সরকারের বড় ঘোষণা ! গ্যাস বুকিং এর আগে জানুন নতুন নিয়ম, দিতে হবে বেশি টাকা।

Advertisement

গৃহস্থালীতে রান্নার কাজে প্রতিনিয়ত গ্যাস ব্যবহার করে থাকেন। বর্তমান দিনে প্রায় প্রতিটি বাড়িতে গ্যাসের ব্যবহার প্রচুর পরিমাণে বৃদ্ধি পেয়েছে। প্রতিনিয়ত গ্যাসের ব্যবহার এত পরিমাণ বেড়ে গেছে বাড়িতে কাঠ কয়লা রান্না উঠে গিয়েছে। কেন্দ্র সরকারের তত্ত্বাবধানে এখন গ্যাস সিলিন্ডার (LPG cylinder) কেনার জন্য কারো উপর নির্ভর করতে হবে না। বাড়িতে বাড়িতে গ্যাস ডেলিভারি বয়রা গ্যাস পৌঁছে দেয়।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

গ্যাস ডেলিভারি বয়রা গ্যাস বাড়িতে পৌঁছে দেওয়ার জন্য গৃহস্থলিদের কাছে গ্যাস ডেলিভারির জন্য মূল্য নেই। গ্যাস ডেলিভারিতে নতুন নিয়ম কি? এই নতুন নিয়ম কোন জেলায় প্রযোজ্য থাকবে? প্রতি কিলোমিটার হিসাবে গ্যাসের ডেলিভারি মূল্য কত ? ইত্যাদি তথ্য আজকের প্রতিবেদন । আপনি যদি বাড়িতে গ্যাস ব্যবহার করে থাকেন তাহলে আজকের এই প্রতিবেদন আপনার জন্যই। আসুন জেনে নিয়ে আসল নিয়ম।

Advertisement

আরও পড়ুন – LPG Subsidy : গ্যাসের ভর্তুকি এবার বাড়ি বসে চেক করুন মোবাইলে।

LPG cylinder ডেলিভারিতে নতুন নিয়ম

গৃহস্থালীতে গ্যাস পৌঁছে দেওয়ার জন্য ডেলিভারি বয়রা গৃহস্থালিদের কাছে কিছু ডেলিভার মূল্য নিয়ে থাকে। যেমন কোনো গৃহস্থালির কাছে গ্যাস ডেলিভার মূল্য হিসাবে 10 টাকা থেকে শুরু করে ৫০ টাকা কিংবা তারও বেশি টাকা পর্যন্ত নিয়ে থাকে। এই গ্যাসের ডেলিভারি মূল্য হিসেবে কোন রকম নির্দিষ্ট টাকা ধার্য করে ছিল না। কিন্তু সরকারের ঘোষণা অনুযায়ী গ্যাস সংস্থার তরফে এই ডেলিভারের ক্ষেত্রে নতুন বোদল নিয়ে এলো। যেকোনো ডেলিভারি বয় তার গ্যাস ডেলিভারির জন্য নির্দিষ্ট দূরত্বে নির্দিষ্ট পরিমাণ টাকা গৃহস্থালিদের কাছে নিতে পারবেন ।

দূরত্ব হিসাবে গ্যাস ডেলিভারি মূল্য

গ্যাসের ডেলিভারির ক্ষেত্রে সংস্থা নির্দিষ্ট দূরত্ব হিসাবে গ্যাস ডেলিভারি মূল্য নির্দিষ্ট করে দিয়েছেন। কেরলের কোঝিকোড় জেলার‌ ক্ষেত্রে নিম্নোক্ত দূরত্ব হিসাবে গ্যাসের মূল্য প্রযোজ্য থাকবে। গ্যাস ডেলিভারির ক্ষেত্রে দূরত্ব হিসাবে মূল্য হলো।
১) গ্যাস গোডাউন থেকে নিজের বাড়ির দূরত্ব পাঁচ কিলোমিটারের মধ্যে থাকলে গ্যাস ডেলিভারি মূল্য দিতে হবে না।
২) গ্যাস গোডাউন থেকে নিজের বাড়ির দূরত্ব 5 থেকে 10 কিলোমিটারের মধ্যে হলে গৃহস্থলিকে 20 টাকা গ্যাস ডেলিভারি মূল্য দিতে হবে।

৩) গ্যাস গোডাউন থেকে নিজের বাড়ির দূরত্ব 10 থেকে 15 কিলোমিটারের মধ্যে হলে গৃহস্থলিকে 35 টাকা গ্যাস ডেলিভারি মূল্য দিতে হবে।
৪) গ্যাস গোডাউন থেকে নিজের বাড়ির দূরত্ব 15 থেকে 20 কিলোমিটারের মধ্যে হলে গৃহস্থলিকে 45 টাকা গ্যাস ডেলিভারি মূল্য দিতে হবে।
৫) গ্যাস গোডাউন থেকে নিজের বাড়ির দূরত্ব 20 থেকে 25 কিলোমিটারের মধ্যে হলে গৃহস্থলিকে 55 টাকা গ্যাস ডেলিভারি মূল্য দিতে হবে।
৬) 30 কিলোমিটারের বেশি দূরত্ব হলে গৃহস্থলীকে গ্যাস ডেলিভারি মূল্য হিসেবে 75 টাকা দিতে হবে।
অর্থাৎ কেরলের কোঝিকোড় জেলায় প্রতি 5 কিলোমিটার দরুন গৃহস্থলিকে গ্যাসের মূল্য হিসেবে 10 টাকা করে দিতে হবে।

পশ্চিমবঙ্গ জেলার ক্ষেত্রে দূরত্ব হিসাবে গ্যাসের ডেলিভারি মূল্য কোনরকম নির্দিষ্ট করা হয়নি। এবং পশ্চিমবঙ্গ রাজ্যের গ্যাস ডেলিভারি সংস্থা জানিয়েছেন গ্যাস গোডাউন থেকে ৫ কিলোমিটার এর মধ্যে গ্যাস বিনামূল্যে গৃহস্থালীদের দেন। তাই দূরত্ব হিসাবে গ্যাসের ডেলিভারি মূল্য ধার্য করা হয়নি। পশ্চিমবঙ্গ রাজ্যের বেশিরভাগ জেলাতেই গৃহস্থালিরা নিকটবর্তী গ্যাস সংস্থা থেকে নিজেদের গ্যাস সংগ্রহ করেন।

আরও পড়ুন –  LPG KYC online – গ্যাসের eKYC করতে আর অফিসে যেতে হবে না। বাড়িতে বসেই eKYC করুন এই ভাবে।

Advertisement
JoinJoin