LPG Subsidy : গ্যাসের ভর্তুকি এবার বাড়ি বসে চেক করুন মোবাইলে।

Advertisement

LPG Subsidy : সংসদে শীতকালীন অধিবেশনে রান্নার গ্যাসের ভর্তুকি নিয়ে কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং জানান, ভারতে সিলিন্ডারের কানেকশন আছে প্রায় ৩৩ কোটি আর গ্রাহক প্রায় ১০ কোটি। তবে এই গ্রাহকরা প্রত্যেকে নানা মাত্রায় সরকারের কাছ থেকে সিলিন্ডারে ভর্তুকে পেয়ে থাকেন। তবে উজ্জ্বলা যোজনার গ্রাহক হলে তারা একটু বেশি ভর্তুকি পান। নরমাল গ্রাহকদের ভর্তুকির পরিমাণ কম থাকে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

তবে বর্তমানে সচ্ছল গ্রাহকরা চাইলেই এই ভর্তুকি নেওয়া স্বইচ্ছায় ছেড়ে দিতে পারেন। এই সুযোগকে কাজে লাগিয়ে বহু গ্রাহক ভর্তুকি নেওয়া ছেড়েও দিয়েছেন। বর্তমানে উজ্জ্বলা যোজনা ছাড়া গ্রাহকরা এলপিজি গ্যাসে ১৫.৫৭ টাকা ভর্তুকি পেয়ে আসছেন, আগে যা আরো অনেক বেশি ছিল।

আরও পড়ুন – LPG KYC online – গ্যাসের eKYC করতে আর অফিসে যেতে হবে না। বাড়িতে বসেই eKYC করুন এই ভাবে।

Advertisement

বর্তমানে বাজারদরে প্রত্যেক গ্রাহককে গ্যাস সিলিন্ডার কিনতে হয়। পরে যে পরিমাণ টাকা ভর্তুকি দেয়া হবে সেই পরিমাণ টাকা গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হয়। এই নতুন নিয়ম তৈরি হওয়ার পর থেকেই এই টাকা আসা নিয়ে বেশ বিভ্রান্তি তৈরি হয়। কিন্তু আপনি কিভাবে দেখবেন এই টাকা আপনার একাউন্টে আসছে কিনা? তার জন্য ফলো করুন নিচের এই পদ্ধতি।

Advertisement

LPG Subsidy বা গ্যাসের ভর্তুকি চেক করার পদ্ধতি।

১) প্রথমে www.mylpg.com-এই ওয়েবসাইটে ঢুকুন।
২) New User অপশনে ক্লিক করে নাম রেজিস্ট্রার করুন। এর জন্য গ্রাহকের নাম, ফোন নম্বর, বয়স, কনজিউমার নম্বর দিতে হবে। সেইসঙ্গে একটি পাসওয়ার্ড দিন।
৩) রেজিষ্ট্রেশন হয়ে গেলে এবার Sign In-এ ক্লিক করে লগইন করুন।

৪) এবার View Subsidy অপশনে ক্লিক করুন।
৫) এবার আপনার গ্যাস সিলিন্ডার সংক্রান্ত যাবতীয় তথ্য দেখতে পাবেন। কোন মাসে কত টাকা ভর্তুকি পেয়েছেন, আপনার নামে কটি গ্যাস সিলিন্ডার আছে, আপনার গ্যাস সিলিন্ডারে ভর্তুকির ব্যবস্থা এখনও চালু আছে কিনা এই সংক্রান্ত যাবতীয় তথ্য আপনি জেনে যাবেন।

তবে আপনি যদি সত্যি সচ্ছল গ্রাহক হয়ে থাকেন এবং এই সাবসিটি না নিতে চান তাহলে আপনি স্বেচ্ছায় এই সাবসিটি ছেড়ে দিতে পারেন। তার জন্য আপনাকে আপনার গ্যাস অপারেটরের সঙ্গে যোগাযোগ করতে হবে। এছাড়াও বর্তমানে আপনার গ্যাসের সঙ্গে আধার কার্ড লিংক করা বাধ্যতামূলক। ৩১ ডিসেম্বরের আগে অবশ্যই এই কাজ সম্পন্ন করেনিন। এই খবরটি পেয়ে আপনি উপকৃত হলে অবশ্যই আমাদের ওয়েবসাইটটি ফলো করে রাখুন। কারণ এই ধরনের খবর একমাত্র আপনি আমাদের ওয়েবসাইটেই পাবেন।

আরও পড়ুন – দেশের মহিলাদের জন্য নতুন স্কিম চালু করলেন প্রধানমন্ত্রী।

Advertisement
JoinJoin