LPG Gas – গল্প না সত্যি, মাত্র 500 টাকায় মিলবে রান্নার গ্যাস, কিন্তু কি ভাবে জানুন বিস্তারিত।

Advertisement

LPG Gas – নিত্য প্রয়োজনীয় জিনিসের মূল্য নিত্য দিন বেড়েই চলেছে। বাজারে যা কিনতে যাচ্ছেন তাতেই সাধারণ মানুষের ছ্যাঁকা লাগছে। মধ্যবিত্তদের পক্ষে সংসার চালানো রীতিমতো কষ্টকর হয়ে উঠছে। জিনিসপত্রের দামের সঙ্গে রান্নার গ্যাসের (LPG Gas) দামও দিন দিন বেড়েই চলেছে। গ্যাসের দাম এইভাবে বাড়ার ফলে সাধারণ মানুষের অবস্থা দিন দিন নাজেহাল হয়ে যাচ্ছে। মোদ্দা কথা সাধারণের মানুষের নুন আনতেই পান্তা ফুরানোর অবস্থা,তার ওপরে রান্নার গ্যাসের (LPG Gas) দাম যেন মধ্যবিত্তের পক্ষে মরার উপর খাঁড়ার ঘায়ের মতো হয়ে উঠেছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

তবে মধ্যবিত্তরা এবার হয়ত কিছুটা হলেও স্বস্তি পেতে চলেছে। দারিদ্র্য সীমার নিচে বসবাসকারী মানুষরা মাত্র ৫০০ টাকায় এলপিজি গ্যাস (LPG Gas cylinder) সিলিন্ডার পাবেন। এমনই ঘোষণা করেছেন গেহলট সরকার। বর্তমানে গ্যাসের দাম হাজার টাকা ছাড়িয়েছে। বর্তমান মূল্যবৃদ্ধির ফলে সাধারণ মানুষের অবস্থা খারাপ, তাই গ্যাসের বাড়তি দাম থেকে মধ্যবিত্তকে রেহাই দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

প্রতিটি রাজ্যের সরকার তার বাসিন্দাদের সুস্থ স্বাভাবিক জীবনযাপনের জন্য বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা ও আর্থিক সহায়তা প্রদান করে থাকেন। তেমনি রাজস্থান সরকারও মূল্যস্ফীতির বোঝা কমাতে এই বিশেষ পরিকল্পনা করেছেন। গেহলট জানিয়েছেন আমাদের সরকারের লক্ষ্যই হচ্ছে কেউ যেন সরকারের কল্যাণমূলক প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত না হয়। গেহলট সরকারের এই প্রকল্প দরিদ্র ও অভাবীদের মন জয় করবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন – Trade License – বাড়িতে বসেই মাত্র কয়েক মিনিটে ট্রেড লাইসেন্সের জন্য আবেদন করবেন কিভাবে? জেনে নিন।

‘মুখ্যমন্ত্রী গ্যাস সিলিন্ডার (LPG Gas cylinder) প্রকল্প।

‘মুখ্যমন্ত্রী গ্যাস সিলিন্ডার প্রকল্পের আওতায় এই আর্থিক প্রস্তাব পাস করা হয়েছে। এর ফলে রাজ্যের ৭৩ লক্ষের বেশি পরিবার উপকৃত হবে।

এই গ্যাস সিলিন্ডার (LPG Gas cylinder) কারা পাবেন?

সকলকে এই সুবিধা দেওয়া হবে না। কেবলমাত্র দারিদ্র্যসীমার নীচে থাকা পরিবারই এই সুবিধা পাবেন। রাজস্থানের ২০২৩-২৪ অর্থবর্ষের আর্থিক বাজেটে মুখ্যমন্ত্রী গেহলট রাজস্থানে দারিদ্র্য সীমার নিচে বসবাসকারী পরিবার (BPL) এবং উজ্জ্বলা প্রকল্পের আওতায় থাকা মহিলাদের ৫০০ টাকায় এলপিজি গ্যাস সিলিন্ডার দেওয়ার কথা ঘোষণা করেছেন। এই বিষয়ে মুখ্যমন্ত্রী একটি আর্থিক ৭৫০ কোটি টাকার প্রস্তাবও অনুমোদন করেছেন।

গ্যাস সিলিন্ডারের (LPG Gas cylinder) জন্য কত টাকা লাগবে?

উজ্জ্বলা প্রকল্পের অধীনে গ্যাস সংযোগ রয়েছে এমন পরিবারগুলিকে রাজ্য সরকার প্রতি গ্যাস সিলিন্ডারে ৪১০ টাকা ভর্তুকি প্রদান করবে। অন্যদিকে বিপিএল পরিবারগুলিকে প্রতি গ্যাস সিলিন্ডারে ৬১০ টাকা ভর্তুকি দেওয়া হবে। ভর্তুকির অর্থ সরাসরি আধার লিঙ্কযুক্ত অ্যাকাউন্টে স্থানান্তর করা হবে।

কবে থেকে গ্যাস সিলিন্ডার (LPG Gas cylinder) পাওয়া যাবে?

চলতি বছরের ১লা এপ্রিল থেকে প্রতি মাসে একটি করে কম মূল্যের গ্যাস সিলিন্ডার (LPG Gas cylinder) পাওয়া যাবে। অর্থাৎ যে যে পরিবারের বিপিএল কার্ড আছে, সেই পরিবারগুলিকে বছরে ১২ টি রান্নার গ্যাসের সিলিন্ডার দেবে রাজস্থান সরকার।

সরকার দরিদ্রদের সর্বাধিক সুবিধা দেওয়ার জন্য ক্রমাগত জনকল্যাণমূলক সিদ্ধান্ত নিচ্ছেন। আর তাই রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট দরিদ্রদের সস্তায় সিলিন্ডার দেওয়ার পরিকল্পনা নিয়েছেন। রাজস্থান সরকারের এই সিদ্ধান্তের ফলে দরিদ্রদের মূল্যস্ফীতির বোঝা কিছুটা হলেও কমবে।

আরও পড়ুন – সরকার দেবে বিনামূল্যে জমি ও বাড়ি, “নিজ গৃহ নিজ ভূমি” প্রকল্পে। | Nijo Griha Nijo Bhumi Scheme 2023.

Advertisement
About Author
Prabir Biswas

Prabir Biswas

আমি গত চার বছর ধরে সকালের বার্তা ডিজিটাল নিউজ মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত আছি। আমি মুলত যেকোনো ধরণের জেনারেল নিউজ যেমন সরকারি চাকরির আপডেট, স্কলারশিপ, সরকারি প্রকল্প, অর্থনৈতিক, টেকনোলজি ইত্যাদি বিষয়ে লেখায় পারদর্শী।