LIC -এর দুর্দান্ত প্ল্যান ! সন্তানের ভবিষ্যৎ নিয়ে আর নেই চিন্তা।

Advertisement

LIC scheme – দেশের বৃহত্তম জীবন বীমা সংস্থা, লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া বা এলআইসি এর বেশ কয়েকটি পলিসি রয়েছে যা সাধারণ মানুষ তাদের সুবিধা অনুযায়ী গ্রহণ করে। শিশু থেকে বয়স্ক নাগরিক পর্যন্ত বিভিন্ন বয়সের মানুষের জন্য বিভিন্ন প্ল্যান রয়েছে। এলআইসির একটি বিশেষ নীতি রয়েছে যা শুধুমাত্র শিশুদের জন্য ডিজাইন করা হয়েছে। এই পলিসির নাম নিউ চিলড্রেন মানি ব্যাক প্ল্যান। এতে দুটি ধরনের সুবিধা রয়েছে যার মধ্যে রয়েছে সাধারণ রিভিশনারি বোনাস এবং চূড়ান্ত অতিরিক্ত বোনাস।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সন্তানের পিতা, মাতা বা অভিভাবক পলিসি নেন এবং বিমাকৃত পলিসির (LIC Plan) জন্য প্রিমিয়াম প্রদান করেন। যে বছরে শিশুর জন্ম হয়েছিল সেই বছরে এই নীতি নেওয়া যেতে পারে এবং শিশুদের সর্বোচ্চ বয়সসীমা 12 বছর অব্দি বয়স থাকার জন্য শিশুদের এই বীমা করা যেতে পারে। এই পলিসির মেয়াদ পূর্ণ হবে যখন আপনার সন্তানের বয়স ২৫ বছর হবে অর্থাৎ আপনি আপনার সন্তানের জন্ম থেকে তার 12 বছর বয়সের মধ্যে তার জন্য এই পলিসি করাতে পারেন এবং এই পলিসি ম্যাচিওর হবে যখন আপনার সন্তান 25 বছর বয়সে পা দেবে।

Advertisement

এই প্লেনে আপনি প্রিমিয়াম মাসিক, ত্রৈমাসিক, অর্ধ-বার্ষিক এবং বার্ষিকভাবে প্রদান করতে পারেন। আপনি কমপক্ষে ১ লাখ টাকা রিটার্ন হিসাবে পেতে পারেন। পলিসি পাওয়ার সাথে সাথে 8 থেকে 12 বছর বয়সী শিশুদের জন্য লাইফ কভার শুরু হয়। তবে, 8 বছরের কম বয়সী শিশুদের জন্য, পলিসি নেওয়ার 2 বছর পরে লাইফ কভার শুরু হয়। উদাহরণস্বরূপ, যদি শিশুর 4 বছর বয়সে পলিসি (LIC Policy) নেওয়া হয়, তাহলে লাইফ কভারটি শুরু হয় যখন সে 6 বছর বয়সী হয়।

Advertisement

আরও পড়ুন – Atal Pension Yojana – ৫৭৭ টাকা জমা করে বিবাহিত স্বামী-স্ত্রী মাসে ১০,০০০ টাকা অব্দি পেতে পারেন।

এবার এই পলিসি (LIC Policy) একটি উদাহরণস্বরূপ বোঝা যাক।

40 বছর বয়সী রাজু তার 2 বছরের শিশু মিকুর জন্য এই নীতি নেয়। তিনি 2 লক্ষ টাকার পলিসির আশ্বাস নিয়েছেন। সন্তানের বয়স 2 বছর, তাই পলিসির মেয়াদ হবে 25-2 অর্থাৎ 23 বছর। রাজুকে এই প্ল্যানে 23 বছরের জন্য প্রিমিয়াম দিতে হবে। তিনি এই প্ল্যানে প্রিমিয়াম ওয়েভার রাইডারও নিয়েছেন। তার অকালমৃত্যুর ক্ষেত্রে, Miku-এর জন্য সমস্ত প্রিমিয়াম মওকুফ করা হবে।

