Madhyamik syllabus update – বদলে যাচ্ছে মাধ্যমিকের সিলেবাস! কি কি পরিবর্তন হতে পারে দেখুন।

Advertisement

Madhyamik syllabus update – আমূল পরিবর্তন ঘটতে পারে মাধ্যমিক এর সিলেবাসে। বেশ কয়েক মাস ধরেই রাজ্যের শিক্ষা দপ্তরে মাধ্যমিক স্তরের সিলেবাস পরিবর্তন করা নিয়ে কথা হচ্ছে। এবার হয়ত মাধ্যমিকের সিলেবাস পরিবর্তন (Madhyamik syllabus update) করা হবে। বিভিন্ন সর্ব ভারতীয় পরীক্ষায় পশ্চিমবঙ্গের পড়ুয়াদের পিছিয়ে পড়ার কারণ হিসেবে পুরনো সিলেবাস কাঠামোকেই দায়ী করা হচ্ছে। তাই আগামী দিনে ওয়েস্ট বেঙ্গল বোর্ডের পড়ুয়ারা যাতে অন্যান্য বোর্ডের সঙ্গে প্রতিযোগিতায় ভালো ফল করতে পারে সে ব্যাপারে এবার ভাবনা চিন্তা করছে রাজ্য।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কলকাতা হাইকোর্টের বিচারপতি শ্রী বিশ্বজিৎ বসু কিছুদিন আগেই রাজ্যে মাধ্যমিক পরীক্ষার্থীদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমে যাওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। বিচারপতি বিশ্বজিৎ বসু প্রশ্ন তুলেছিলেন এ রাজ্যের সিলেবাস যথেষ্টই পুরনো হয়েছে। তাই এই সিলেবাস কাঠামোকে এবার বদলানো প্রয়োজন। অন্যান্য বোর্ডের সঙ্গে সামঞ্জস্য রেখে মাধ্যমিকের পাঠ্যক্রমকে সংস্কার করার কথা বলেছেন বিচারপতি। পশ্চিমবঙ্গের ছেলেমেয়েরা আগামী দিনে যাতে সর্বভারতীয় পরীক্ষাগুলিতে ভালো ফল করতে পারে, সেদিকে নজর দিয়েই মাধ্যমিকের সিলেবাস পরিবর্তন (Madhyamik syllabus update) করার কথা বলেছেন বিচারপতি।

আরও পড়ুন – Letter Box Free Scholarship – পড়াশোনার সমস্ত খরচ দেবে সরকার।

সিলেবাস পরিবর্তন (Madhyamik syllabus update) করা প্রয়োজন কেন?

Advertisement

চলতি বছরে মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা তুলনামূলকভাবে হ্রাস পেয়েছে। প্রশ্ন উঠছে তাহলে কি দিল্লি বোর্ডের সিলেবাসের প্রতি আকর্ষণের কারনেই মুখ ফিরিয়ে নিচ্ছেন পড়ুয়ারা? সম্প্রতি দেখা যাচ্ছে মধ্যশিক্ষা পর্ষদের স্কুল ছেড়ে বহু পড়ুয়াই দিল্লি বোর্ডের স্কুলগুলিতে ভর্তি হয়ে যাচ্ছেন। এর কারন হল ওয়েস্ট বেঙ্গল বোর্ডের মান্ধাতার আমলের সিলেবাস থাকায় বহু অভিভাবকরাই তাদের সন্তানদের অন্য বোর্ডের অধীনস্থ স্কুলগুলিতে ভর্তি করছেন।

Advertisement

সময়ের সাথে অন্যান্য বোর্ডগুলি তাদের সিলেবাসে পরিবর্তন এনেছে। কিন্তু বাংলা বোর্ড তাদের সিলেবাসে কোন পরিবর্তন আনেনি। পশ্চিমবঙ্গ বোর্ডের পড়ুয়ারা অন্য বোর্ডের পড়ুয়াদের সঙ্গে প্রতিযোগিতায় কোনো অংশেই কম যান না, কিন্তু এই পুরনো আমলের সিলেবাসের কারনেই পড়ুয়ারা প্রতিযোগিতায় পিছিয়ে পড়ছেন। যদি মাধ্যমিকের সিলেবাস অন্য বোর্ডের সাথে পাল্লা দিয়ে নতুন করে বানানো হত, তাহলে পড়ুয়াদের সঙ্গে প্রতিযোগিতায় এগিয়ে থাকতেন।

রাজ্যের শিক্ষা দপ্তরে বেশ কয়েক মাস ধরেই মাধ্যমিক স্তরের সিলেবাস পরিবর্তন (Madhyamik syllabus update) আনা নিয়ে আলোচনা চলছে। মূলত আইসিএসই ও সিবিএসই বোর্ডের সঙ্গে তাল মিলিয়েই পশ্চিমবঙ্গ বোর্ডের সিলেবাসকে তৈরি করতে চাইছে রাজ্য সরকার। শীঘ্রই নবম- দশম শ্রেণীর সিলেবাসের ক্ষেত্রে এহেন সিদ্ধান্ত নেওয়া হবে। অর্থাৎ দিল্লি বোর্ডের সিলেবাসের সাথে সামঞ্জস্য রেখেই পশ্চিমবঙ্গ শিক্ষা পর্ষদের সিলেবাস তৈরি করা হবে।

মাধ্যমিক স্তরে ছাত্রছাত্রীদের সংখ্যা ক্রমশ হ্রাস পাচ্ছে এবং সর্বভারতীয় স্তরে পশ্চিমবঙ্গ বোর্ডের ছাত্র- ছাত্রীদের বেশি উন্নতি সহ আরো বেশ কিছু কারণে সিলেবাস বদলানোর (Madhyamik syllabus update) এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। যদি মাধ্যমিক পরীক্ষার সিলেবাস বদল করা হয়, তাহলে পড়ুয়ারদের সাথে সাথে অভিভাবকেরাও স্বস্তি পাবেন। নবম-দশমের সিলেবাসে পরিবর্তন এলে পড়ুয়ারা এবারের মাধ্যমিক পরীক্ষায় নয়া সিলেবাসে পরীক্ষা দিবে।অর্থাৎ মাধ্যমিক এর সিলেবাসে আমূল পরিবর্তন (Madhyamik syllabus update) ঘটতে চলেছে।

আরও পড়ুন – Primary TET Interview – প্রাথমিকের ইন্টারভিউ ১৮তম পর্যায় সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি দিল প্রাথমিক শিক্ষা পর্ষদ !

Advertisement
JoinJoin