RBI -এর নির্দেশ, ফাঁকা হতে পারে আপনার ব্যাংক অ্যাকাউন্ট! এই অ্যাপগুলি ডিলিট করুন।

Advertisement

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার বা RBI মতে, এমন অনেক অ্যাপ রয়েছে যা ফরেক্স দ্বারা অনুমোদিত নয়। RBI এই ধরনের অ্যাপ্লিকেশন গুলি ব্যবহার না করতে বলেছে। আপনি যদি ট্রেডিং করতে ভালোবাসেন তাহলে আপনাকে একটু সতর্ক থাকতে হবে। আরবিআই সম্প্রতি একটি সতর্কতা জারি করেছে, যা অনুসারে কিছু অ্যাপ আপনার জন্য অসুবিধা তৈরি করতে পারে। আরবিআই Olymp Trade নামের অ্যাপটি নিয়ে সতর্কতা জারি করেছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

অননুমোদিত ট্রেডিং অ্যাপ্লিকেশনগুলি এমন অ্যাপ্লিকেশন যা কোনও আর্থিক নিয়ন্ত্রক দ্বারা অনুমোদিত নয়। এই অ্যাপ্লিকেশনগুলি প্রায়শই স্ক্যাম বা জালিয়াতির জন্য ব্যবহৃত হয়। সামগ্রিকভাবে, আপনি যদি স্টক মার্কেটে অর্থ বিনিয়োগ করেন তবে আপনি যে অ্যাপ্লিকেশনটির মাধ্যমে বিনিয়োগ করেছেন তা ব্যবহার করা নিরাপদ কিনা তা পরীক্ষা করে দেখুন। এর পরেও যদি আপনি এমন কোনও অ্যাপ ব্যবহার করেন, তবে RBI তার দায় নেবে না।

Advertisement

কিছু ট্রেডিং অ্যাপ আপনাকে জালিয়াতির জন্য ব্যবহার করা যেতে পারে। যেমন আপনি প্রতারণা টাইপ অ্যাপের মাধ্যমে আপনার অর্থ হারাতে পারেন বা আপনাকে ভুল তথ্য দেওয়া হতে পারে। কিছু ট্রেডিং অ্যাপে সেফটি বাগ থাকতে পারে যা হ্যাকারদের জন্য আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস করা সহজ করে তোলে। অননুমোদিত ট্রেডিং অ্যাপগুলি এমন লোকেরা ব্যবহার করতে পারে যাদের বাজার সম্পর্কে পর্যাপ্ত জ্ঞান নেই। এতে ক্ষতি হতে পারে।

Advertisement

ট্রেডিং অ্যাপ ব্যবহার করার সময় এই বিষয়গুলিতে নজর দিন

১) একটি ট্রেডিং অ্যাপ ব্যবহার করার আগে এবং বিনিয়োগ করার আগে, বাজার সম্পর্কে যতটা সম্ভব জানুন।
২) শুধুমাত্র সেইসব ট্রেডিং অ্যাপ ব্যবহার করুন যেগুলো ফরেক্স দ্বারা অনুমোদিত হয়েছে।
৩) আপনার অ্যাকাউন্টের জন্য শক্তিশালী পাসওয়ার্ড এবং দ্বি-ফ্যাক্টর (2FA) প্রমাণীকরণ ব্যবহার করুন।
৪) আপনার বাজারের ঝুঁকি সঠিকভাবে বুঝুন এবং ঝুঁকি কমাতে ব্যবস্থা নিন।

কীভাবে অননুমোদিত ট্রেডিং অ্যাপ সনাক্ত করবেন

১) ভুয়ো অ্যাপের নাম বা ওয়েবসাইটে বানান ভুল হতে পারে, যা যেকোনো জনপ্রিয় আর্থিক সংস্থার অ্যাপের নাম বা ওয়েবসাইটের মতো হতে পারে। এই ধরনের অ্যাপগুলি আপনাকে কোনও রকম যাচাই ছাড়াই আপনার অ্যাকাউন্ট খুলে দিয়ে থাকে যা ভবিষ্যতে আপনার সাথে স্কাম করতে পারে। ট্রেডিং অ্যাপের জন্য সাধারণত গ্রাহকদের কাছ থেকে পরিচয় এবং ঠিকানা বৈধ সরকারি নথির প্রয়োজন হয়।

২) এই ধরনের অ্যাপ্লিকেশন গুলি আপনাকে প্রচুর সুবিধার প্রতিশ্রুতি দিয়ে থাকে। মূলত, ট্রেডিংয়ে সবসময় ঝুঁকি থাকে। যে কোনও অ্যাপ্লিকেশন যা আপনাকে প্রচুর লাভের প্রতিশ্রুতি দেয় তা প্রতারণা হওয়ার সম্ভাবনা রয়েছে।
৩) আপনি সোশ্যাল মিডিয়া বা অন্যান্য অনলাইন প্ল্যাটফর্মে এই ধরনের অ্যাপস সম্পর্কে অনেক পজিটিভ রিভিউ পাবেন। যাইহোক, এই রিভিউ প্রকৃত ব্যবহারকারীদের দ্বারা লিখিত নাও হতে পারে।
৪) আপনি যদি মনে করেন যে আপনি কোনও অননুমোদিত ট্রেডিং অ্যাপ্লিকেশন ব্যবহার করছেন তবে অবিলম্বে আপনার অ্যাকাউন্টটি বন্ধ করুন। আপনি চাইলে আরবিআইকেও রিপোর্ট করতে পারেন।

Advertisement
JoinJoin