টেকনোলজি

Link Pan Aadhar: হাতে মাত্র 10 দিন সময় আছে ,এটি না করলে গুনতে হবে দ্বিগুণ জরিমানা

Link Pan Aadhar: বর্তমান সময়ে আধার (Aadhar ) ও প্যান (Pan) দুটি অতি আবশ্যক নথি। বিশেষ করে ব্যাংক সম্পর্কিত কাজ এই দুটি ডকুমেন্টস ছাড়া হয় না। সরকারের তরফ থেকে অনেকদিন থেকেই আধার কার্ডের সাথে প্যান কার্ড লিঙ্ক করার কথা বলা হয়েছে।যাঁরা এখনও পর্যন্ত আধার নম্বরের সঙ্গে প্যান কার্ডের লিঙ্ক করাননি তাঁদের জন্য চলতি মাস পর্যন্তই শেষ সময়সীমা বেঁধে দিল কেন্দ্র।

যাঁরা এমাসেও লিঙ্ক করাতে পারবেন না বা করবেন না, তাঁদের আগামী মাস থেকে প্যান-আধার লিঙ্ক করার জন্য জরিমানা দিতে হবে।যদিও কেন্দ্র সরকারের তরফে ৩১ মার্চ, ২০২৩ তারিখ পর্যন্ত লিঙ্কের সময়সীমা ধার্য করা হয়েছে কিন্তু ১ জুলাই, ২০২২ থেকে এই কাজের জন্য দ্বিগুণ পেনাল্টি দিতে হবে।

এর আগে একাধিকবার আধার এবং প্যান লিঙ্ক করার শেষ তারিখ পিছিয়ে দিয়েছে সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্স। আয়কর বিভাগের ঘোষণা অনুযায়ী, দেশের প্রত্যেক প্যান কার্ডধারীর জন্য আধারের সঙ্গে প্যান নম্বর লিঙ্ক করা বাধ্যতামূলক।চলতি বছরে এই নিয়ে চতুর্থ বার আধার প্যান লিঙ্কের (Link Pan Aadhar) সময়সীমা সংশোধন করেছে সিবিডিটি।

আরও পড়ুন :  দুর্দান্ত অফার নিয়ে হাজির Flipkart, 'কুলিং ডেজ সেলে' AC-তে মিলছে ৫০% পর্যন্ত ছাড়

গত বছরের মার্চেও কেন্দ্রীয় সরকার আধার কার্ড এবং প্যান কার্ড সংযুক্তিকরণের সময় সীমা বাড়িয়েছিল। তা ৩১ মার্চ থেকে পিছিয়ে ৩০ জুন পর্যন্ত করা হয়েছিল। কোডিড-19 পরিস্থিতিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। আয়কর আইন ১৯৬১ অনুযায়ী ১৪৮ ধারা মেনে এই নোটিশ জারি করা হয়েছে। ২০১৯ সাল থেকে আয়কর জমা দেওয়ার ক্ষেত্রে বাধ্যতামূলক হয়েছে আধার এবং প্যান কার্ড লিঙ্ক।গত বছর সংসদে আর্থিক বিল ২০২১ পাশ হয়েছে।

সিবিটিডি-র তরফে জানানো হয়েছে যে, ২০২২ সালের ৩০ জুনের মধ্যে করলে জরিমানা দিতে হবে ৫০০ টাকা। কিন্তু তার পরে অর্থাৎ ১ জুলাই থেকে এই সংযুক্তিকরণ করলে খরচ বেড়ে হয়ে যাবে দ্বিগুণ অর্থাৎ ১০০০ টাকা। CBDT-র তরফে জানিয়েছে, ১৩৯AA-র ধারার ২ উপধারা অনুযায়ী এই জরিমানার টাকা ধার্য করা হয়েছে।

CBDT এটাও স্পষ্টভাবে জানিয়েছে যে, আগামী বছরের ৩১ মার্চের মধ্যে প্যান-আধার (Link Pan Aadhar) সংযুক্তিকরণ না ঘটালে নাগরিকদের অনেক হ্যাপা পোহাতে হবে। কারণ, আর্থিক প্রতারণা রুখতে এই সংযুক্তিকরণকে বাধ্যতামূলক করা হয়েছে। নির্ধারিত মেয়াদের মধ্যে সংযুক্তিকরণ না হলে সংশ্লিষ্ট নাগরিকের প্যান নম্বর অচল হয়ে যাবে। এবং সেক্ষেত্রে কর রিটার্ন, কর ছাড়, বেশি হারে কর নির্ধারণের মতো বিষয়গুলির ক্ষেত্রে জটিলতা তৈরি হবে।

প্যান ও আধার কার্ড (Link Pan Aadhar) সংযুক্তিকরণ করবেন কীভাবে?

  • ১)আয়কর জমা দেওয়ার ঠিকানা incometaxindiaefiling.gov.in যেতে হবে।
  • ২)এই ঠিকানায় গিয়ে পোর্টালের বাঁ দিকে লিঙ্ক আধারে ক্লিক করতে হবে।
  • ৩)এবার প্যান এবং আধার নম্বর দিতে হবে। ক্যাপচা লিখে লিঙ্ক আধারে ক্লিক করতে হবে।
  • ৪)ভেরিফেকশন হয়ে গেলে প্যান আধারের লিঙ্ক স্ট্যাটাস দেখা যাবে।

এসএমএস-এর মাধ্যমে প্যান এবং আধার লিঙ্ক(Link Pan Aadhar)?

এসএমএস-এ প্যান এবং আধার লিঙ্ক করতে চাইলে UIDPAN লিখে ১২ ডিজিটের আধার নম্বর এবং ১০ ডিজিটের প্যান নম্বর লিখতে হবে। এরপর তা 567678 বা 56161 নম্বরে পাঠাতে হবে।

স্ট্যাটাস চেক করবেন কীভাবে?

www.incometaxindiaefiling.gov.in/aadhaarstatus এই ঠিকানায় গিয়ে আধার এবং প্যান কার্ড লিখতে হবে। আধারের লিঙ্ক স্ট্যাটাসে ক্লিক করতে হবে। এরপর স্ক্রিনে স্ট্যাটাস আসবে।

Related Articles

Back to top button