HS Exam – দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা নিয়ে নতুন নিয়মে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী যা জানালেন।

Advertisement

HS Exam – কেন্দ্রীয় সরকার নতুন জাতীয় শিক্ষানীতি চালু করতে চলেছে। এরফলে রাজ্যের শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন আসতে চলেছে। এই পরিবর্তনের ফলে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার নিয়মেও আমূল পরিবর্তন আসবে। এতোদিন যে মাধ্যমিক (Madhyamik Exam) ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার (HS Exam) সঙ্গে আমাদের পরিচয় ছিল তা আগামী দিনে সম্পূর্ণ বদলে যেতে চলেছে। বর্তমানের চলতি উচ্চ মাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত নিয়ম পদ্ধতি কিছুই আর থাকছে না।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

পশ্চিমবঙ্গ রাজ্য শিক্ষা দফতরের অধীনস্থ শিক্ষা সংসদ পরিচালিত মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা (Madhyamik and HS Exam) পদ্ধতি বদলে সম্পূর্ণ নতুন পরিক্ষা পদ্ধতি আসতে চলেছে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার যাবতীয় নিয়ম কানুন আচমকাই বদলে যেতে চলেছে। এবার থেকে বছরে দু’বার দশম বা দ্বাদশ শ্রেনির ছাত্রছাত্রীদের পরীক্ষায় বসতে হবে। মুলত ছাত্রছাত্রীদের সুবিধার কথা মাথায় রেখেই এই পরিবর্তন আনতে চলেছে শিক্ষা সংসদ।

Advertisement

শিক্ষা ব্যবস্থায় এই পরিবর্তন কারণ কি?

শিক্ষা ব্যবস্থায় এই পরিবর্তন সমন্ধে কেন্দ্ৰীয় শিক্ষামন্ত্রীর জানিয়েছেন পড়ুয়াদের ভয় দূর করতেই এই নতুন ব্যবস্থা নেওয়া হচ্ছে। তিনি জানিয়েছেন ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা পরীক্ষা JEE- র মতোই ক্লাস টেন ও টুয়েলভের পরীক্ষায় বছরে দু’বার করে বসার অপশন থাকবে। তার মধ্যে থেকে পড়ুয়ারা সেরা নম্বরটি বেছে নিতে পারবে। যা সম্পূর্ণ ঐচ্ছিক বিষয়।

আরও পড়ুন – NIELIT Job Fair – কেন্দ্রীয় সংস্থায় মাধ্যমিক পাশ যোগ্যতায় কর্মী নিয়োগ, এই আবেদন সংক্রান্ত বিস্তারিত জানুন।

HS Exam Rules and regulations 2023.

শিক্ষামন্ত্রী এও জানিয়েছেন যে ছাত্র-ছাত্রীরা প্রায়ই এই ভয়ে ভোগে যে তাদের একটা বছর নষ্ট হয়ে গেল বা সুযোগ হাতছাড়া হয়ে গেল, আরও ভাল ফল করা যেত। তবে এখন যদি কোনও ছাত্রছাত্রী মনে করে যে সে একেবারে প্রস্তুত এবং প্রথম বারের পরীক্ষা প্রাপ্ত নম্বর নিয়েই সন্তুষ্ট, তাহলে সে চাইলে পরের বার পরীক্ষায় নাও বসতে পারে। ছাত্রছাত্রীদের মধ্যে তৈরি হওয়া চাপ কমাতেই এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।

কেন্দ্রিয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানিয়েছেন দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা ( 10th and 12th Board Exam) যে বাধ্যতামূলক নয়। তিনি বলেছেন ছাত্রছাত্রীদের সুবিধার জন্য এই অপশনটা দেওয়া হয়েছে। অর্থাৎ দু’বার দশম বা দ্বাদশের পরীক্ষায় (HS Exam) বসার বিষয়টিতে কোনও বাধ্যবাধকতা নেই, এটি সম্পূর্ণ ঐচ্ছিক প্রক্রিয়া। তিনি আরও বলেছেন এই নতুন নিয়ম নিয়ে যারা আপত্তি করছেন, তারা কেন আপত্তি করছেন সেটাই বুঝতে পারছি না।

আগামী বছর থেকেই এই নতুন শিক্ষা ব্যবস্থা কার্যকর করা হতে পারে বলে জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। অর্থাৎ কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের নয়া নিয়ম অনুযায়ী বছরে দু’বার করে বোর্ড পরীক্ষা (Board Exam) হতে চলেছে। এই ধরনের খবর আরও পেতে আমাদের ওয়েবসাইটে নজর রাখুন।

আরও পড়ুন – Sim Card – সিম কার্ড নিয়ে কড়া নিয়ম! ১ অক্টোবর থেকে এই নতুন নিয়ম না মানলেই দিতে হবে জরিমানা ।

Advertisement
JoinJoin