Khela Hobe Scheme – রাজ্যের নতুন ‘খেলা হবে’ প্রকল্পে নাম নথিভুক্ত নতুন পোর্টাল চালু ! কবে থেকে নাম নথিভুক্ত করা যাবে জানুন

Advertisement

Khela Hobe Scheme – মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর থেকে জনগণের সুবিধার জন্য একাধিক জনকল্যাণমুখী প্রকল্প চালু করেছেন। রাজ্যের সকল নাগরিক এই সব প্রকল্পের সুবিধা গ্রহণ করে চলেছেন। রাজ্য সরকারের প্রকল্পের তালিকায় এবার আরও একটি নতুন প্রকল্পের নাম যুক্ত হতে চলেছে। গত ২১ জুলাই শহীদ দিবসের মঞ্চে মুখ্যমন্ত্রী এই নতুন প্রকল্প (Khela Hobe Scheme) চালু করার কথা ঘোষণা করেছিলেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

রাজ্যের দরিদ্র মানুষের আয়ের লক্ষ্যেই মুখ্যমন্ত্রী এই নতুন প্রকল্প চালু করতে চলেছেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই নতুন নাম দিয়েছেন ‘খেলা হবে’ (Khela Hobe Scheme) প্রকল্প।এই প্রকল্পের মাধ্যমে বাংলার গরিবদের কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। মূলত যাদের জব কার্ড রয়েছে, তাদের এই খেলা হবে প্রকল্পের মাধ্যমে কাজ দেওয়ার পরিকল্পনা করেছে রাজ্য সরকার।

Advertisement

আরও পড়ুন – Primary TET Scam – জেল হেফাজতে থাকা চার শিক্ষকের জামিন হল! কোন শর্তে জামিন মিলল জেনে নিন

মুখ্যমন্ত্রী আগেও একাধিকবার অভিযোগ করেছেন রাজ্যের প্রাপ্য অধিকার মেটাচ্ছে না মোদী সরকার। রাজ্য সরকারের ১০০ দিনের কাজের টাকা আটকে রেখেছে কেন্দ্র সরকার। তাই এমন অবস্থায় রাজ্য সরকারের তরফে নিজস্ব কর্মসংস্থান স্কিম আনার পরিকল্পনা করছি। কেন্দ্রের উপর ভরসা না করে বাংলার টাকায় নিজেদের ১০০ দিনের কর্মসূচি করার কথা ভাবছে রাজ্য।

মুখ্যমন্ত্রী এই নতুন প্রকল্প (Khela Hobe Scheme) সমন্ধে জানিয়েছেন কেন্দ্র ১০০ দিনের টাকা ঠিক মত দিচ্ছে না, এতে বাংলার গরিব জনগণ ক্ষতিগ্রস্ত হচ্ছে। এই অবস্থায় রাজ্যের গরিব মানুষকে স্বস্তি দিতেই এই বিশেষ প্রকল্প চালু করা চিন্তাভাবনা করেছি। মুখ্যমন্ত্রী বলেছেন রাজ্যের মানুষদের ১০০ দিন না হোক অন্তত ৪০-৪৫ দিনের কাজ তো দিতেই পারি। এতে গরিব মানুষের আয়ের বিকল্প সংস্থান হবে। বাংলার গরিব মানুষদের কথা ভেবেই এই উদ্যোগ নেওয়া হচ্ছে।

‘খেলা হবে’ (Khela Hobe Scheme) প্রকল্পের সুবিধা কারা পাবেন ?

কেন্দ্রের MGNREGA প্রকল্পে যাদের নাম নথিভূক্ত রয়েছে, অর্থাৎ যে সব মানুষের কাছে ১০০ দিনের প্রকল্পের জব কার্ড আছে তাঁরাই আপাতত রাজ্য সরকারের নতুন খেলা হবে প্রকল্পে নাম নথিভুক্ত করতে পারবেন।

খেলা হবে প্রকল্পে (Khela Hobe Scheme) নাম নথিভুক্ত করবেন কীভাবে ?

এই প্রকল্পে এখনও নাম নথিভুক্তিকরণ শুরু হয়নি। তবে জানা যাচ্ছে ১০০ দিনের প্রকল্পের যে পোর্টাল রয়েছে, সেই পোর্টালের সঙ্গেই এর পোর্টালটি সংযুক্ত করা হবে। এই পোর্টালটি চালু হলে জব কার্ড হোল্ডারদের নাম নথিভুক্ত করা হবে। যদিও কবে থেকে এই পোর্টাল চালু হবে সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি।

তবে জানা যাচ্ছে আগামী সেপ্টেম্বরে যে দুয়ারে সরকার ক্যাম্প (Duare sarkar camp) হবে সেখানেই খেলা হবে প্রকল্পের জন্য নাম নথিভুক্ত করা হবে। এই প্রকল্পে (Khela Hobe Scheme) কীভাবে নাম নথিভুক্ত করতে হবে তা নিয়ে নবান্ন ইতিমধ্যেই গাইডলাইন তৈরি করে দিয়েছে। অর্থাৎ সেপ্টেম্বর মাসের দুয়ারে সরকার ক্যাম্পে খেলা হবে প্রকল্পের জন্য নাম নথিভুক্ত করা যাবে।

আরও পড়ুন – WB Police DEO Recruitment – পশ্চিমবঙ্গ পুলিশে ডাটা এন্ট্রি অপারেটর নিয়োগ, বেতন প্রতিমাসে ১৬,০০০/- টাকা

Advertisement
JoinJoin