PM Vishwakarma yojana – স্বাধীনতা দিবসেই মোদী নতুন প্রকল্পের ঘোষণা করলেন! এই প্রকল্পে কি কি সুবিধা পাবেন জেনে নিন।

Advertisement

PM Vishwakarma yojana – প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বাধীনতা দিবসের সকালেই সকল দেশবাসীকে সুখবর দিলেন। স্বাধীনতা দিবস উপলক্ষ্যে প্রধানমন্ত্রী লালকেল্লাতে জাতীয় পতাকা উত্তোলন করেন। এরপর জাতির উদ্দেশ্যে নরেন্দ্র মোদী ভাষণও দেন। লালকেল্লাতে ভাষণ চলাকালীন মোদী এক নয়া যোজনা (PM yojana) শুরু করার ঘোষণা করেন। কেন্দ্রিয় সরকারের এই প্রকল্পের নাম হল ‘বিশ্বকর্মা যোজনা’ বা PM Vishwakarma yojana.

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

প্রধানমন্ত্রী জানিয়েছেন বিশ্বকর্মা জয়ন্তীতে এই নতুন স্কিম চালু করা হবে। এই নতুন প্রকল্পের জন্য সরকার ১৩ থেকে ১৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে। এই প্রকল্পের মাধ্যমে কেন্দ্র সরকার ব্যক্তিদের জন্য সহজ শর্তে ঋণ দেবার ব্যবস্থা করে দেবে। সাধারণ মানুষজন যাতে এই প্রকল্পের সুবিধা উপভোগ করতে পারে তার জন্য কেন্দ্র যথাসাধ্য সাহায্য করবে। আগামী মাসেই এই যোজনা (PM Vishwakarma yojana) শুরু হবে।

আরও পড়ুন – Gold Price Today – অনেকটা সস্তা হল সোনা ও রুপোর দাম স্বাধীনতা দিবসে ! কতটা সস্তা হল জেনে নিন।

কারা কারা এই (PM Vishwakarma yojana) প্রকল্পের সুবিধা পাবেন?

Advertisement

প্রধানমন্ত্রী জানিয়েছেন এই প্রকল্পের মাধ্যমে ঐতিহ্যগত দক্ষতা সম্পন্ন লোকদের সাহায্য করা হবে। স্বর্ণকার, কামার, নাপিত, চর্মশিল্পি, সুতার, রাজমিস্ত্রি, ধোপার মতো পেশাগুলির সাথে যুক্ত ব্যক্তিদের এই প্রকল্পের সুবিধা দেওয়া হবে। যারা কলোনি, ঝুপড়ি বা ভাড়াবাড়িতে থাকেন এমন ব্যক্তিদের সহজ শর্তে ঋণ দেওয়া হবে। এই শ্রেণির মানুষজন যাতে সহজ শর্তে ঋণ পান, সেই ব্যবস্থা কেন্দ্র সরকার করবে।

Advertisement

নতুন প্রকল্প (PM Vishwakarma yojana) ঘোষণা করার পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) জানান মুদ্রা যোজনার (Mudra Yojana) মাধ্যমে যুবক-যুবতীরা ব্যবসা শুরু করার জন্য সরকারের কাছ থেকে ২০ লক্ষ কোটি টাকা পেয়েছে। এই প্রকল্পের মাধ্যমে আট কোটি মানুষ ব্যবসা শুরু করেছে। প্রতিটি ব্যবসায় ১ থেকে ২ জনের কর্মসংস্থান হয়েছে। ভবিষ্যতে এই সংখ্যা আরও বাড়তে চলেছে। মোদী জানিয়েছেন আমাদের কাজ হল নতুন নতুন প্রকল্পের মাধ্যমে যুবশক্তিকে আরও শক্তিশালী করা।

নরেন্দ্র মোদী ২০১৪ সালে ক্ষমতা আসার পর থেকে একাধিক জনকল্যাণমূলক প্রকল্প চালু করেছেন। লালকেল্লার ভাষণে প্রধানমন্ত্রী মোদী এই ১০ বছরের কী কী কাজ করেছেন তার খতিয়ান তুলে ধরেছেন। তিনি আরও জানান দেশের মানুষের কাছে সাহায্য পৌঁছে দেওয়ার জন্যই এই প্রকল্পগুলি চালু করা হয়েছে। কেন্দ্র সরকারের প্রকল্পের তালিকায় খুব শীঘ্রই আর একটি নতুন প্রকল্পের নাম যুক্ত হতে চলেছে।

আরও পড়ুন – PM Awas yojana List – প্রধানমন্ত্রী আবাস যোজনার ২০২৩ এর ঘরের নতুন লিস্ট প্রকাশিত হয়েছে। আপনার নাম আছে কিনা দেখুন।

Advertisement
JoinJoin