Advertisement

Madhyamik Syllabus Update – বদলে যেতে চলেছে নবম দশমের সিলেবাস !

Madhyamik Syllabus Update – বাড়ি বদলে যেতে চলেছে স্টেট বোর্ডের মাধ্যমিকের সিলেবাস। কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু বর্তমান স্টেট বোর্ডের সিলেবাস দেখে বলেন এই বোর্ড আই সি এস সি সিবিএসসি বোর্ডের তুলনায় কোন অংশে কম নয়। কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু রাজ্যের অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় প্রতি বছর স্টেটে বলে মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা কমতে দেখে সিলেবাস পরিবর্তন (Madhyamik Syllabus Update) করার কথা বলেছেন। বিগত কয়েক বছর ধরে ঘরে স্টেট বোর্ডে মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা কমছে আর এই নিয়ে উদ্বেগ নে রয়েছেন সরকার।

Advertisement

শিক্ষাবিদরা মনে করছেন দশম শ্রেণীতে বর্তমানে যে সিলেবাস রয়েছে সেই সিলেবাস অনেক পুরনো সময় থেকে চলে আসছে যার ফলে সেটি অন্যান্য বোর্ডের সঙ্গে টেক্কা দিতে পারছে না। তাই বিচার প্রতি রাজ্য সরকারকে এই সিলেবাস পরিবর্তন (Madhyamik Syllabus Update) করার পরামর্শ দিচ্ছেন। কলকাতা হাইকোর্টে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় এ বিষয়ে শিক্ষা দপ্তরের সঙ্গে আলোচনায় বসেছেন। তাকে এই নির্দেশ প্রদান করেছে বিচারপতি বিশ্বজিৎ বসু। পাশাপাশি তিনি বলেছেন নতুন সিলেবাস যেন এমন তৈরি করা হয় যাতে সেটি অন্যান্য বোর্ডের সঙ্গে টেক্কা দিতে পারে।

আরও পড়ুন – পশ্চিমবঙ্গ পুলিশে মাধ্যমিক পাশ যোগ্যতায় বিপুল সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগ হতে চলেছে | WB Police Recruitment

Madhyamik Syllabus Update 2023

বিচারপতি মনে করেন আইসিএসসি এবং CBSC বোর্ডের স্টুডেন্টদের তুলনায় ওয়েস্ট বেঙ্গল বোর্ডের স্টুডেন্টরা কোন অংশেই তুলনায় কম নয়। নবম এবং দশম শ্রেণীর এই সিলেবাস পরিবর্তনের (Madhyamik Syllabus Update) কথা মাথায় রেখে খুব শীঘ্রই অ্যাডভোকেট সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় বোর্ডের সঙ্গে এই বিষয়ে আলোচনায় বসবেন। নতুন সিলেবাসে কি কি থাকবে কমিটিতে নতুন মেম্বার প্রয়োজন কিনা এ সমস্ত বিস্তারিত বিষয় নিয়ে কথাবার্তা বলবেন এডভোকেট।

বর্তমানে পেশাগত শিক্ষার সঙ্গে হাতে-কলমে শিক্ষাও খুব প্রয়োজনীয়। হাতে-কলমে শিক্ষা থাকলে ছাত্র-ছাত্রীরা খুব সহজেই ভবিষ্যতে নিযেদেরকে এগিয়ে নিয়ে যেতে পারবে। ফলে যাতে পেশাগত শিক্ষার পাশে হাতে কলমে শিক্ষার উপরও জোর দেওয়া যায় সেই নিয়ম ভাবনা চিন্তা করছেন এডভোকেট।

নবম দশমের সিলেবাস ২০২৩

যদিও এখন অতিরিক্ত তাপপ্রবাহ এর কারনে স্কুলগুলিতে গরমের ছুটি (Summer Vacation) চলছে তাও রাজ্যের বহু স্কুল তাদের ছাত্রছাত্রীদের অনলাইনে ক্লাস জারি রেখেছে। তারা মনে করছেন অনলাইন ক্লাস (Online Class) না চললে ছাত্রছাত্রীরা পিছিয়ে পড়তে পারে।

তবে এখন প্রশ্ন হলো সত্যিই কি নবম দশম শ্রেণীর সিলেবাস (Madhyamik Syllabus Update) চেঞ্জ হবে? এবং চেঞ্জ হলেও তা কবে হবে এর উত্তর একটাই। আমাদের পুরোপুরি এখনো অপেক্ষা করতে হবে। সময় বলবে এর উত্তর।

আরও পড়ুন – Madhyamik Result – খুলে দেওয়া হল মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট এর ওয়েবসাইট, এখুনি নম্বর দেখুন।

Related Articles

Back to top button