Lakshmir Bhandar – বন্ধ হয়ে যাবে আপনার লক্ষীর ভাণ্ডার! তাড়াতাড়ি এই কাজ করুন।

Advertisement

Lakshmir Bhandar – পশ্চিমবঙ্গের মানুষের উন্নতি সাধন করার লক্ষ্যে রয়েছেন পশ্চিমবঙ্গের বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার জন্য তিনি প্রায়শই নিয়ে আসেন বিভিন্ন জনমুখী প্রকল্প। বর্তমানে পশ্চিমবঙ্গের ৭০ টিরও বেশি জনমুখী প্রকল্প রয়েছে। রাজ্যের বেশির ভাগ মানুষ এই জনমুখী প্রকল্পগুলির সুবিধা লাভ করতে পেরে খুশি হচ্ছেন। ঠিক সেরকমই একটি প্রকল্প হল লক্ষীর ভান্ডার প্রকল্প।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

২০২১ সালে তৃতীয় বার মমতার সরকার গদি পাওয়ার পরে মহিলাদের উন্নয়নের জন্য তারা শুরু করেন এই লক্ষীর ভান্ডার প্রকল্প। রাজ্যের মহিলাদেরকে অর্থনৈতিকভাবে কিছুটা স্বাবলম্বী করতেই এই প্রকল্পের সূচনা করেন মুখ্যমন্ত্রী। Lakshmir Bhandar প্রকল্পে রাজ্যের জেনারেল কাস্টের মহিলাদেরকে ৫০০ এবং এসসি এসটি ওবিসি মহিলাদের কে হাজার টাকা করে অনুদান দেওয়া হচ্ছে।

আরও পড়ুন – বেতন বন্ধ! শিক্ষককে আদালতে আসার নির্দেশ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের।

Advertisement

তবে এবার আপনি নাও পেতে পারেনএই লক্ষীর ভান্ডার (Lakshmir Bhandar) প্রকল্প। আপনি বঞ্চিত হতে পারেন এই প্রকল্প থেকে। বেশ কিছুদিন ধরে নবান্নে অভিযোগ আসছিল যে, বেশ কিছু অসাধু ব্যক্তি নামে অনামে লক্ষ্মীর ভান্ডারের টাকা কারচুপি করে তুলে নিচ্ছে। এছাড়াও প্রচুর অযোগ্য ব্যক্তি ও এই প্রকল্পের সুবিধে ওঠাচ্ছেন। তাই লক্ষীর ভান্ডার পাওয়ার জন্য এবারে বেশ কিছু নিয়ম তৈরি করে দিল রাজ্যের মমতা সরকার।

Advertisement

তারা জানিয়েছেন Lakshmir Bhandar পাওয়ার জন্য অবশ্যই ব্যাংক একাউন্টের সঙ্গে আধার কার্ড লিঙ্ক থাকতে হবে। এছাড়াও আপনার অ্যাকাউন্ট যদি জয়েন্ট একাউন্ট হয় তবে আপনি আর কোনমতে লক্ষীর ভান্ডার প্রকল্পের টাকা পাবেন না । আপনার অ্যাকাউন্ট অবশ্যই নিজের নামে সিঙ্গেল একাউন্ট হতে হবে এবং অ্যাকাউন্ট কেওয়াইসি করা থাকতে হবে। এছাড়া আপনি লক্ষীর ভান্ডার (Lakshmir Bhandar) প্রকল্পের টাকা কোন ভাবেই পাবেন না।

এছাড়া SC,ST,OBC দের লক্ষীর ভান্ডার দরুন যে হাজার টাকা করে দেওয়া হতো সেটি পেতে গেলে আপনাকে অবশ্যই কাস্ট সার্টিফিকেট প্রদান করতে হবে। আপনি যদি কার সার্টিফিকেট প্রদান না করতে পারেন তবে আপনার এই হাজার টাকা আপনাকে দেওয়া  বন্ধ করে দেবে সরকার। তবে বিশেষজ্ঞরা মনে করছেন সামনেই যেহেতু পঞ্চায়েত ভোট তাই লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar) নিয়ে বেশি করাকরি করবে না, পশ্চিমবঙ্গ সরকার।

পশ্চিমবঙ্গ সরকার তাদের বিভিন্ন জনমুখী প্রকল্প যেমন Lakshmir Bhandar, কন্যাশ্রী রূপশ্রী স্বাস্থ্য সাথী, প্রভৃতির জন্য তারা হয়তো আবারও এবারের পঞ্চায়েত ভোটে বেশি আসনে জয়লাভ করতে পারে এমনই মনে করছে অনেকে। তবে পুরোটিই এখন সময়ের অপেক্ষায়।

আরও পড়ুন – Aadhaar Ration Link – সরকারের নতুন নির্দেশ না মানলে, বন্ধ হবে আপনার রেশন কার্ড।

Advertisement
JoinJoin