LIC

Raman মাসিক প্রিমিয়াম প্ল্যান ((LIC Premium) বেছে নিয়েছে, তাই প্রতি মাসে 816 টাকা দিতে হবে। বার্ষিক প্রিমিয়াম হবে 9,577 টাকা।রাজু পুরো পলিসির মেয়াদে প্রিমিয়াম হিসাবে 2,20,481 টাকা দিতে হবে। মিকু যখন ১৮ বছর বয়সী হবেন, তিনি প্রথম টাকা ফেরত হিসেবে পাবেন বিমাকৃত অর্থের ২০ শতাংশ অর্থাৎ ৪০ হাজার টাকা। মিকু যখন 20 বছর বয়সী হবে, তখন বিমাকৃত অর্থের 20% অর্থাৎ 40 হাজার টাকা দ্বিতীয় টাকা ফেরত হিসাবে পাওয়া যাবে।

সন্তানের বয়স যখন 22 বছর, তখন তৃতীয় টাকা ফেরত হিসাবে 40 হাজার টাকা পাওয়া যাবে। মিকু যখন 25 বছর বয়সে পৌঁছাবে, তখন এই পলিসিটি (LIC Money Back Policy) পরিপক্ক হবে এবং তিনি নিশ্চিতকৃত রাশির অবশিষ্ট 40% আগে ম্যাচিউরিটি হিসাবে পাবেন অর্থাৎ 80,000 টাকা, 2,07,000 টাকা ওয়েস্টেড রিভিশনারি বোনাস এবং চূড়ান্ত অতিরিক্ত বোনাস হিসাবে পাবেন৷ 50,000 পাওয়া যাবে। মোট পরিমাণ যোগ করলে মিকু পাবে 3,37,000 টাকা।

এবার মিকু যদি এই টাকা বারবার না নিতে চান তাহলে সে পরে একেবারে ও এই টাকা নিতে পারেন এবং প্ল্যান চলাকালীন যদি রাজু কোনো কারণে মারা যায় সেক্ষেত্রে তার সমস্ত বাকি প্লান এর কিস্তি মুকুব হয়ে যাবে এবং নিকু যেভাবে টাকা রিটার্ন পাচ্ছিল সেভাবে সে টাকা রিটার্ন পেয়েই যাবে।

অর্থাৎ বুঝতেই পারছেন এই প্ল্যান আপনি আপনার সন্তানের জন্য বেছে নিলে আপনি কতটা লাভবান হবেন। তাই আদনান সন্তান যদি এই প্ল্যান এর জন্য এলিজিবল হয় তাহলে এক্ষুনি আপনি আপনার সন্তানের জন্য এই এলআইসি প্ল্যানটি করাতে পারেন। এতে ভবিষ্যতে আপনার সন্তান অর্থনৈতিক দিক থেকে সুরক্ষিত থাকবে এবং আপনিও তার জন্য নিশ্চিন্তে থাকতে পারবেন।

আপনি যদি কমপক্ষে পাঁচ বছরের জন্য এই পলিসি চালিয়ে যেতে পারেন এবং তারপর যদি আপনি পলিসির টাকা না দিতে পারেন সেক্ষেত্রে আপনার টাকা ডুবে যাবে না। আপনি এই পলিসের কোনরকম বেনিফিট না পেলেও মেয়াদোত্তিনের পর আপনি আপনার জমা করা টাকা ফেরত পেয়ে যাবেন। এবং আপনি আপনার এই পলিসি থেকে লোনও নিতে পারেন , অর্থাৎ আপনি বুঝতেই পারছেন এই পলিসি আপনার জন্য কতটা লাভদায়ক। এই পলিসি সম্পর্কে বিস্তারিত আরো জানতে আপনার নিকটবর্তী এলআইসি এজেন্টের (LIC Agent) সঙ্গে যোগাযোগ করতে পারেন।

আরও পড়ুন – Gold Price Today – সোনা কেনার কথা ভাবছেন কি ? আজ সোনার দাম কমল না বাড়ল! জেনে নিন রবিবারের সোনা-রুপোর দাম

Advertisement
JoinJoin