Madhyamik Exam 2025- হঠাৎ নিয়ম বদল!আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা নিয়ে, বিজ্ঞপ্তি দিয়ে নতুন রুটিন প্রকাশ করল পর্ষদ

Advertisement

Madhyamik Exam 2025- দিন কয়েক আগেই শেষ হয়েছে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam 2024)। বর্তমানে রাজ্য জুড়ে চলছে উচ্চমাধ্যমিক (HS Examination 2024)। প্রতি বছর মাধ্যমিকের রেজাল্ট বেরোনোর দিনেই আগামী বছরের পরীক্ষার রুটিন প্রকাশ করে পর্ষদ। কিন্তু এবছর তার ব্যতিক্রম, রেজাল্ট প্রকাশের আগেই আগামী বছরের পরীক্ষার রুটিন জারি করেছিল মধ্যশিক্ষা পর্ষদ। কিন্তু এবার পরীক্ষায় রুটিনে এল
বড়সড় পরিবর্তন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

Madhyamik Exam 2025 একধাক্কায় দিন এগিয়ে এল মাধ্যমিকের পরীক্ষা। পরীক্ষা শুরু হবে আরও দুই দিন আগের থেকেই। নতুন দিনক্ষণ সামনে আসায় এবার চিন্তা বাড়লো মাধ্যমিক পরীক্ষার্থীদের। প্রতিবছর মাধ্যমিক নিয়ে তৎপর থাকে পশ্চিমবঙ্গ সরকার। কয়েকমাস আগের থেকেই তোড়জোড় চলে রাজ্য জুড়ে। পশ্চিমবঙ্গের স্কুল পড়ুয়াদের জন্য জীবনের প্রথম বড় পরীক্ষা মাধ্যমিক। তাই মাধ্যমিক নিয়ে চিন্তায় থাকেন অভিভাবকেরাও।

Advertisement

Madhyamik Exam 2025- নতুন নিয়ম!

বোর্ড পরীক্ষার ভালো নম্বরের উপর নির্ভর করে ছেলেমেয়েদের ভবিষ্যত। ফলে মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট (Madhyamik Result) ভালো হওয়া একান্ত গুরুত্বপূর্ণ। চলতি বছর লোকসভা নির্বাচন থাকায় বেশ কিছুদিন এগিয়ে এসেছিল মাধ্যমিক। পরীক্ষার প্রস্তুতিতেও সেভাবে সময় পাননি পরীক্ষার্থীরা। ফেব্রুয়ারির শুরুতেই মাধ্যমিক আরম্ভ, ফেব্রুয়ারির মধ্যভাগে সমাপ্তি হয় পরীক্ষার। চলতি বছরের মাধ্যমিকে ইউনিক সিস্টেম কোড ছিল প্রশ্নপত্রে।

আরও পড়ুন – কোনো পরীক্ষা ছাড়াই জল দপ্তরে নিয়োগ। প্রতিমাসে বেতন ১১,০০০ টাকা, WB Water Department Recruitment

প্রযুক্তির কল্যাণে প্রশ্নফাঁস রোখা সম্ভব হয়েছে বলে মত মধ্যশিক্ষা পর্ষদের (WBBSE)। পরীক্ষার দুদিন হাতেনাতে ধরা পড়েছেন দুজন পরীক্ষার্থী। প্রশ্ন ফাঁসের চেষ্টা করা এই পরীক্ষার্থীদের মাধ্যমিক বাতিল করেছে পর্ষদ। এছাড়া আর কোনো সমস্যা হয়নি মাধ্যমিক ২০২৪-এ। মোটামুটি নির্বিঘ্নে সম্পন্ন হয়েছে মাধ্যমিক পরীক্ষা। এখনও পর্যন্ত মাধ্যমিকের রেজাল্ট নিয়ে কোনো তথ্য জানায়নি মধ্যশিক্ষা পর্ষদ বা West Bengal Board of Secondary Education। রেজাল্ট জানার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন পরীক্ষার্থীরা।

Madhyamik Exam 2025 কবে থেকে শুরু?

চলতি বছরের মাধ্যমিক চলাকালীন আগামী বছর -এর পরীক্ষার রুটিন (Madhyamik Exam 2025 Routine) জারি করেছে পর্ষদ। প্রাথমিক রুটিনে বলা হয়েছিল, ২০২৫ সালের ১৪ ফেব্রুয়ারি থেকে শুরু হবে মাধ্যমিক। কিন্তু নয়া নির্দেশে পুরো উল্টেপাল্টে গেল রুটিন। রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, ১৪ ফেব্রুয়ারি পঞ্চানন শর্মার জন্মবার্ষিকী হওয়ায় সরকারি ছুটি থাকবে। আর সেই ঘোষণার সূত্র ধরেই এবার মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানানো হল, ১৪ ফেব্রুয়ারি সরকারি ছুটি থাকায় ১২ ফেব্রুয়ারি থেকে আরম্ভ হবে মাধ্যমিক। অর্থাৎ একসঙ্গে দুই দিন এগিয়ে এল মাধ্যমিকের তারিখ। নতুন নির্দেশ মেনেই পরীক্ষায় বসবেন রাজ্যের পরীক্ষার্থীরা।

আরও পড়ুন – Panchayat Recruitment 2024: গ্রাম পঞ্চায়েতে ৭ হাজার শূন্যপদে কর্মী নিয়োগ। জেনে নিন নিয়োগ সম্পর্কে বিস্তারিত

Advertisement

বিঃদ্রঃ- উপরের তথ্যগুলো কেবলমাত্র কাজের খবরের উদ্দেশ্য। sakalerbarta.com কোন নিয়োগ সংস্থা নয় এবং নিয়োগ পরিচালনা করে না। এটা সারা ভারত জুড়ে খবর সংগ্রহ করে প্রকাশিত করে। আমরা সর্বদা চেষ্টা করি নির্ভুল আপডেট প্রকাশ করার। তবুও আমাদের অবচেতন মনে কোন ভুলের জন্য আমরা দায়ী নই, যেমন শূন্যপদের সংখ্যা, আবেদন জমা দেওয়ার শেষ তারিখ, পরীক্ষার তারিখ, ইত্যাদি। আবেদন কারীদের জানানো হচ্ছে তারা Official Website গুলির Notification বা বিজ্ঞপ্তি ভালো করে পড়ে তবেই আবেদন করুন। আরও পড়ুন আমাদের Disclaimer.

About Author
Soham Sannyasi

Soham Sannyasi

আমি গত তিন বছর ধরে সকালের বার্তা ডিজিটাল নিউজ মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত আছি। আমি মুলত যেকোনো ধরণের রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের সমস্ত রকমের প্রকল্পের আপডেট নিয়ে লেখা লিখি করি এখানে।