Aadhar PAN card link – আধারের সাথে প্যান কার্ড লিঙ্ক না করলে লেট-ফি হিসাবে দিতে হতে পারে ১০,০০০ টাকা। কীভাবে করবেন আধার ও প্যান লিঙ্ক দেখে নিন।

ইনকাম ট্যাক্স ইন্ডিয়া একটি টুইটের মাধ্যমে Aadhar PAN card Link নিয়ে বড় সতর্ক দিলেন। প্যান কার্ড হল ভারতবর্ষে নাগরিকদের নথির মধ্যে একটি অংশ। প্যান কার্ড আমরা ব্যাংক, পোস্ট অফিস, ইনকাম ট্যাক্স ফাইলিং করতে ব্যবহার করে থাকি। তেমন অনেক সময় সরকারের বিভিন্ন প্রকল্প আবেদন করতে আমরা প্যান কার্ড ব্যবহার করে থাকে।

এবার আপনার প্যান কার্ড বন্ধ হয়ে যেতে পারে। যদি আপনি এই কাজটি ৩১ মার্চ ২০২৩ এর আগে না করে থাকেন। তখন আপনি আপনার প্যান কার্ডটি কোথাও নথি হিসাবে ব্যবহার করতে গেলে, আপনাকে দিতে হতে পারে মোটা অঙ্কের জরিমানা। তাই অবিলম্বে আপনার আধার কার্ডের সাথে প্যান কার্ড লিঙ্ক (Aadhar PAN card Link) করুন।

Advertisement

E shram card বা ই শ্রম কার্ড থাকলে অ্যাকাউন্টে ২০০০ টাকা করে ঢুকছে! না ঢুকলে কিভাবে আবেনন করবেন জেনে নিন

ইতিমধ্যে ইনকাম ট্যাক্স ইন্ডিয়া একটি টুইটের মাধ্যমে সতর্ক করেছেন প্রত্যেক প্যান কার্ড হোল্ডারকে।  টুইটারে বলা হয়েছে “আয়কর আইন, 1961 অনুযায়ী, আধারের সাথে প্যান লিঙ্ক করার শেষ তারিখ হল 31.3.2023. যদি PAN কে আধারের সাথে লিঙ্ক করা না হয়, তাহলে সেই PAN card নিষ্ক্রিয় বা বন্ধ হয়ে যাবে।”

Aadhar PAN card Link বা আধারের সাথে প্যান কার্ড লিঙ্ক না করলে কি হতে পারে?

অনেক প্যান কার্ড হোল্ডারদের প্রশ্ন Aadhar PAN card Link না করলে কি হতে পারে। তবে এই বিষয়ে ইনকাম ট্যাক্স স্পষ্টভাবে বলেছেন। যদি আপনি প্যান কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক না করেন তাহলে আপনার প্যান কার্ডটি বন্ধ করে দেওয়া হবে। সাথে ঐ প্যান কার্ডের অধীনে যত ব্যাংক একাউন্ট  বা মিউচুয়াল ফান্ড বা স্টক একাউন্টের মত একাধিক সুবিধা পারছেন তা আর পাবেন না।

জনধন অ্যাকাউন্ট থাকলেই মিলবে ১০ হাজার টাকা! কী ভাবে আবেদন করবেন জানুন।

এছাড়াও বলা হয়েছে কোথাও যদি আপনি আপনার এই বন্ধ প্যান কার্ড ব্যবহার করে থাকেন তাহলে আপনাকে গুনতে হবে মোটা অঙ্কের জরিমানা। 1961 সালের আয়কর আইনের 272B ধারা অনুযায়ী আপনার উপর 10,000 টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে।

কিভাবে আধার কার্ডের সাথে প্যান কার্ড লিঙ্ক করবেন? How to Aadhar PAN card Link?

আপনি যদি আপনার আধার কার্ডের সাথে প্যান কার্ড লিঙ্ক (Aadhar PAN card Link) করতে চান তাহলে এই প্রতিবেদনের মাধ্যমে আপনি খুব সহজেই ঘরে বসে হাতের মোবাইলটি দিয়ে আপনার আধারের সাথে প্যান কার্ড লিঙ্ক করতে পারবেন তো চলুন দেখে নেওয়া যাক কিভাবে আপনি Aadhar PAN card Link বা আধার কার্ডের সাথে প্যান কার্ড লিঙ্ক করবেন।

১) প্রথমে ইনকাম ট্যাক্স এর অফিশিয়াল ওয়েবসাইটে লগইন করবেন।
২) এরপরে Quick Link বিভাগে যাবেন এবং Link Aadhar বলে একটি লিংক আছে সেখানে ক্লিক করবেন।
৩) তারপরে এখানে আপনার আধার,প্যান কার্ড এবং মোবাইল নম্বরটি লিখবেন।

৪) তারপরে আধারের বিবরণ যাচাই করে নির্বাচন করবেন।
৫) সাথে সাথে আপনার মোবাইলে OTP পাবেন এবং প্রতিটি পূরণ করে Vaildate এ ক্লিক করবেন
৬) 31.3.2023 সময়সীমার আগে লিংক না করে থাকেন তাহলে ১০০০ টাকা জরিমানা দিয়ে আপনাকে লিঙ্ক করতে হবে।

যদি আপনি জরিমানার না দেন তাহলে আপনার প্যান কার্ড -এর সাথে আঁধার লিঙ্ক করা হবে না।
এই সম্পর্কিত আরও খবর খবর পেতে আমাদের সাথে যুক্ত থাকুন ও আমাদের নিউজপোর্টাল কে ফলো  করতে ভুলবেন না।

এই Govt Scheme – এ মাত্র ১৬৪ টাকা করে বিনিয়োগেই কোটিপতি হতে পারেন। কীভাবে বিস্তারিত জেনে নিন।

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *