Birth Certificate – এবার আধার,প্যান কার্ডের দিন শেষ! বার্থ সার্টিফিকেট নিয়ে নয়া সিদ্ধান্ত কেন্দ্রের!

Advertisement

Birth Certificate – বর্তমানে প্রত্যেক নাগরিকের কাছে একটি অন্যতম গুরুত্বপূর্ণ নথি হল আধার কার্ড। আধার কার্ড গুরুত্বপূর্ণ বলেই আধার কার্ডের সাথে প্যান কার্ড, ফোন নম্বর, রেশন কার্ড, ভোটার কার্ড সহ সমস্ত কিছুই লিংক করতে হচ্ছে। এককথায় যে কোন প্রয়োজনীয় কাজ আধার কার্ড ছাড়া সম্ভব হয় না। তবে কিছিদিনের মধ্যেই আধার কার্ডের গুরুত্ব কমতে চলেছে। আধার কার্ডের পরিবর্তে এখন বার্থ সার্টিফিকেট (Importance of Birth certificate) গুরুত্বপূর্ণ নথি হতে চলেছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

এবার বার্থ সার্টিফিকেট নিয়ে এই বড় ঘোষণা করল কেন্দ্র সরকার। কিছুদিনের মধ্যেই বার্থ সার্টিফিকেট (Birth certificate) দেশের অন্যতম দামী নথি হতে চলেছে। কেন্দ্রীয় সরকারের তরফে ২৬শে জুলাই সংসদে জন্ম শংসাপত্র কেন্দ্রীক একটি বিল পেশ করা হয়। স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই সংসদে রেজিস্ট্রেশন অফ বার্থ অ্যান্ড ডেথ (আমন্ডমেন্ট) বিল, ২০২৩ পেশ করেন।

Advertisement

Importance updated for Birth certificate

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যান্দ রাই বিলটি পেশ করার সময়ে জানিয়েছেন রেজিস্ট্রেশন অফ বার্থ এন্ড ডেথ অ্যাক্ট, ১৯৬৯’-কে এখনও পর্যন্ত একবারও সংশোধন করা হয়নি। এখন প্রযুক্তিগত উন্নয়নের যুগ তাই এবার সময়ের সঙ্গে তাল মিলিয়ে আইনটিকে সংশোধন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই বিলটি ‘রেজিস্ট্রেশন অফ বার্থ এন্ড ডেথ (সংশোধনী) বিলটি পাশ হয়ে গেলেই বার্থ সার্টিফিকেটের (Birth certificate) গুরুত্ব বেড়ে যাবে।

আরও পড়ুন – এক চুটকিতেই সব কাজ রেশন দোকান, চাল, ডাল, চিনি, তেল সহ মিলবে নতুন সুবিধা! নয়া উদ্যোগ কেন্দ্রের।

বার্থ সার্টিফিকেট (Birth certificate) দিয়ে যে সব কাজ করা যাবে ?

১) এই আইন পাশ হলে জন্ম মৃত্যু রেজিস্ট্রেশনের প্রক্রিয়া আরও সহজ ও স্বচ্ছ হবে বলে দাবি করা হয়েছে।
২) এই বার্থ সার্টিফিকেটে দিয়ে শিক্ষা প্রতিষ্ঠান, ড্রাইভিং লাইসেন্স থেকে শুরু করে ভোটার তালিকা পর্যন্ত বিভিন্ন কাজে আবেদন করার জন্য এটি ব্যবহার করা যাবে।
৩) আধার পেতেও বার্থ সার্টিফিকেটে সাহায্য করবে।

৪) বিয়ের রেজিস্ট্রেশনেও এটি ব্যবহার করা যাবে।
৫) চাকরিতেও যোগ দেওয়ার ক্ষেত্রেও বার্থ সার্টিফিকেট কাজে লাগবে।
৬)এই বিলটি পাশ হলে সামাজিক সুবিধা জনসেবা ও ডিজিটাল নিবন্ধন প্রক্রিয়া আরো স্বচ্ছ হবে। এই বার্থ সার্টিফিকেট দিয়ে একাধিক কাজ করা যাবে।

আরও পড়ুন – ১৭,৪৯৮ টাকা বেতনে ডাটা এন্ট্রি অপারেটর কর্মী নিয়োগ, আবেদন মাধ্যম অনলাইন

Advertisement
JoinJoin