের ছুটি নিয়ে বড় ঘোষণা করল শিক্ষা দপ্তর।

Advertisement

WB Summer Vacation – পশ্চিমবঙ্গের গরম দিনকে দিন অসহনীয় হয়ে উঠছে। এপ্রিল থেকে শুরু হয়েছে গরমের দাপট। তড়িঘড়ি বন্ধ হল স্কুল, কলেজ। রাজ্য জারি ছিল একটানা গরমের ছুটি (WB Summer Vacation)। গরমের কারণে রাজ্যের পথঘাট মরুভূমি-সম হয়ে ওঠে। যথারীতি নির্ধারিত সময়ের আগে বাধ্য হয়ে পড়ে যায় গরমের ছুটির ঘন্টা (WB Summer Vacation)। সেই ছুটি কাটিয়ে সম্প্রতি খুলেছে স্কুল ও কলেজ।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

৩ জুন থেকে স্কুলে শিক্ষক-শিক্ষিকারা যাওয়া শুরু করেছেন। আর ১০ জুন থেকে পড়ুয়া ছাত্র-ছাত্রীদের স্কুলে যাওয়া শুরু হয়েছে। কিন্তু এই বঙ্গের পরিস্থিতি মোটেই ভালো নয়। বরং অত্যন্ত তাপ সঙ্গে বাতাসের আদ্রতা তাপপ্রবাহের কারণে পুনরায় ছুটি ঘোষণার আভাস আসতে থাকে। তবে কি আবার গরমের ছুটির (Summer Vacation) চিন্তাভাবনা করছে রাজ্য সরকার? এখনো পর্যন্ত কি জানা যাচ্ছে? তবে শিক্ষা দপ্তরের সিদ্ধান্ত জানা যাক।

Advertisement

রাজ্যে আবার পড়ছে গরমের ছুটি (WB Summer Vacation 2024) ?

উত্তরবঙ্গে প্রবল বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গের বাতাসে অস্বস্তির মাত্রা প্রখর। গরম এবং আদ্রতার কারণে অসহনীয় আবহাওয়া বিরাজ করছে। এই গরমের মধ্যে স্কুলে যেতে চাইছেন না শিক্ষার্থীরা। তাদের অভিভাবকরাও চাইছেন না সন্তানরা গরমের মধ্যে স্কুলে ক্লাস করতে যাক। অনেকেই গরমে অসুস্থ হচ্ছেন, ডাক্তাররা বলছেন চেষ্টা করুন যতটা সম্ভব গরম এড়িয়ে চলতে। এসবের মধ্যে কিভাবে প্রতি দিন নির্ধারিত সময়ে বেলায় স্কুল হওয়া সম্ভব? এতে শিক্ষার্থীদের লাভ চাইতে ক্ষতি হচ্ছে নয় কি? প্রশ্ন তুলছেন অনেকেই।

তাই শিক্ষা দপ্তর একটি সিদ্ধান্তে আসতে চলেছে খুব শীঘ্রই। রাজ্যের স্কুল গুলিতে লাগু হতে চলেছে সেই সিদ্ধান্ত। বিদ্যালয়ে ক্লাসে ক্লাসে শিক্ষার্থীদের উপস্থিতির সংখ্যাও কম। গোটা বিষয়টি নিয়েই উদ্দিগ্ন শিক্ষা দপ্তর। এদিকে, আবার হঠাৎ করে স্কুল বন্ধ করলে পঠন পাঠনে বিরাট ক্ষতি হবে বলে শিক্ষক‌ দের মত। তাহলে এখন উপায়? কিভাবে ক্লাসও চলবে আবার গরম থেকে বেঁচে শিক্ষার্থীরা স্কুলে আসতে পারবেন? অনেক বিবেচনা করে বিকল্প চিন্তা করছে শিক্ষা দপ্তর। ‌

অত্যাধিক গরমে নতুন সূচিতে পঠনপাঠন!

যতদিন না দক্ষিণবঙ্গে বর্ষা আসছে, ততদিন পর্যন্ত অস্বস্তির মাত্রা জারি থাকবে। ‌এদিকে বর্ষার সময় ক্রমশ পিছচ্ছে। তাই জুন মাসের বাকি দিনগুলিতে বিদ্যালয়ের পঠনপাঠন চালু রাখার উদ্দেশ্যে নয়া সূচি মেনে ক্লাস হতে পারে বলে জানা যাচ্ছে। তবে নতুন করে গরমের ছুটি দেওয়ার পক্ষে মত নেই রাজ্য শিক্ষা দপ্তরের। ইতিমধ্যে স্কুল শিক্ষা দপ্তরের তরফে রাজ্যের মধ্যশিক্ষা পর্ষদ এবং প্রাথমিক শিক্ষা পর্ষদকে পাঠানো হয়েছে অ্যাডভাইজারি।‌ যাতে নতুন সূচি মেনে ক্লাস করিয়েই পড়ুয়াদের সিলেবাস এগোনো যায়, একই সাথে গরম থেকে রক্ষা ‌পাওয়া যায়, তার জন্যই ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

Advertisement
About Author
Prabir Biswas

Prabir Biswas

আমি গত চার বছর ধরে সকালের বার্তা ডিজিটাল নিউজ মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত আছি। আমি মুলত যেকোনো ধরণের জেনারেল নিউজ যেমন সরকারি চাকরির আপডেট, স্কলারশিপ, সরকারি প্রকল্প, অর্থনৈতিক, টেকনোলজি ইত্যাদি বিষয়ে লেখায় পারদর্শী।
sakalerbarta news logo

Sakaler Barta News is a regional Bengali news portal. Our registration number UDYAM-WB-14-0112482 under SAKALER BARTA Startup Company. We provide information on Latest News of India, and also Our mission is to deliver genuine information related to careers educational and finance, current affairs, and trending News.