HS Result 2023 – আজ উচ্চ মাধ্যমিকের রেজাল্ট প্রকাশিত হল।

Advertisement

HS Result 2023 – সম্প্রতি মাধ্যমিকের রেজাল্ট প্রকাশিত হয়েছে। এবছরের পাশের হার ৮৬ দশমিক এক পাঁচ শতাংশ।গত বছরের চেয়ে এবার শূন্য দশমিক ৪৫ শতাংশ পাসের হার কমেছে। মাধ্যমিকের পর এবার উচ্চ মাধ্যমিকের রেজাল্ট (HS Result 2023) প্রকাশ হওয়ার পালা। উচ্চ মাধ্যমিকের ফল কবে ঘোষণা করা হবে তা নিয়ে বেশ কয়েকদিন ধরেই জল্পনা শুরু হয়েছিল। অবশেষে উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ হল। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু সোমবার টুইটে জানিয়েছেন আগামী ২৪ মে, বুধবার উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ করা হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

মাধ্যমিকের পরই উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ (HS Result 2023) করা হয়। সেই অনুযায়ী চলতি বছরেও মাধ্যমিকের ফল প্রকাশের পাঁচ দিনের মাথায় উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ হরা হবে। কিছুদিন আগে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছিল জুন মাসের প্রথম সপ্তাহে উচ্চ মাধ্যমিকের ফল (HS Result 2023) প্রকাশ করা হতে পারে। কিন্তু সেই সময় খানিকটা এগিয়ে নিয়ে এসেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

Advertisement

আরও পড়ুন – Primary TET Interview – ফের ইন্টারভিউ! তবে এবারে কি কি ব্যবস্থা নিচ্ছে প্রাথমিক শিক্ষা পর্ষদ? দেখুন সেই বিজ্ঞপ্তি।

অর্থাৎ আর কয়েক ঘণ্টার অপেক্ষা মাত্র। আজ ২৪ মে বুধবার বেলা ১২ টা নাগাদ উচ্চ মাধ্যমিকের রেজাল্ট (HS Result 2023) ঘোষণা করা হবে। ছাত্রছাত্রীরা বেলা সাড়ে ১২ টা থেকে অনলাইন পোর্টালের মাধ্যমে তাদের রেজাল্ট দেখতে পারবেন। পরীক্ষার্থীরা নিজেদের রোল নম্বর এবং জন্মতারিখ দিয়ে নির্দিষ্ট ওয়েবসাইটে রেজাল্ট দেখতে পারবেন। আর আগামী ৩১ মে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে পরীক্ষার্থীদের মার্কশিট ও সার্টিফিকেট দেওয়া হবে।

যে সব ওয়েবসাইটগুলিতে রেজাল্ট HS Result 2023 দেখা যাবে।

উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা wbchse.nic.in, wbresults.nic.in, www.exametc.com ও www.indiaresults.com এই ওয়েবসাইটগুলিতে নিজেদের রেজাল্ট দেখতে পারবেন।

SMS -এর মাধ্যমেও রেজাল্ট HS Result 2023 দেখা যাবে।

এসএমএস এর মাধ্যমেও পরীক্ষার্থীরা ফলাফল HS Result 2023 জানতে পারবেন। এসএমএস এর মাধ্যমে ফল জানতে হলে মোবাইলের SMS অপশনে গিয়ে “WB12” রোল নম্বর টাইপ করে 5676750 বা 58888 নম্বরে পাঠিয়ে দিতে হবে। কিছুক্ষণ পরেই আপনার মোবাইলে উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট (HS Result 2023) সহ এসএমএস আসবে।

চলতি বছরে গত ১৪ মার্চ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছে আর শেষ হয়েছে ২৭ মার্চ। প্রায় সাড়ে আট লাখ পরীক্ষার্থী ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিয়েছেন। এবছর ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা অনেকটাই বেশি ছিল। পরীক্ষা শেষ হওয়ার ৫৭ দিনের মাথায় এবারের উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ করা হবে। প্রথম দশ জনের মেধা তালিকা প্রকাশ করা হবে বলে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছে।

অতিমারি পর্ব কাটিয়ে পরীক্ষার্থীরা এবছর উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বসেছিলেন। এবার যারা উচ্চমাধ্যমিক পরিক্ষা দিয়েছেন, করোনার কারণে তাঁদের মাধ্যমিক পরীক্ষায় বসা হয়নি। স্বাভাবিকভাবে মাধ্যমিক পরিক্ষাই সকল পরীক্ষার্থীদের কাছে জীবনের বড় পরীক্ষা হয়। কিন্তু এবারের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের কাছে জীবনের দ্বিতীয় বড় পরীক্ষাই তাঁদের কাছে কার্যত প্রথম বড় পরীক্ষায় পরিণত হয়েছে।

আরও পড়ুন – WB Madhyamik Result – মাধ্যমিকের সেরা ৫ এর মেধা তালিকা জেনে নিন।

Advertisement