Madhyamik Exam : মাধ্যমিক পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে মেনে চলুন এই ৮টি বিষয়।

Advertisement

Madhyamik Exam : আর কটা দিন পরেই আসতে চলেছে ১লা জানুয়ারি ২০২৪ সালের। আর জানুয়ারি মাস আসলেই বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পরীক্ষার ঘন্টা বেজে উঠবে। ফেব্রুয়ারি মাসের ২ তারিখ থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। তাই এখন এই পরীক্ষার পড়ুয়াদের চলছে জোর কদমে প্রস্তুতি পর্ব। কি করলে ভালো রেজাল্ট করবে সবাই সেই চিন্তাতেই অস্থির। এমন পরিস্থিতি থেকে নিস্তার পাবার জন্য ছাত্রছাত্রীদের জন্য রইল কিছু পরামর্শ। আর এই পরামর্শ অনুযায়ী কথাগুলি মেনে চললে ছাত্র-ছাত্রীদের পরীক্ষায় ভালো ফল হবে অবধারিত।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সঠিকভাবে নোট সংশোধন- শিক্ষার্থীদের তাদের পরীক্ষার জন্য সঠিকভাবে নোটস প্রস্তুত করতে হবে। পরীক্ষায় প্রশ্ন উত্তর সবসময় নিজের ভাষায় সহজ সরল ভাবে লেখা উচিত। আর প্রতিদিন সেই প্রশ্ন উত্তরগুলিকে বাড়িতে প্র্যাকটিস করে দেখে নেওয়া উচিত কি ভুলত্রুটি হচ্ছে। শিক্ষার্থীরা তাদের সিলেবাসের দিকে মনোনিবেশ করুক। দিন এবং রাতে সময় বের করে ভালোভাবে নোটসগুলি প্র্যাকটিস করুক।

Advertisement

সমর্থ্য অনুযায়ী প্রস্তুতি নিতে হবে- পরীক্ষার আগে পরীক্ষার্থীদের মনে রাখতে হবে যে সময় নষ্ট না করে পড়াশোনার দিকে বেশি করে মনোনিবেশ করতে হবে। তাই তাদের এমন কাজ কখনোই করা চলবে না যেগুলোতে তাদের সময় অপব্যয় হয়। সময় বাঁচিয়ে তাদের প্রতিটি সেটের প্রশ্নকে পরীক্ষার সময় অনুযায়ী ধরে ধরে প্র্যাকটিস করতে হবে। এইভাবে প্রতিটি সাবজেক্ট কে প্র্যাকটিস করলেই দেখা যাবে পরীক্ষার ফল অত্যন্ত ভালো হবে।

Advertisement

এই বিষয়গুলির দিকে বিশেষ মনোযোগ দেওয়া উচিত:-

১) প্রতিটি বিষয়ে কখন কখন পড়া হবে সেই সময়টা তৈরি করে নেওয়া উচিত। এর ফলে প্রতিটি সাবজেক্টের প্রস্তুতি ভালোভাবে করা সম্ভব হবে।
২) ক্লাস চলার সময় প্রতিটি নোটসের বিষয়ে মনোনিবেশ করতে হবে।
৩) প্রতিটি সাবজেক্ট এর জন্য কয়েক বছরের প্রশ্নপত্র সমাধান করা উচিত।
৪) প্রতিটি প্রশ্ন পড়ে নিজের ভাষায় লেখা উচিত মুখস্ত করা উচিত নয়।

৫) পরীক্ষার সময় মানসিক চাপ থেকে দূরে রাখার চেষ্টা করুন নিজেকে।
৬) সিলেবাসে বা পাঠ্যসূচির বিষয়ে যদি কোনো সমস্যায় পড়ে ছাত্র-ছাত্রীরা তাহলে তাড়াতাড়ি শিক্ষকদের সাহায্য নেওয়া উচিত।
৭) সকাল সকাল উঠে টাইম টেবিল অনুযায়ী পড়তে বসা উচিত।
৮) মোবাইল ও ইন্টারনেট থেকে নিজেকে দূরে রাখা উচিত।

Advertisement
JoinJoin