SIM Card – সিমকার্ড নিয়ে কড়া নিয়ম আনল কেন্দ্র, বায়োমেট্রিক যাচাই করবে পুলিশি

Advertisement

SIM Card – বর্তমানে প্রায় প্রতিদিনই কেউ না কেউ সাইবার প্রতারণার শিকার হচ্ছেন। সাইবার জালিয়াতি ক্রমশ বেড়েই চলছে। জালিয়াতরা বিভিন্ন উপায়ে মানুষের সর্বস্ব হাতিয়ে নিচ্ছেন। হ্যাকারদের মূল অস্ত্র এসএমএস বা ভুয়ো ফোন কল। কাস্টমার হেল্পলাইন নম্বরের নামে দেদার প্রতারণা চলছে। ফোন করে সাইবার অপরাধীরা এমন ভাবে কথা বলবে যে তাদের ভুয়ো বলে মনেই হবে না। তারপরেই তারা প্রয়োজনীয় ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়ে সর্বস্ব লুট করে নেয়।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ফোন নম্বর ব্যবহার করে কোটি কোটি টাকা দুর্নীতির একাধিক অভিযোগ সামনে এসেছে। এবার এই সাইবার জালিয়াতি রুখতে কেন্দ্র সরকার কড়া পদক্ষেপ নিতে চলেছে। মোবাইল সিমকার্ড (SIM Card) বিক্রেতাদের জন্য কেন্দ্র কড়া নিয়ম চালু করল। সিমকার্ড বিক্রেতাদের জন্য বায়োমেট্রিক এবং পুলিশি যাচাইকরণ বাধ্যতামূলক করল কেন্দ্র। মুলত জালিয়াতি রোধ করতেই এই পদক্ষেপগুলি নেওয়া হচ্ছে বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন – WB Govt Job – সরাসরি ইন্টারভিউ এর মাধ্যমে DM অফিসে কর্মী নিয়োগ, আরও বিস্তারিত জেনে নিন

সিমকার্ড (SIM Card) ব্যবসায়ীদের জন্য কেন্দ্রের নয়া বিধি?

Advertisement

বায়োমেট্রিক এবং পুলিশি যাচাই ছাড়া সিম কার্ড বিক্রেতারা আর বিক্রি করতে পারবেন না সিম কার্ড। বৃহস্পতিবার ১৭ অগস্ট থেকে সিম কার্ড বিক্রেতাদের জন্য এই নিয়ম বাধ্যতামূলক করল কেন্দ্র। জালিয়াতি রোধ করতেই সিম কার্ড (SIM Card) ডিলারদের পুলিশ ভেরিফিকেশন বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়াও সিম ব্যবসায়ীদের এবং সিম যাঁরা কিনছেন তাঁদেরও কেওয়াইসি (SIM Card KYC) করাতে হবে। এর পাশাপাশি একাধিক সিম কার্ড সংযোগ দেওয়াও নিষিদ্ধ করা হয়েছে। কেন্দ্রের এই নিয়ম বিধি লঙ্ঘন করলে ১০ লক্ষ টাকা পর্যন্ত জরিমানাও করা হতে পারে।

Advertisement

কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন সিম কার্ড ডিলাররা বেশিরভাগ ক্ষেত্রেই কোনও রকম যাচাইকরণ প্রক্রিয়া ছাড়াই তারা সিম বিক্রি করেন। কিন্তু এখন থেকে ডিলারদের পুলিশ ভেরিফিকেশন এবং তাদের নাম নিবন্ধন করা বাধ্যতামূলক করা হচ্ছে। জালিয়াতি বন্ধ করতেই এই নয়া পদক্ষেপ নেওয়া হচ্ছে। প্রত্যেক সিমকার্ড (SIM Card Seller) বিক্রেতাদের এই নিয়ম মানতে হবে। কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw) বৃহস্পতিবার এই নয়া বিধির কথা ঘোষণা করেছেন।

সিমকার্ড (SIM Card) ব্যবহার করে প্রতারণামূলক কাজকর্মের একধিক অভিযোগ আগেও অনেকবার এসেছে। এই জালিয়াতির কারনে কেন্দ্র সরকার একটি পোর্টালও চালু করেছিল। এই পোর্টাল চালু হওয়ার পর থেকে ৬৭ হাজার সিম কার্ড ডিলারকে কালো তালিকাভুক্ত করা হয়েছে। এছাড়াও ৩০০ সিমকার্ড (SIM Card) বিক্রেতার বিরুদ্ধে FIR দায়ের হয়েছে বলে জানা গিয়েছে।

কেন্দ্র সরকার সম্প্রতি ৫২ লক্ষ সিমকার্ড শনাক্ত করেছেন যেগুলি জাল নথি দিয়ে তোলা হয়েছে। কেন্দ্রের তরফে ইতিমধ্যেই এই সিমকার্ডগুলিকে নিষ্ক্রিয় করে দেওয়া হয়েছে। একাধিক দুর্নীতির অভিযোগের কারনেই মোবাইল সিমকার্ড বিক্রি (SIM Card Seller) নিয়ে কড়া বিধি আনল কেন্দ্র।

আরও পড়ুন – Bhatpara Municipality Recruitment 2023 – ভাটপাড়া পৌরসভায় চাকরি, লিখিত পরীক্ষা ছাড়াই নিয়োগ

Advertisement
JoinJoin